Advertisement
১৬ জুন ২০২৪
Cannes 2024

ঐশ্বর্যার নাম নেই! লাল গালিচায় ভারতীয়েরা কি উপেক্ষিত? নয়া বিতর্ক কান চলচ্চিত্র উৎসবে

কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় হেঁটে প্রশংসিত ঐশ্বর্যা। অথচ উৎসব কর্তৃপক্ষ সমাজমাধ্যমে তাঁর নাম উল্লেখ করেননি।

Bollywood actress Aishwarya Rai Bachchan wasn’t mentioned in Cannes film festival’s post sparks controversy

কান চলচ্চিত্র উৎসবে ঐশ্বর্যা রাই বচ্চন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ২০:৫৬
Share: Save:

দীর্ঘ দিন ধরেই নিয়মিত কান চলচ্চিত্র উৎসবে অংশ নেন ঐশ্বর্যা রাই বচ্চন। বৃহস্পতিবার ফ্রান্সিস ফোর্ড কপোলা পরিচালিত ‘মেগালোপোলিস’ ছবির প্রদর্শনে লাল গালিচায় হাঁটেন ঐশ্বর্যা। তাঁর পরনে ছিল পোশাকশিল্পী ফাল্গুনী শেন পিককের তৈরি একটি কালো গাউন।

ঐশ্বর্যার সঙ্গেই লাল গালিচায় হাঁটেন ওমর সাই, গ্রেটা গেরউইগ, নাদিন লাবাকি, আইরিন জেকবের মতো আন্তর্জাতিক তারকারা। কিন্তু বিপত্তি অন্যত্র। সমাজমাধ্যমে ওই বিভাগের যে ছবিগুলি উৎসব কর্তারা পোস্ট করেছেন, সেখানে ঐশ্বর্যার নাম উল্লেখ করা হয়নি। তাঁর সমাজমাধ্যমের হ্যান্ডলকেও ট্যাগ করা হয়নি। বিষয়টি নজরে আসতেই চটেছেন অভিনেত্রীর অনুরাগীদের একাংশ। ওই পোস্টের নীচে তাঁরা তাঁদের ক্ষোভ উগরে দিয়েছেন। এক জন লেখেন, ‘‘আপনারা ক্যাপশনে ঐশ্বর্যা রাই বচ্চনের নাম উল্লেখ করলেন না, যিনি কিনা গ্রেটা গেরউইগের আগে থেকে কানে যাচ্ছেন!’’ এরই সঙ্গে তিনি লেখেন, ‘‘পশ্চিমিরা ভারতীয়দের প্রতি যে বর্ণবিদ্বেষী মনোভাব পোষণ করেন, তা দেখে আমি অবাক।’’ আরও এক জন ঐশ্বর্যার অ্যাকাউন্ট ট্যাগ করে লেখেন, ‘‘ওঁর নাম উল্লেখ করা হয়নি কেন?’’ আবার এক জনের কথায়, ‘‘কানের রানি শুধুই ঐশ্বর্যা।’’

বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে, এই অসম্মানের নেপথ্যে কী উদ্দেশ্য। এখনও আন্তর্জাতিক মঞ্চে ভারতীয়েরা যে অনেকাংশেই উপেক্ষিত, সে কথাই সমাজমাধ্যমে উঠে এসেছে। সম্প্রতি, মেট গালায় সব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি শাড়ি পরে উপস্থিত হয়েছিলেন বলিউড অভিনেত্রী আলিয়া ভট্ট। কিন্তু নেটাগরিকদের একাংশের মতে, বিদেশি সংবাদমাধ্যম আলিয়াকে নিয়ে সেই ভাবে কোনও উৎসাহ দেখায়নি। এমনকি তাঁকে দীপিকা পাড়ুকোন বলে উপস্থিত সংবাদমাধ্যমের একাংশ ভুল করে বসেন। অনেকের মতে, ঐশ্বর্যার ঘটনায় আন্তর্জাতিক মঞ্চে ভারতীয়দের প্রতি পাশ্চাত্যের উপেক্ষাই যেন আরও এক বার প্রমাণিত হল।

তবে সমালোচনা শুরু হতেই বেগতিক দেখে উৎসব কর্তৃপক্ষ দ্রুত ভুল শুধরে নেন। তাঁরা ওই পোস্টে ‘ঐশ্বর্যা রাই’ লেখেন এবং অভিনেত্রীর অ্যাকাউন্টকেও ট্যাগ করেন। ঐশ্বর্যা বিগত ২০ বছর ধরে কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় হাঁটছেন। একটি প্রসাধনী সংস্থার প্রচার মুখ হয়েও তিনি সেখানে উপস্থিত থেকেছেন। শুক্রবারও কানের লাল গালিচায় ঐশ্বর্যার হাঁটার কথা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aishwarya Rai Bachchan Cannes Film Festival Cannes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE