Advertisement
১৫ জুন ২০২৪
Aurora

রাতের আকাশে রহস্যময় লাল আলোর ছটা! বিরল ঘটনার সাক্ষী থাকল লাদাখ

শুক্রবার রাতে লাদাখের প্রান্তবর্তী গ্রাম হ্যানলের আকাশ লাল আলোয় ঢেকে যায়। সেই সময় যাঁরা ওই গ্রামে ছিলেন, তাঁদের কেউ কেউ সমাজমাধ্যমে সেই ছবি পোস্ট করেন।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৮:৩৪
Share: Save:

রাতের আকাশে হঠাৎই রহস্যময় লাল আলোর ছটা দেখা গেল লাদাখের এক গ্রামে। শুক্রবার রাতে লাদাখের প্রান্তবর্তী গ্রাম হ্যানলের আকাশ লাল আলোয় ঢেকে যায়। সেই সময় যাঁরা ওই গ্রামে ছিলেন, তাঁদের কেউ কেউ সমাজমাধ্যমে সেই ছবি পোস্ট করেন।

কিন্তু কী কারণে এই লাল আলোর ছটা দেখা গেল লাদাখে? সম্প্রতি একটি সৌরঝড় আছড়ে পড়েছে মহাকাশে। তার প্রভাব পড়েছে পৃথিবীতেও। উত্তর ইউরোপ, অস্ট্রেলেশিয়া অঞ্চলের বহু দেশে রাতের আকাশে দেখা গিয়েছে মেরুপ্রভা বা মেরুজ্যোতি। তারই প্রভাব লাদাখে পড়েছে বলে মনে করা হচ্ছে। যদিও মেরুপ্রভা সচরাচর উত্তর মেরু এবং দক্ষিণ মেরু ও সংলগ্ন অঞ্চলে লক্ষ করা যায়। ভৌগলিক অবস্থানের নিরিখেই লাদাখের মতো জায়গায় মেরুপ্রভার দর্শন পাওয়া প্রায় বিরল ঘটনা বলে মনে করা হচ্ছে।

কয়েকটি দেশে কিছু সময়ের জন্য টেলি যোগাযোগ ব্যবস্থায় সাম্প্রতিক এই সৌরঝড়ের প্রভাব পড়েছে বলে জানা গিয়েছে। নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য। তার উপরে গত ২০ বছরে এমন সৌরঝড় হয়নি বলে দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ।

নাসার বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, সৌরঝড়ের ফলে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল ধরতে পারে। জিপিএস, বেতার যোগাযোগ সাময়িক ভাবে বিচ্ছিন্ন হতে পারে তার প্রভাবে। এমনকি, সৌরঝড় প্রভাব ফেলতে পারে ইন্টারনেট সংযোগ এবং মোবাইলের নেটওয়ার্কের উপরেও। কোথাও কোথাও বিদ্যুৎবিভ্রাটের ঘটনাও বিরল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ladakh Solar Storm Aurora Borealis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE