Advertisement
১৫ জুন ২০২৪
IPL 2024

মুম্বইকে হারিয়েও আইপিএলে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গেল লখনউ, হেরে ‘লাস্ট বয়’ হার্দিকেরা

আইপিএলের শেষ ম্যাচেও ভাগ্য বদলাল না মুম্বই ইন্ডিয়ান্সের। লখনউ সুপার জায়ান্টসের কাছে ঘরের মাঠে হেরে গেল তারা। লিগের ‘লাস্ট বয়’ হিসাবেই আইপিএল শেষ করলেন হার্দিক পাণ্ড্যেরা।

cricket

লখনউ ক্রিকেটারদের উল্লাস। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০০:১৭
Share: Save:

আইপিএলের শেষ ম্যাচেও ভাগ্য বদলাল না মুম্বই ইন্ডিয়ান্সের। লখনউ সুপার জায়ান্টসের কাছে ঘরের মাঠে হেরে গেল তারা। লিগের ‘লাস্ট বয়’ হিসাবেই আইপিএল শেষ করলেন হার্দিক পাণ্ড্যেরা। অন্য দিকে, লখনউ জিতেও প্লে-অফে উঠতে পারবে না। রান রেটের কারণেই পতন তাদের। আগে ব্যাট করে লখনউয়ের তোলা ২১৪/৬-এর জবাবে মুম্বই থামল ১৯৬/৬ স্কোরে।

জয়ের ফলে ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট হল লখনউয়ের। একই পয়েন্ট রয়েছে দিল্লি এবং চেন্নাইয়ের। দিল্লিও লখনউয়ের মতোই ১৪ ম্যাচ খেলে ফেলেছে। তাদের রান রেট বদলানোর ব্যাপার নেই। শনিবার চেন্নাই জিতলে তারা ১৬ পয়েন্ট পেয়ে এমনিই প্লে-অফে চলে যাবে। অন্য দিকে, আরসিবি জিতলে ১৪ পয়েন্ট হবে। কিন্তু নেট রান রেট চেন্নাইয়ের থেকে ভাল হয়ে গেলে তারাই চতুর্থ স্থানে শেষ করবে। রান রেটে লখনউ শেষ করেছে দিল্লিরও নীচে। ফলে তাদের প্লে-অফে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

ওয়াংখেড়েতে শুক্রবার ২১৫ রান তাড়া করতে নেমে ভাল শুরু করেছিল মুম্বই। রোহিত শর্মা এবং ডেওয়াল্ড ব্রেভিস মিলে প্রথম উইকেটে ৮৮ তুলে দেন। ব্রেভিস ফিরতেই মুম্বইয়ের পতন শুরু হয়। সূর্যকুমার যাদব কোনও রান করতে পারেননি। সফল হননি হার্দিক (১৬) এবং নেহাল ওয়াধেরাও (১)। রোহিত নিজেও ৩৮ বলে ৬৮ রানের বেশি করতে পারেননি। শেষ দিকে নমন ধীর (২৮ বলে ৬২) তবু একটু লড়াই করেছিলেন বলে ভদ্রস্থ জায়গায় পৌঁছয় মুম্বই।

তার আগে, টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় বলেই ধাক্কা খায় লখনউ। ফিরে যান দেবদত্ত পাড়িক্কল। নুয়ান থুসারার বলে আউট হন তিনি। পরের ওভারে অল্পের জন্য বেঁচে যান মার্কাস স্টোয়নিস। অর্জুন তেন্ডুলকরের বলে তাঁকে আউট দিয়েছিলেন আম্পায়ার। ডিআরএস নিয়ে বেঁচে যান স্টোয়নিস। এর পর রাহুল এবং স্টোয়নিস মিলে লখনউয়ের ইনিংস এগিয়ে নিয়ে যেতে থাকেন। স্টোয়নিস ২৮ রানে আউট হন পীযূষ চাওলার বলে।

দীপক হুডা নামলেও ১১ রানের বেশি করতে পারেননি। তাঁকেও ফেরান পীযূষ। তবে পুরান নামতেই লখনউয়ের খেলা বদলে যায়। শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার। আগ্রাসী মেজাজে ব্যাট করতে থাকেন। মুম্বইয়ের কোনও বোলার তাঁর সামনে টিকতে পারেননি। অংশুল কম্বোজের একটি ওভার থেকে ২২ এবং নমন ধীরের একটি ওভার থেকে ২৯ রান ওঠে। রেয়াত করা হয়নি হার্দিক পাণ্ড্যকেও। ১৯ বলে অর্ধশতরান করেন পুরান।

অবশেষে ১৮তম ওভারে ১০৯ রানের এই জুটি ভাঙেন থুসারা। পর পর দু’বলে পুরান এবং আর্শাদ খানকে ফেরান। ১৯তম ওভারের প্রথম বলে রাহুলকে (৫৫) ফেরান পীযূষ। আয়ুষ বাদোনির (অপরাজিত ২২) দাপটে ২০০-র গন্ডি পেরিয়ে যায় লখনউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE