কলকাতার ৭ জায়গা: ফুচকা থেকে চপ, সেরা ঠিকানাগুলি চিনে নিন

ছবি: সংগৃহীত

এই শহর যেমন খেতে জানে, তেমন জানে খাওয়াতেও। ডায়েট করে ছিপছিপে হয়ে ওঠার চেষ্টার ফাঁকে মাঝে মাঝে ঢুঁ মারতেই পারেন তিলোত্তমার অলিগলিতে।

ছবি: সংগৃহীত

ফুচকা

  জন্মস্থান কলকাতা নয়। সুদূর মগধে। তবুও ফুচকাপ্রেম থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে পারেনি এই শহর। ধর্মতলা, শ্যামবাজার এবং বিবেকানন্দ পার্ক এলাকায় মিলবে কলকাতার সেরা ফুচকা।

ছবি: সংগৃহীত

কচুরি

রবিবারের সকাল হোক কিংবা যে কোনও ছুটির দিন— জলখাবারে বাঙালির পাতে লুচি বা কচুরিকে মাত দিতে পারবে না ওট্‌স বা স্মুদি। এর স্বাদ চেখে দেখতে চাইলে ঢুঁ মেরে দেখতে পারেন কলেজ স্ট্রিটের পুঁটিরাম, বালিগঞ্জ ফাঁড়ির টেস্টি কর্নার, দেশপ্রিয় পার্কের মহারাজা স্ন্যাকস এবং ভবানীপুরের শর্মা স্ন্যাকস সেন্টারে।

ছবি: সংগৃহীত

চাট

পাপড়ি চাট, আলুচাট, বাদাম চাট, শিঙাড়া চাট, ঘুগনি চাট— জিভে জল আনা এ সব চাটের ‘ডেরা’র সন্ধান মিলবে হাতিবাগান, শ্যামবাজারের কাছে।

ছবি: সংগৃহীত

চপ 

আলুর চপ থেকে ডিমের ডেভিল— শহর পরিক্রমায় সঙ্গে থাকুক জিভে জল আনা কলকাতার চপের স্বাদ। কালিকা, রাধুবাবুর দোকান, কলেজ স্ট্রিটে লক্ষ্মীনারায়ণ সাউ, কালীঘাট আপনজন, মিত্র কাফে— এ সব নামেই লুকিয়ে চপের ‘মাহাত্ম্য’। চপের সঙ্গে মুড়িতে জমে যাবে সন্ধ্যার জলখাবার।

ছবি: সংগৃহীত

কাটলেট

ডেকার্স লেনের চিত্তদা, সুরুচি রেস্তোরাঁ, পণ্ডিতিয়া রোডে শঙ্কর ফ্রাই এবং যতীন্দ্র মোহন অ্যাভিনিউতে এলেন কিচেনে পাওয়া যায় দারুণ কাটলেট।

ছবি: সংগৃহীত

মালাই টোস্ট

আপনি যদি মালাই টোস্ট খেতে চান তা হলে ওল্ড পোস্ট অফিস স্ট্রিটের কাছে ডেকার্স লেনে নিশ্চয়ই যেতে হবে।

ছবি: সংগৃহীত

কাঠি রোল

ছবি: সংগৃহীত

চপ, মুড়ি বা চাট নয়, সন্ধ্যার জলখাবারে যাঁরা আমিষ পছন্দ করেন সেই তালিকায় রোল থাকবে না তা-ই আবার  হয় নাকি! শহরের সেরা রোল চেখে দেখতে চাইলে আপনাকে এক বার হলেও যেতে হবে পার্ক স্ট্রিটের কাছে কুসুম রোল সেন্টার,  নিউ মার্কেট চত্বরের নিজাম-এ।