Advertisement
২০ মে ২০২৪
Hailstorm

কলকাতার কিছু জায়গায় শিলাবৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া, আশপাশের জেলাতেও বৃষ্টির পূর্বাভাস

কলকাতার সব জায়গায় এক সঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির হওয়ার কথা। বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

কলকাতার কিছু অংশে শিলাবৃষ্টি।

কলকাতার কিছু অংশে শিলাবৃষ্টি। ছবি: শান্তনু ঘোষ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৩:২২
Share: Save:

কলকাতার কিছু অংশে বৃহস্পতিবার দুপুরে শিলাবৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া। দক্ষিণ ২৪ পরগনা-সহ আশপাশের জেলাতেও বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে কলকাতার সব জায়গায় এক সঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির হওয়ার কথা। বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

কলকাতার বিভিন্ন অংশে শিলাবৃষ্টি।

কলকাতার বিভিন্ন অংশে শিলাবৃষ্টি। —নিজস্ব চিত্র।

সোমবারের বৃষ্টির পর থেকেই কলকাতা-সহ প্রায় গোটা রাজ্যের আবহাওয়া স্বস্তিদায়ক। মঙ্গলবার গভীর রাতের বৃষ্টির পর বুধবার শহরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নেমে গিয়েছিল। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৫.৩ ডিগ্রি কম। বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। গরমও ছিল কম। এর মধ্যে দুপুর প্রায় সাড়ে ১২টা থেকে শহরের বিভিন্ন অংশে শুরু হয় বৃষ্টি। কিছু জায়গায় হয়েছে শিলাবৃষ্টি।

বৃহস্পতিবার দুপুরে দক্ষিণবঙ্গের বেশ কিছুজেলার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বাঁকুড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনায় বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলেও জানানো হয়েছে। আবহাওয়া দফতরের তরফে হলুদ সতর্কতা জারি করে বজ্রবিদ্যুতের সময় মানুষজনকে নিরাপদ জায়গায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহে বৃষ্টি চলবে। আপাতত আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। বৃষ্টি বৃদ্ধি পেতে পারে শুক্রবার। ওই দিন আবার কালবৈশাখীর পূর্বাভাস জানিয়েছে আলিপুর। কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতে শুক্রবার বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু জেলায় ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার) হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hailstorm Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE