Advertisement
২৬ এপ্রিল ২০২৪

পঙ্গুত্বের একটি বড় কারণ আর্থারাইটিস

এমন একটি রোগ কেন হয়? হলে কী করবেন বা কী করবেন না? পরামর্শ দিলেন চিকিৎসক মৌলীমাধব ঘটক (ফিজিক্যাল মেডিসিন), মনোমোহন বিশ্বাস (রিউম্যাটলজিস্ট) ও কৌশিক মজুমদার (জেরেন্টোলজিস্ট)।এমন একটি রোগ কেন হয়? হলে কী করবেন বা কী করবেন না? পরামর্শ দিলেন চিকিৎসক মৌলীমাধব ঘটক (ফিজিক্যাল মেডিসিন), মনোমোহন বিশ্বাস (রিউম্যাটলজিস্ট) ও কৌশিক মজুমদার (জেরেন্টোলজিস্ট)।

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৫ ০০:০০
Share: Save:

পঙ্গুত্বের একটি বড় কারণ আর্থারাইটিস। পরিসংখ্যান বলছে, মোট পঙ্গুত্বের ১৮% এই আর্থারাইটিসের জন্যই।

৮০ লক্ষ মানুষ আর্থারাইটিসের কারণে দৈনন্দিন প্রয়োজনীয় কাজগুলো করতে পারেন না। আর ৬০ লক্ষ মানুষ হাঁটতেই পারেন না।

আমেরিকায় প্রতি পাঁচ জনের মধ্যে এক জন আর্থারাইটিসে আক্রান্ত।

২০৩০-এর মধ্যে আমেরিকায় ৬৭০ লক্ষ মানুষ আর্থারাইটিসে আক্রান্ত হবেন।

ক্রনিক কোনও অসুখে ভুগলে আর্থারাইটিস-এর আশঙ্কা বাড়ে। পরিসংখ্যান বলছে, হার্টের অসুখে ভুগছেন, এমন রোগীর ৪৯%, ডায়াবেটিসে আক্রান্তদের ৪৭%, উচ্চ রক্তচাপে ভুগছেন এমন রোগীর ৪৪% এবং ওবেসিটি-র সমস্যায় ভুগছেন এমন মানুষের মধ্যে ৩১% আর্থারাইটিসেও ভুগছেন।

পুরুষদের থেকে মহিলারাই আর্থারাইটিসে বেশি আক্রান্ত হন।

আর্থারাইটিস কী

আর্থারাইটিস হল জয়েন্টের ব্যথা। জয়েন্টে ইনফ্লামেশন বা প্রদাহ হয়ে এ রকম ব্যথা হয়। জায়গাটা ফুলে যায়, লাল হয়ে যায়। ব্যথা এমন হতে পারে যে জায়গাটা নাড়ানো যায় না। ব্যথার জায়গাটা শক্ত হয়ে যায়। বেশি দিন থাকলে জয়েন্ট বেঁকেও যেতে পারে। এক বা একাধিক জয়েন্টে এ রকম সমস্যা হয়। আর এই ব্যথাই দৈনন্দিন কাজকর্মের প্রতিবন্ধক হয়ে ওঠে।

ঘরে ঘরে এখন আর্থারাইটিস। তবে সব থেকে বেশি দেখা যায় অস্টিয়োআর্থারাইটিস। এটি ডিজেনেরেটিভ আর্থারাইটিস। কার্টিলেজ ক্ষয়ে গিয়ে এ ধরনের আর্থারাইটিস হয়। মূলত হাঁটু ও হিপ জয়েন্টে দেখা দেয়। গোড়ালিতেও হয়।

অস্টিয়োআর্থারাইটিসে দু’টি হাড়ের মধ্যের ফ্লুইড শুকিয়ে গিয়ে হাড় দুটি কাছাকাছি চলে আসে। হাড় ছোট হয়ে যায়। হাড়ে হাড়ে ঘর্ষণ হয়। তার থেকেই প্রবল ব্যথা হয়। পা ধনুকের মতো বেঁকে যায়।

রিউম্যাটয়েড অটো ইমিউন ডিজিস। এতে অনেকগুলো জয়েন্টে এক সঙ্গে ব্যথা হয়। হাত-গোড়ালি-কাঁধ-কব্জি-পা-কোমর-শিরদাঁড়া— বিভিন্ন অংশের জয়েন্টে ব্যথা শুরু হয়।

গাউট আর্থারাইটিসেও গোড়ালি-সহ বিভিন্ন জয়েন্টে ব্যথা হয়। পায়ের বুড়ো আঙুল লাল হয়ে যায়।

প্রচলিত ধারণা, আর্থারাইটিস বয়স্কদের হয়। ৬৫ বছরের বেশি বয়সীদের মধ্যে আর্থারাইটিস খুব বেশি হয়। তাই বলে কম বয়সীদের হয় না, তা কিন্তু নয়। যে কোনও বয়সেই আর্থারাইটিস হতে পারে। ছোটদের মধ্যে দেখা দেয় রিউম্যাটিক আর্থারাইটিস। বড়দের অস্টিয়োআর্থারাইটিস ছাড়াও রিউম্যাটয়েড, গাউট ইত্যাদি আর্থারাইটিস হতে পারে।

কেন হয় আর্থারাইটিস

আগে কোনও আঘাত পেলে পড়ে আর্থারাইটিসের আশঙ্কা থাকে। ধরুন, কম বয়সে পড়ে গিয়ে হাঁটুতে ভাল রকম আঘাত লেগেছিল। চিকিৎসা করে তখনকার মতো হয়তো ঠিক হয়ে গিয়েছিল। অথচ বয়সকালে সেখানই হয়ে গেল আর্থারাইটিস। আসলে আঘাতের জায়গায় মাইক্রোফ্র্যাকচার হয়। সেটাই পরবর্তীতে আর্থারাইটিস ডেকে আনে।

ইনফেকশন থেকে আর্থারাইটিস হতে পারে।

পারিবারিক ইতিহাস থাকলে আর্থারাইটিসের আশঙ্কা থাকে। পরিবারে বাবা-মা কারও আর্থারাইটিস থাকলে ভবিষ্যতে আপনারও আর্থারাইটিসের আশঙ্কা রয়েছে।

বয়সের সঙ্গে সঙ্গে আর্থারাইটিসের আশঙ্কা বাড়ে।

মেয়েরা আর্থারাইটিসে বেশি ভোগেন। আর্থারাইটিসে যাঁরা ভোগেন, তাঁদের ৬০% মহিলা। তবে গাউট আর্থারাইটিসে পুরুষেরা বেশি ভোগেন।

লাইফস্টাইল-এর জন্যও আর্থারাইটিস হয়।

ওজন বাড়লে আর্থারাইটিসের আশঙ্কা বাড়ে। বিশেষ করে অস্টিয়োআর্থারাইটিস খুব বেশি দেখা দেয়। চেহারা ভারীর দিকে হলে হাঁটু বা কোমরে চাপ পড়ে। তার থেকেই অস্টিয়োআর্থারাইটিসের আশঙ্কা বাড়ে। ওজন কমালে জয়েন্টের ক্ষতি কম হয়।

হাঁটু বার বার মুড়তে হয়, এ রকম কোনও কাজ করলে হাঁটুর অস্টিয়োআর্থারাইটিসের আশঙ্কা বাড়ে।

রক্তে ইউরিক অ্যাসিডের স্বাভাবিক মাত্রা প্রতি ডেসিলিটারে পাঁচ মিলিগ্রাম। ইউরিক অ্যাসিড এর থেকে বেশি হলে গাউট আর্থারাইটিসের সম্ভাবনা বাড়ে।

আর্থারাইটিস হলে

প্রথমে এক্স-রে করতে বলা হয়। তাতেই জয়েন্টের পরিবর্তন ধরা পড়ে। আর্থারাইটিস এক বার শুরু হলে সেটা ঠিক হয় না। তবে চিকিৎসার মাধ্যমে ব্যথা কমিয়ে রাখা হয়। জয়েন্টের আরও ক্ষতি আটকানো হয়। জীবনযাপনের মান উন্নত করার চেষ্টা করা হয়।

ব্যথা কমাতে প্রয়োজন মতো পেনকিলার দেওয়া হয়। ব্যথা কমানোর জন্য আল্ট্রাসাউন্ড দেওয়া হয়।

ফিজিয়োথেরাপিতে উপকার মেলে। তবে সমস্যা খুব বেশি হলে জয়েন্ট প্রতিস্থাপন করতে বলা হয়। দুটো হাড়ের মধ্যবর্তী যে ফ্লুই়ড শুকিয়ে গিয়ে আর্থারাইটিস হয়, আজকাল সেই ফ্লুইড ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়। তাতে ছয় মাস মতো ভাল থাকেন রোগী।

প্রয়োজন মতো শর্ট ওয়েভ ডায়াথার্মি, মোমের সেঁক দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

সঙ্গে প্রয়োজন অনুযায়ী ওষুধ দেওয়া হয়।

পাশাপাশি, নিজেকে সচল রাখার চেষ্টা করতে হবে। ব্যথায় কাবু হয়ে বসে পড়লে শয্যাশায়ী হয়ে পড়বেন। তাই ব্যথা কমার সঙ্গে সঙ্গে মনে জোর এনে নানা রকম এক্সারসাইজ করে শরীরকে সচল রাখতে হবে।

ভাল থাকতে হলে

অস্টিয়োআর্থারাইটিস হলে হাঁটু মুড়ে বসবেন না।

কমোড ব্যবহার করবেন।

বাবু হয়ে বসবেন না।

যে সব কাজ করলে জয়েন্টে চাপ পড়তে পারে, সেগুলো করবেন না।

জয়েন্টে রক্ত চলাচল যাতে ভাল হয়, তার জন্য ডাক্তারের পরামর্শ মতো এক্সারসাইজ করতে হবে। ব্যথা না থাকলে তবেই এক্সারসাইজ করবেন। ব্যথা অবস্থায় এক্সারসাইজ করলে উল্টে ব্যথা বাড়ে।

খুব বেশি ব্যথা হলে ঠাণ্ডা সেঁক দেবেন।

ব্যথা সহ্যের মধ্যে চলে এলে তখন গরম সেঁক দেওয়া যেতে পারে।

পরিবারে আর্থারাইটিসের ইতিহাস থাকলে আগে ভাগেই ডাক্তার দেখাতে হবে।

মাঝে মাঝেই গলায় ইনফেকশন হলে, ঠাণ্ডা খেলে গলা ব্যথা শুরু হলে, বা গাঁটে ব্যথা শুরু হলে আগেই ডাক্তার দেখানো দরকার। তা হলে আগেভাগেই আর্থারাইটিস নিয়ন্ত্রণে রাখা যায়।

আর্থারাইটিস হলে রেড মিট কম খাবেন। রেড মিট-এ ইনফ্লামেশন বাড়ে।

আর্থারাইটিসে হিমোগ্লোবিন কমে যায়। তাই দুধ, ছানা, সবুজ শাকসব্জি ও মাছ খাবেন।

অস্টিয়োআর্থারাইটিস নিয়ন্ত্রণ করতে ওজন কমাতে হবে। তাতে হাঁটুর ওপর চাপ কমবে।

আর্থারাইটিসে আক্রান্ত হলে সপ্তাহে অন্তত ১৫০ মিনিট এক্সারসাইজ করা দরকার। ৫ দিনে ৩০ মিনিট এক্সারসাইজ করা যেতে পারে। একটানা না করে প্রতি বারে ১০ মিনিট করে এক্সারসাইজ করতে হবে। শারীরিক ভাবে সচল থাকলে আর্থারাইটিস কম কাবু করে। হাঁটা, সাইকেল চড়া বা সাঁতার কাটলে আর্থারাইটিসের ব্যথা কমে। পঙ্গুত্বকেও দূরে রাখা যায়।

মৌলীমাধব ঘটক মনোমোহন বিশ্বাস কৌশিক মজুমদার

প্রতিবেদন: রুমি গঙ্গোপাধ্যায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE