সুরেন্দ্রকুমার সিন্‌হার পদত্যাগের পর নতুন প্রধান বিচারপতি নিয়োগ হল বাংলাদেশে। নতুন প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ২২তম প্রধান বিচারপতি হিসেবে হোসেনকে নিয়োগ করেন। শনিবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন প্রধান বিচারপতির শপথ গ্রহণ করবেন। এ দিনই রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে পদত্যাগ পত্র পাঠিয়ে দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা।

নানা ঘটনা ও নাটকীয়তার মধ্যে গত বছরের নভেম্বরে বিচারপতি সুরেন্দ্রকুমার সিন্‌হা পদত্যাগ করার পর থেকে বাংলাদেশের প্রধান বিচারপতির পদটি শূন্য ছিল। এত দিন এই দায়িত্ব পালন করেছেন আব্দুল ওয়াহহাব মিঞা।

নতুন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের জন্ম ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর। তিনি আইনে ডিগ্রি ছাড়াও লন্ডন ইউনিভার্সিটির ‘স্কুল অব ওরিয়েন্টাল আফ্রিকান স্টাডিজ’ এবং ইনস্টিটিউট অব অ্যাডভান্সড লিগ্যাল স্টাডিজ থেকে ‘কমনওয়েলথ ইয়াং ল ইয়ার্স কোর্স’ করেন।

আরও পড়ুন: বাংলাদেশে প্রধান বিচারপতির ইস্তফাই

১৯৯৯ সালের ডিসেম্বরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারক নিযুক্ত হন। ২০০৩ সালে হাইকোর্টে বিচারপতি হিসেবে দায়িত্ব পান। এর পর ২০১১ সাল থেকে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।