বাংলাদেশে এ বার সর্বজনীন দুর্গাপুজো হচ্ছে ৩০ হাজার ৭৭টি। এ ছাড়া বাড়ির পুজোর সংখ্যাও বেশ কয়েক হাজার। বিভিন্ন শহরে পুজো কমিটিগুলির কেন্দ্রীয় সংগঠন রয়েছে।
নিজস্ব সংবাদদাতা
২১ সেপ্টেম্বর, ২০১৭
Sebu Tara
অঞ্জন রায়
সেবুর বয়স মাত্র ১৭। সাত মাসের অন্তঃস্বত্ত্বা। বাড়ি রাখাইন রাজ্যের মংডুর পাড়িয়া বিল এলাকায়। চার দিন পায়ে হেঁটে বাংলাদেশে পৌঁছেছে তিন দিন আগে। পথে খাবার জোটেনি। এসেছে বুলেট আর মৃত্যুর হাতছানি পেরিয়ে— কিন্তু এখনও তার আশ্রয় মেলেনি।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Rubel Hossain
সংবাদ সংস্থা
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসার নিজামুদ্দিন চৌধুরী আশ্বস্ত করে বলেন, ‘‘আমরা ক্রিকেট সাউথ আফ্রিকার সঙ্গে কথা বলছি। আসা করছি সমস্যা সমাধান হয়ে যাবে। সব সমস্যা মিটে গেলে ও পরবর্তি দক্ষিণ আফ্রিকার বিমান ধরবে।’’
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Shahriar Alam
নিজস্ব সংবাদদাতা
সোমবার কলকাতায় বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘‘রোহিঙ্গাদের জঙ্গি-যোগের বিষয়টি নিয়ে আমরা ওয়াকিবহাল। উদ্বিগ্নও বটে। সে দিক দিয়ে তারা নিরাপত্তার পক্ষে অবশ্যই ঝুঁকির।’’ আলম জানান, মানবিক কারণে ৮ লক্ষ রোহিঙ্গা শরণার্থীর আশ্রয়ের ব্যবস্থা তাঁরা করছেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Bangladesh Liberation War
নিজস্ব সংবাদদাতা
বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ম্ভর দেশ। সামাজিক উন্নয়নের নানা খাতে তাদের স্থান ভারতেরও ওপরে। বিশ্বব্যাঙ্ক পিছিয়ে যাওয়ার পরে বিস্ত়ীর্ণ পদ্মা নদীর ওপরে সড়ক ও রেল সেতু তৈরির কাজ বাংলাদেশ সরকার করতে এগিয়েছে নিজেদের রাজকোষের টাকায়।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
hawkers selling Hilsa fish
নিজস্ব সংবাদদাতা
কথা হল কাওরান বাজারের কাপড়ের হকার তথা আজকের ইলিশ বিক্রেতা মিজানুর রহমানের সাথে। তিনি বলেন, “বাজারে ইলিশের পরিমাণ বেড়ে যাওয়ায় ক্রেতার সংখ্যাও বাড়ছে। দামও বেশ কমে পাওয়া যাচ্ছে। তাই আপাতত কাপড় বিক্রি বাদ দিয়ে লাভের আশায় ইলিশ বিক্রি শুরু করেছি। তবে ইলিশের দাম নিয়ে ক্রেতারা সন্তুষ্ট নন। বেশ দরকষাকষি করেই ইলিশ কিনছেন ক্রেতারা।”
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Rohingya
অঞ্জন রায়
রোহিঙ্গাদের প্রতি মায়ানমার সরকারের নির্মমতা মানবিকতার সকল সীমা লঙ্ঘন করেছে। প্রতি দিন হাজার হাজার আশ্রয়প্রার্থী বাংলাদেশ সীমান্ত অতিক্রম করছে। সীমান্তের ওপারে অপেক্ষমান লক্ষ রোহিঙ্গা।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Nasirullah
সুরবেক বিশ্বাস
৮ জুলাই তার গ্রেফতার হওয়ার কথা বাংলাদেশ পুলিশ জানিয়েছে। দিন দশেকের মধ্যে জাতীয় তদন্তকারী সংস্থা এবং কলকাতা পুলিশের ‘সিট’-এর একটি দল ঢাকায় গিয়ে তার সঙ্গে কথা বলে এসেছে। তবু খাগড়াগ়ড় বিস্ফোরণ মামলায় অন্যতম প্রধান অভিযুক্ত হাতকাটা নাসিরুল্লা ওরফে সোহেল মেহফুজ ভারতে এনআইএ-র খাতায় এখনও ফেরার!
১৭ সেপ্টেম্বর, ২০১৭
আরও খবর