Advertisement
২০ এপ্রিল ২০২৪

অন্ধ্রপ্রদেশে সৌর এবং বায়ুবিদ্যুৎ প্রকল্পে লগ্নি করতে আগ্রহী সফটব্যাঙ্ক

অন্ধ্রপ্রদেশে অপ্রচলিত শক্তি থেকে বিদ্যুৎ তৈরি করার জন্য আগ্রহ প্রকাশ করল সফটব্যাঙ্ক। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে ভারতের সৌরবিদ্যুৎ প্রকল্পে ধাপে ধাপে ২,০০০ কোটি ডলার লগ্নি করার কথা জানিয়েছিল জাপানি টেলিকম ও তথ্যপ্রযুক্তি সংস্থাটি।

হায়দরাবাদ
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৫ ০২:১২
Share: Save:

অন্ধ্রপ্রদেশে অপ্রচলিত শক্তি থেকে বিদ্যুৎ তৈরি করার জন্য আগ্রহ প্রকাশ করল সফটব্যাঙ্ক।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে ভারতের সৌরবিদ্যুৎ প্রকল্পে ধাপে ধাপে ২,০০০ কোটি ডলার লগ্নি করার কথা জানিয়েছিল জাপানি টেলিকম ও তথ্যপ্রযুক্তি সংস্থাটি। এর পরই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডুর সঙ্গে দেখা করে সফটব্যাঙ্কের চেয়ারম্যান এবং সিইও মাসায়োশি সন জানালেন, আগামী দিনে ওই রাজ্যে অপ্রচলিত শক্তি ক্ষেত্রে বিনিয়োগ করতে চান তাঁরা।

গত বছর জাপান সফরে গিয়ে সনের সঙ্গে দেখা করেছিলেন নায়ডু। এ বার ভারতে এসে তাঁর সঙ্গে আলোচনায় বসেন সন। বৈঠকে উপস্থিত ছিলেন ভারতী এন্টারপ্রাইজেসের কর্ণধার সুনীল ভারতী মিত্তল এবং সফটব্যাঙ্কের নবনিযুক্ত প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত নিকেশ আরোরা।

উল্লেখ্য, রাজ্যে বিকল্প বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় আলো এবং হাওয়ার অভাব নেই। নায়ডুর দাবি, তাই এই ক্ষেত্রে লগ্নি বাড়াতে সম্প্রতি রাজ্যে সৌর এবং বায়ুবিদ্যুৎ নীতি এনেছে অন্ধ্র সরকার। সফটব্যাঙ্কের এ দেশে লগ্নি নিয়ে তাঁরা যথেষ্ট উৎসাহী। বিশেষ করে এই দুই অপ্রচলিত বিদ্যুৎ ক্ষেত্রে সংস্থাটির সঙ্গে মিলে কাজ করতে আগ্রহী তাঁরা।

নায়ডুর ডাকে সাড়া দিয়ে অন্ধ্রপ্রদেশকে দেশের সৌরবিদ্যুতের মতো পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে মডেল রাজ্য হিসেবে গড়ে তোলা সংস্থার লক্ষ্য বলে জানান সন-ও। এতে উল্লেখযোগ্য কর্মসংস্থান হবে বলে তাঁর দাবি। এমনকী ভবিষ্যতে বিশ্বে সব থেকে বেশি সৌরবিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাও ভারতের রয়েছে বলে আশা প্রকাশ করেন সন। অপ্রচলিত বিদ্যুৎ ছাড়াও রাজ্যে হার্ডওয়্যারে লগ্নি করার জন্যও সফটব্যাঙ্ককে আহ্বান করেছেন নায়ডু।

উল্লেখ্য, দেশীয় সংস্থা ভারতী এন্টারপ্রাইজেস এবং তাইওয়ানের ফক্সকনের সঙ্গে জোট বেঁধে ভারতে আগামী ১০ বছরে অপ্রচলিত বিদ্যুতে বিনিয়োগের কথা জানিয়েছে সফটব্যাঙ্ক। এ জন্য তিনটি সংস্থা এসবিজি ক্লিনটেক নামে যৌথ উদ্যোগ গড়েছে। যার সিংহভাগ মালিকানা থাকবে সফটব্যাঙ্কের হাতে। বাকি দুই সংস্থা পরিকাঠামো তৈরি-সহ বিভিন্ন বিষয়ে সহায়তা করবে। ন্যূনতম ২০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করাই যৌথ উদ্যোগের লক্ষ্য বলে জানিয়েছে সফটব্যাঙ্ক। সৌরবিদ্যুৎ পার্ক তৈরির পুরো প্রক্রিয়া নির্ভর করবে কেন্দ্র ও রাজ্য সরকার এবং জমি অধিগ্রহণের বিষয়টির উপর। জমি ও ছাড়পত্র পাওয়ার দু’বছরের মধ্যে কাজ শুরু করা যাবে বলে দাবি সনের। সে ক্ষেত্রে সৌরবিদ্যুতের প্যানেল-সহ অন্যান্য যন্ত্রাংশ এখানে তৈরি করতে পারে সংস্থা।

প্রসঙ্গত, বছরে ৩০০ দিন সূর্যের আলো পেলেও, ভারতে সৌরবিদ্যুৎ উৎপাদনে লগ্নি ও তা তৈরির পরিমাণ নামমাত্র। দেশের বিদ্যুৎ চাহিদার বেশিরভাগটার জন্যই নির্ভর করতে হয় কয়লার উপর। এই অবস্থা বদলে ২০২২ সালের মধ্যে ভারতে ১ লক্ষ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়েছে কেন্দ্র। বায়ুবিদ্যুতের ক্ষেত্রে যা ৬০ গিগাওয়াট। এ জন্য ১৬,০০০ কোটি ডলার লগ্নি প্রয়োজন বলে জানিয়েছেন মোদী। সফটব্যাঙ্কের এই লগ্নি তাতে কিছুটা হলেও সাহায্য করবে বলে দাবি সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE