Advertisement
২০ এপ্রিল ২০২৪

অবিলম্বে টয়োটা কারখানায় পুরোদমে কাজ শুরুর নির্দেশ কর্নাটক সরকারের

অবিলম্বে টয়োটা কির্লোস্কার মোটর-এর বেঙ্গালুরু কারখানার পরিস্থিতি স্বাভাবিক করতে সংস্থা কর্তৃপক্ষ ও কর্মী ইউনিয়নকে নির্দেশ দিল কর্নাটক সরকার। দু’পক্ষের মধ্যে যে সমস্ত বিষয় নিয়ে এখনও বিরোধ রয়েছে, তা আইন-কানুন মেনে মিটিয়ে নেওয়ারও নির্দেশ দিয়েছে রাজ্য। প্রসঙ্গত, বেতন সংশোধন নিয়ে দীর্ঘ দিন ধরেই বিরোধ চলছে সংস্থা ও কর্মী ইউনিয়নের মধ্যে। দ্বিপাক্ষিক বৈঠকে রফাসূত্র না মেলায় সরকারের মধ্যস্থতায় সাত বার বৈঠক করেও ফল মেলেনি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৪ ০২:৩০
Share: Save:

অবিলম্বে টয়োটা কির্লোস্কার মোটর-এর বেঙ্গালুরু কারখানার পরিস্থিতি স্বাভাবিক করতে সংস্থা কর্তৃপক্ষ ও কর্মী ইউনিয়নকে নির্দেশ দিল কর্নাটক সরকার। দু’পক্ষের মধ্যে যে সমস্ত বিষয় নিয়ে এখনও বিরোধ রয়েছে, তা আইন-কানুন মেনে মিটিয়ে নেওয়ারও নির্দেশ দিয়েছে রাজ্য।

প্রসঙ্গত, বেতন সংশোধন নিয়ে দীর্ঘ দিন ধরেই বিরোধ চলছে সংস্থা ও কর্মী ইউনিয়নের মধ্যে। দ্বিপাক্ষিক বৈঠকে রফাসূত্র না মেলায় সরকারের মধ্যস্থতায় সাত বার বৈঠক করেও ফল মেলেনি। শেষে শ্রমিক অসন্তোষের অভিযোগ তুলে গত ১৬ মার্চ কারখানায় লকআউট ঘোষণা করেন টয়োটা কর্তৃপক্ষ। এরপর অবশ্য সরকারি হস্তক্ষেপে কর্তৃপক্ষ কারখানা খোলেন। কিন্তু বিরোধ সম্পূর্ণ মেটেনি। ভালো আচরণের প্রতিশ্রুতি দিয়ে কর্মীদের মুচলেকা দিতে বলা ও কিছু কর্মীদের সাসপেন্ড করা নিয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে কাজে যোগ দিতে আপত্তি জানায় ইউনিয়ন। ফলে এখনও পর্যন্ত পুরোদমে কারখানা চালু হয়নি। নামমাত্র কর্মী দিয়ে উৎপাদন আংশিক চালু রেখেছেন কর্তৃপক্ষ।

এই অবস্থায় কর্ণাটক সরকার দ্রুত কারখানায় স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছে। সেই নির্দেশ পাওয়ার কথা এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি। তবে এর পরিপ্রেক্ষিতে তাদের পরবর্তী পদক্ষেপ বা পরিকল্পনা নিয়ে নীরবই থেকেছেন কারখানা কর্তৃপক্ষ। অবশ্য ‘দুঃসময়ে’ পাশে থাকার জন্য সংস্থার শেয়ারহোল্ডারদের ধন্যবাদ জানিয়েছেন কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এই নির্দেশ প্রসঙ্গে প্রতিক্রিয়া মেলেনি কর্মী ইউনিয়নের তরফেও। কেউ কেউ মনে করছেন, কাজে যোগ না দিলে উৎপাদন প্রক্রিয়া স্বাভাবিক করতে নতুন কর্মী নিয়োগ করতে পারে টয়োটা। সে ক্ষেত্রে কর্তৃপক্ষ-ইউনিয়ন বিরোধ নতুন মোড় নেয়, না কি কোনও রফাসূত্র মেলে, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

karnataka toyota
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE