Advertisement
১৯ এপ্রিল ২০২৪

এয়ারটেলের নিজস্ব থ্রিজি নিয়ে অভিযোগ

নিজস্ব থ্রিজি পরিষেবা নিয়ে অভিযোগের মুখে এয়ারটেল। কিছু গ্রাহক নালিশ করেছেন, এই পরিষেবার জন্য নির্ধারিত টাকায় ফোন রিচার্জ করলেও কার্যত তাঁরা পাচ্ছেন টুজি পরিষেবা। অথচ টাকা ভরলে এসএমএসে কোনও সমস্যার কথা জানানো হচ্ছে না।

অমিতাভ বন্দ্যোপাধ্যায়
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৫৭
Share: Save:

নিজস্ব থ্রিজি পরিষেবা নিয়ে অভিযোগের মুখে এয়ারটেল। কিছু গ্রাহক নালিশ করেছেন, এই পরিষেবার জন্য নির্ধারিত টাকায় ফোন রিচার্জ করলেও কার্যত তাঁরা পাচ্ছেন টুজি পরিষেবা। অথচ টাকা ভরলে এসএমএসে কোনও সমস্যার কথা জানানো হচ্ছে না। তবে এয়ারটেল কর্তৃপক্ষ জানিয়েছেন, যাঁরা থ্রিজি পরিষেবা পাচ্ছেন না, তাঁদের মোবাইল সেট বদলাতে হবে। পাশাপাশি, যাঁরা পরিষেবা পাননি, তাঁদের ওই খাতে নেওয়া টাকা ফেরত দেওয়াও শুরু করেছে সংস্থা। গ্রাহকদের অবশ্য পাল্টা অভিযোগ, সংস্থা এই পরিষেবা কেনার আগে কাউকেই ফোন পাল্টানোর কথা জানায়নি।

এয়ারটেল সম্প্রতি শুধু কলকাতার জন্য নিজস্ব থ্রিজি পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। এত দিন ভোডাফোনের সঙ্গে গাঁটছড়া বেঁধে ওই পরিষেবা দিত এয়ারটেল, যা বন্ধ করা হয়েছে গত ৩১ জানুয়ারি। তার পরেই সামান্য কিছু গ্রাহকের ক্ষেত্রে সমস্যা হয়েছে বলে মেনে নিয়েছে এয়ারটেল। সংস্থার এক কর্তার দাবি, ‘‘যাঁরা টাকা দিয়েও থ্রি-জি পরিষেবা পাচ্ছেন না, তাঁদের ওই টাকা ফেরত দেওয়া শুরু করা হয়েছে। পাশাপাশি গ্রাহকদের এই থ্রিজি পরিষেবা নেওয়ার জন্য কী কী করতে হবে, তা বিশদে জানিয়ে দেওয়া হচ্ছে।’’

টেলিকম এনফোর্সমেন্ট অ্যান্ড মনিটরিং সেলের কর্তারা গ্রাহকদের অভিযোগ প্রসঙ্গে বলেন, ‘‘গোলমাল একটা হয়েছে বলে জেনেছি।’’ কেন সংস্থার তরফে গ্রাহকদের আগেভাগে পরিষ্কার করে বলা হয়নি, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।’’

কিন্তু গ্রাহকরা কেন সব মোবাইল সেটে পাচ্ছেন না ওই পরিষেবা?

টেলিকম দফতরের সূত্রে খবর, এয়ারটেল ওই পরিষেবা দিচ্ছে, ৯০০ মেগাহার্ৎজ স্পেকট্রামে। বিপত্তি বেধেছে সেখানেই। বাজারে থাকা কিছু মোবাইল ওই স্পেকট্রাম ধরতে পারছে না। তাই বলা হচ্ছে, ফোন সেট পাল্টে নিতে। টেলিকম দফতরের মোবাইল ইঞ্জিনিয়াররা জানান, ২১০০ মেগাহার্ৎজ স্পেকট্রামে অনেক দেশের মতো ভারতেও বেশির ভাগ থ্রিজি পরিষেবা দেওয়া হয়। বিষয়টি মাথায় রেখেই মোবাইল সংস্থাগুলি এত দিন সেট তৈরি করেছে। কিন্তু যে-মুহূর্তে স্পেকট্রাম পাল্টে দেওয়া হয়েছে, তখন আর ফোনগুলি থ্রিজি নেটওয়ার্ক ধরতে পারছে না।

তবে টেলিকম বিশেষজ্ঞরা বলছেন, ৯০০ মেগাহার্ৎজে থ্রিজি পরিষেবা দেওয়া গেলে সেটি অনেক শক্তিশালী হবে এবং পরিষেবা দেওয়ায় সংস্থার পরিকাঠামোর খরচও কম হবে। টাওয়ারের সংখ্যা কম থাকলেও চলবে।

এয়ারটেলের দাবি, ২০১৫-র এপ্রিলের পরে তৈরি বেশির ভাগ মোবাইল সেটই ৯০০ মেগাহার্ৎজে থ্রিজি ধরতে সক্ষম। ফলে সেই সব গ্রাহকের অসুবিধা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

businss airtel 3g
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE