Advertisement
১৯ এপ্রিল ২০২৪

ওড়িশায় বেদান্ত-র কারখানা বন্ধে কাজ হারাবেন ২,০০০ জন

ওড়িশার লাঞ্জিগড়ে নিজেদের কারখানার একটি অংশ বন্ধ করছে বেদান্ত অ্যালুমিনিয়াম। এর ফলে কাজ হারাবেন কারখানার সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে যুক্ত প্রায় ২,০০০ কর্মী। কারখানায় উৎপাদনও কমে অর্ধেক হবে বলে জানিয়েছে সংস্থা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৫ ০২:১৯
Share: Save:

ওড়িশার লাঞ্জিগড়ে নিজেদের কারখানার একটি অংশ বন্ধ করছে বেদান্ত অ্যালুমিনিয়াম। এর ফলে কাজ হারাবেন কারখানার সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে যুক্ত প্রায় ২,০০০ কর্মী। কারখানায় উৎপাদনও কমে অর্ধেক হবে বলে জানিয়েছে সংস্থা। উল্লেখ্য, লাঞ্জিগড়ের কারখানায় ২ হাজার জন স্থায়ী এবং ৮ হাজার অস্থায়ী কর্মী রয়েছেন।

বেদান্তর দাবি, গত কয়েক মাস ধরেই দেশে এবং বিশ্ব বাজারে অস্থিরতা দেখা গিয়েছে। পাশাপাশি, কমেছে অ্যালুমিনিয়ামের দাম। এর সঙ্গেই লাঞ্জিগড় কারখানার জন্য বক্সাইট জোগাড় করতে গিয়ে সমস্যায় পড়েছে সংস্থা। এই সব কারণের জন্যই কারখানার একটি অংশ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বেদান্ত অ্যালুমিনিয়ামের সিইও অভিজিৎ পাতি। ধাপে ধাপে এই কারখানা বন্ধ করা হবে এবং এতে দু’মাস সময় লাগবে বলেও জানান তিনি।

দেশে বছরে ১০ লক্ষ টন অ্যামিনিয়াম উৎপাদন করে বেদান্ত। কিন্তু গত কয়েক মাসে ধরেই ব্যবসা মার খাচ্ছে বলে জানিয়েছে তারা। যে কারণে এখনই অ্যালুমিনিয়াম শিল্পকে উৎসাহ দিতে এবং সেই সংক্রান্ত ব্যবস্থা নিতে কেন্দ্রের কাছে আবেদন করেছে বেদান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE