Advertisement
২৪ এপ্রিল ২০২৪

কয়লা ব্লক বাতিলে বিপাকে ওড়িশার সংস্থার বিদ্যুৎ প্রকল্প

আগামী মার্চেই ওড়িশায় মনেট ইস্পাত অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ার কথা। সেই বিদ্যুৎ ওড়িশা ও পশ্চিমবঙ্গে বিক্রির জন্য চুক্তিও সারা। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে বরাদ্দ কয়লা ব্লক বণ্টন বাতিল হওয়ায় প্রকল্প ঘিরে দানা বেঁধেছে অনিশ্চয়তা। ওড়িশার আঙ্গুলে ১০৫০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র গড়ছে মনেট ইস্পাত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪৩
Share: Save:

আগামী মার্চেই ওড়িশায় মনেট ইস্পাত অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ার কথা। সেই বিদ্যুৎ ওড়িশা ও পশ্চিমবঙ্গে বিক্রির জন্য চুক্তিও সারা। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে বরাদ্দ কয়লা ব্লক বণ্টন বাতিল হওয়ায় প্রকল্প ঘিরে দানা বেঁধেছে অনিশ্চয়তা।

ওড়িশার আঙ্গুলে ১০৫০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র গড়ছে মনেট ইস্পাত। লগ্নি প্রায় ৫,০০০ কোটি টাকা। সেখানে ব্যবহারের জন্য মন্দাকিনী কয়লা ব্লক পেয়েছিল সংস্থাটি। কিন্তু বেআইনি ভাবে বরাদ্দ করার অভিযোগে ২১৮টি কয়লা ব্লক বণ্টন বাতিলের যে-নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট, সেই তালিকায় মন্দাকিনীও আছে।

সোমবার এম জাংশন, আইএইচএস ম্যাকক্লোসকি এবং কোল কনজিউমার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া আয়োজিত কয়লা সংক্রান্ত এক সভার ফাঁকে মনেট ইস্পাতের প্রেসিডেন্ট (বিপণন ও কর্পোরেট বিষয়ক) অমিতাভ এস মুদগল জানান, তাঁরা দু’বছরের জন্য কয়লা তোলার লিজ পাওয়ার অপেক্ষায় ছিলেন। ব্লক বাতিল হলে বিদ্যুৎ তৈরির খরচ তো বাড়বেই। পাশাপাশি, প্রকল্পটি ব্যবসায়িক ভাবে কতটা লাভজনক থাকবে তা নিয়েও সন্দিহান তাঁরা। কারণ খোলা বাজার থেকে বেশি দামে কয়লা কিনতে হলে বাড়বে বিদ্যুৎ তৈরির খরচ।

এ দিকে কোল ইন্ডিয়ার অভিযোগ, পরিবেশের ছাড়পত্র ও জমি অধিগ্রহণ সমস্যায় তাদের কয়লা উত্তোলন বাধার মুখে পড়ছে। জেনারেল ম্যানেজার (সিপি) টি কে মুখোপাধ্যায় জানান, তাঁদের ১৯২টি খনি সম্প্রসারণ প্রকল্প পরিবেশগত ছাড়পত্রের জন্য আটকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal block allocation odisa power project
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE