Advertisement
২০ এপ্রিল ২০২৪

চিনে অ্যাপল পে ফেব্রুয়ারিতেই

সদ্য গত বছরের অক্টোবরেই মার্কিন মুলুকে মোবাইল মারফত বিল মেটানোর নিজস্ব ব্যবস্থা অ্যাপল পে চালু করেছে অ্যাপল। তার পর গত জুলাইয়ে ব্রিটেনে পরিষেবাটির অভিষেক ঘটানোর পরে এ বার তাদের নিশানা চিন, যেটি এশিয়ার বৃহত্তম অর্থনীতি এবং অ্যাপল আই ফোনের অন্যতম বৃহৎ বাজার।

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ০৩:০১
Share: Save:

সদ্য গত বছরের অক্টোবরেই মার্কিন মুলুকে মোবাইল মারফত বিল মেটানোর নিজস্ব ব্যবস্থা অ্যাপল পে চালু করেছে অ্যাপল। তার পর গত জুলাইয়ে ব্রিটেনে পরিষেবাটির অভিষেক ঘটানোর পরে এ বার তাদের নিশানা চিন, যেটি এশিয়ার বৃহত্তম অর্থনীতি এবং অ্যাপল আই ফোনের অন্যতম বৃহৎ বাজার। সংশ্লিষ্ট সূত্রের দাবি, আগামী ফেব্রুয়ারির শুরুর দিকেই চিনে অ্যাপল পে চালু করার পরিকল্পনা সংস্থাটির। এমনকী আই ফোন তৈরির সংস্থাটি সম্প্রতি চিনের চারটি বড়সড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে চুক্তিও সেরেছে বলে জানিয়েছে তারা। যদিও অ্যাপলের তরফে দাবি, এ ব্যাপারে এই মুহূর্তে ঘোষণা করার মতো কিছু নেই।

প্রসঙ্গত, চিনে অ্যাপল পে-র প্রধান প্রতিযোগী হবে আলিপে। আলিপে আলিবাবা হোল্ডিং গ্রুপের নেট মারফত অর্থ মেটানোর ব্যবস্থা। তবে সংশ্লিষ্ট মহলের মতে, পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য নিয়ন্ত্রণের বহু বাধা পেরোতে হবে অ্যাপলকে। বিশেষ করে যেহেতু সে দেশে ব্যাঙ্কিং ও ই-কমার্স ক্ষেত্রে সর্বক্ষণ নজরদারি চালায় একাধিক সরকারি সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE