Advertisement
২০ এপ্রিল ২০২৪

জিএসটি বিল পাশের আশায় বাড়ল সূচক

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হল বৃহস্পতিবার। এই অধিবেশনেই পণ্য-পরিষেবা কর বিল পাশ হতে পারে বলে আশা সৃষ্টি হয়েছে লগ্নিকারীদের মনে। আর এই আশাই কিছুটা প্রাণ সঞ্চার করেছে শেয়ার বাজারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৫ ০১:২১
Share: Save:

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হল বৃহস্পতিবার। এই অধিবেশনেই পণ্য-পরিষেবা কর বিল পাশ হতে পারে বলে আশা সৃষ্টি হয়েছে লগ্নিকারীদের মনে। আর এই আশাই কিছুটা প্রাণ সঞ্চার করেছে শেয়ার বাজারে। যার ফলে টানা দু’দিন পড়ার পরে এই দিন সেকসেক্স এক লাফে উঠেছে ১৮২.৮৯ পয়ন্ট। বাজার বন্ধের সময় সুচক এসে থিতু হয় ২৫,৯৫৮.৬৩ অঙ্কে।

এই দিন শেয়ার উঠলেও পড়েছে টাকার দাম। ডলারের সাপেক্ষে টাকার দাম ২৫ পয়সা কমার ফলে এই দিন বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময় প্রতি ডলারের দাম এসে দাঁড়ায় ৬৬.৫৭ টাকা। এক দিকে আমদানিকারীদের ডলারের চাহিদা বৃদ্ধি, অন্য দিকে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি করে তা ডলারে পরিণত করার বহর বৃদ্ধি, এই দুটি কারণ টাকার অঙ্কে ডলারের দাম বাড়িয়ে দেয় বলে বিদেশি মুদ্রার বাজার সূত্রের খবর।

ভারতের শেয়ার বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি শেয়ার বিক্রি অব্যাহত রেখেছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর, ওই সব সংস্থা গত মঙ্গলবারই ভারতের বাজারে ৫৪০.১২ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। উল্লেখ্য গত বুধবার গুরু নানকের জন্মজয়ন্তী উপলক্ষে বন্ধ ছিল শেয়ার বাজার।

এই দিন ইউরোপ সহ আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ কিছু শেয়ার বাজারও চাঙ্গা ছিল। ইউরোপে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির শেয়ার সূচক ০.৯৩ শতাংশ পর্যন্ত বেড়েছে বলে সংবাদ সংস্থার খবর।

যে সব সংস্থার শেয়ার দর বেড়েছে তার মধ্যে রয়েছে টাটা মোটরস, টাটা স্টিল, হিন্দালকো, সান ফার্মা ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE