Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টুকরো খবর

বাজারের প্রত্যাশা আর বিশেষজ্ঞদের পূর্বাভাসকে ছাপিয়ে টিসিএসের নিট মুনাফা বাড়ল ৫১.৫%। বুধবার দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থাটি জানাল, গত বছরের শেষ ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা পৌঁছেছে ৫,২৯৭ কোটি টাকায়। আয়ের অঙ্কও ৩১% বেড়ে দাঁড়িয়েছে ২১,৫৫১ কোটি। বিশেষজ্ঞদের মতে, ভাল ফল প্রত্যাশিতই ছিল। কিন্তু প্রতি তিন মাসে প্রায় নিয়ম করে যে ভাবে তারা প্রতিদ্বন্দ্বীদের থেকে দূরত্ব বাড়াচ্ছে, তা অবাক হওয়ার মতো।

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৪ ০১:৫২
Share: Save:

টিসিএসের নিট মুনাফা বাড়ল ৫১.৫ শতাংশ

সংবাদ সংস্থা • মুম্বই

বাজারের প্রত্যাশা আর বিশেষজ্ঞদের পূর্বাভাসকে ছাপিয়ে টিসিএসের নিট মুনাফা বাড়ল ৫১.৫%। বুধবার দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থাটি জানাল, গত বছরের শেষ ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা পৌঁছেছে ৫,২৯৭ কোটি টাকায়। আয়ের অঙ্কও ৩১% বেড়ে দাঁড়িয়েছে ২১,৫৫১ কোটি। বিশেষজ্ঞদের মতে, ভাল ফল প্রত্যাশিতই ছিল। কিন্তু প্রতি তিন মাসে প্রায় নিয়ম করে যে ভাবে তারা প্রতিদ্বন্দ্বীদের থেকে দূরত্ব বাড়াচ্ছে, তা অবাক হওয়ার মতো। যেমন, আলোচ্য ত্রৈমাসিকে ২৫% মুনাফা করেছে ইনফোসিস। যা ফলে হিসেবে যথেষ্ট ভাল। কিন্তু তার পর তেমন আশাব্যঞ্জক পূর্বাভাস দিতে পারেনি তারা। অথচ সেখানে ৫১% মুনাফা বাড়ানোর পরেও এই অর্থবর্ষ তাদের আরও ভাল হবে বলে দাবি টিসিএসের। অনেকের মতে, সংস্থার শীর্ষ আধিকারিকদের ধরে রাখাই এখন মস্ত চ্যালেঞ্জ ইনফোসিসের কাছে। অথচ সেখানে শীর্ষ কিংবা সাধারণ কর্মীদেরও টিসিএস ছাড়ার সংখ্যা তুলনায় অনেক কম। প্রতি ত্রৈমাসিকেই নতুন বড় বরাতের কথা ঘোষণা করছে তারা। এ বারও ভাল ফলের কৃতিত্ব দিয়েছে ইউরোপ এবং উন্নয়নশীল দেশগুলিতে নিজেদের অবস্থান পোক্ত করাকে। তাই অনেকেই মনে করছেন, যে ভাবে টিসিএস লাগাতার তার প্রতিযোগীদের পিছনে ফেলে দিচ্ছে, তাতে হাড্ডাহাড্ডি লড়াই দেওয়াই ক্রমশ কঠিন হচ্ছে অন্যদের পক্ষে।

বুটিক ব্যবসায় ঋণ

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

বুটিক ব্যবসায় ঋণ দেওয়ার জন্য বিশেষ প্রকল্প চালু করল স্টেট ব্যাঙ্ক। ওই ‘বুটিক ফিনান্স’ প্রকল্পে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। কার্যকরী মূলধন খাতেও পাওয়া যাবে ১০ লক্ষ টাকা পর্যন্ত ধার। মহিলা ঋণগ্রহীতাকে সুদে ছাড় দেওয়ার ব্যবস্থা আছে। প্রসেসিং ফি -তেও ৫০% পর্যন্ত ছাড় মিলবে। স্টেট ব্যাঙ্কের সিজিএম সুনীল শ্রীবাস্তব বলেন, “ক্ষুদ্র-মাঝারি শিল্পকে উৎসাহ দিতে যে সব প্রকল্প চালু করেছি, বুটিক ফিনান্স তারই অঙ্গ।” এ দিন প্রকল্পটি উদ্বোধনে এসে রাজ্যের টেক্সটাইল ডিরেক্টর সুদীপ ঘোষ জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নতির লক্ষ্যে রাজ্য বিভিন্ন প্রকল্প চালু করেছে।

সেল-কর্মীদের জন্য নতুন হাসপাতাল

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

রাষ্ট্রায়ত্ত ইস্পাত সংস্থা সেল-এর কর্মীদের জন্য নতুন হাসপাতাল চালু করল সেল কর্মচারী সমবায় সমিতি। রাজ্যে এ ধরনের হাসপাতাল এই প্রথম গড়া হল বলে দাবি সমিতির সম্পাদক জ্যোতির্ময় চক্রবর্তীর। সোনারপুরে তৈরি ১০০ শয্যার ওই হাসপাতালে স্থানীয় অঞ্চলের কম আয়ের মানুষদেরও অল্প খরচে চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। কর্তৃপক্ষের দাবি, আধুনিক চিকিৎসা ব্যবস্থার প্রায় সব বিভাগই ওই হাসপাতালে রাখা হবে।

ঘুরে দাঁড়াতে এ বার টেস্কোর ভরসা ভারত

সংবাদ সংস্থা • লন্ডন

গত অর্থবর্ষে ৬% মুনাফা কমেছে ব্রিটিশ রিটেল বহুজাতিক টেস্কোর। এ বার সেখান থেকে ঘুরে দাঁড়াতে ভারতের বাজারকে পাখির চোখ করছে তারা। সম্প্রতি এ দেশের খুচরো ব্যবসার বাজারে পা রাখতে টাটা গোষ্ঠীর ট্রেন্ট হাইপার মার্কেট-এর সঙ্গে সমান অংশীদারির যৌথ উদ্যোগে সামিল হওয়ার কথা জানিয়েছে টেস্কো। এ জন্য প্রস্তাবিত লগ্নি সাড়ে আট কোটি পাউন্ড। এ বার সেই লগ্নিকেই ঘুরে দাঁড়ানোর অন্যতম অস্ত্র করতে চায় সংস্থাটি।

ক্রসওয়ার্ডের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি চুক্তি ছিল ১০ বছরের। তা শেষ হওয়ার পর এ বার শহরে
‘স্টোরি’ নামে নিজেদেরই বইয়ের দোকান খুলল প্রাইমার্ক গোষ্ঠী। সেই উপলক্ষে এলগিন রোডে
১৫ হাজার বর্গফুটের এই বিপণিতে হাজির অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়।—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE