Advertisement
১৯ এপ্রিল ২০২৪

টুকরো খবর

দুই ডিরেক্টরের সঙ্গে তিহাড় জেলে বন্দী সুব্রত রায়কে ছাড়াতে জামিনের টাকা দেওয়ার নয়া প্রস্তাব পেশ করল সহারা গোষ্ঠী। বৃহস্পতিবার তারা সুপ্রিম কোর্টে জানিয়েছে, চার দিনের মধ্যে সংস্থা ২,৫০০ কোটি টাকা জমা দিতে রাজি। বাকি ২,৫০০ কোটি দেওয়া হবে সুব্রতবাবুদের জেল থেকে ছেড়ে দেওয়ার ৬০ দিনের মধ্যে। এ দিন বিচারপতি কে এস রাধাকৃষ্ণন ও জে এস খেহরের বেঞ্চের সামনে হাজির হয়ে এই নতুন প্রস্তাব পেশ করেন সহারা পক্ষের আইনজীবী রাম জেঠমালানি ও রাজীব ধবন।

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৪ ০১:৪৭
Share: Save:

সুব্রত রায়ের জামিনের টাকা জমায় নয়া প্রস্তাব সহারার
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

দুই ডিরেক্টরের সঙ্গে তিহাড় জেলে বন্দী সুব্রত রায়কে ছাড়াতে জামিনের টাকা দেওয়ার নয়া প্রস্তাব পেশ করল সহারা গোষ্ঠী। বৃহস্পতিবার তারা সুপ্রিম কোর্টে জানিয়েছে, চার দিনের মধ্যে সংস্থা ২,৫০০ কোটি টাকা জমা দিতে রাজি। বাকি ২,৫০০ কোটি দেওয়া হবে সুব্রতবাবুদের জেল থেকে ছেড়ে দেওয়ার ৬০ দিনের মধ্যে। এ দিন বিচারপতি কে এস রাধাকৃষ্ণন ও জে এস খেহরের বেঞ্চের সামনে হাজির হয়ে এই নতুন প্রস্তাব পেশ করেন সহারা পক্ষের আইনজীবী রাম জেঠমালানি ও রাজীব ধবন। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, ১০ হাজার কোটি টাকা জমা দিলে তবেই জামিন পাবেন সহারা কর্তা এবং ওই দুই ডিরেক্টর। এর মধ্যে ৫,০০০ কোটি হতে হবে ব্যাঙ্ক গ্যারান্টি। এবং বাকিটা নগদে। সেই নগদের টাকা দেওয়ার এই প্রস্তাব পেশের পাশাপাশি সহারা ব্যাঙ্ক গ্যারান্টি হিসাবে কিংবা তার পরিবর্তে নগদেই বাকিটা জমা করার জন্যও এ দিন ৯০ দিন সময় চেয়েছে।

প্রত্যাশা ছাপানো ফল এইচসিএল, উইপ্রোরও
সংবাদ সংস্থা • মুম্বই ও নয়াদিল্লি

টিসিএসের পর এ বার তাক লাগানো আর্থিক ফলাফল ঘোষণা করল আর এক তথ্যপ্রযুক্তি সংস্থা এইচসিএল টেকনোলজিস। মূলত বিদেশের বাজারে প্রযুক্তি-পরিষেবার চাহিদা বাড়ার দৌলতেই গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) তাদের নিট মুনাফা বেড়েছে ৫৯%। প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে দেশের তৃতীয় বৃহত্তম সফ্টওয়্যার পরিষেবা রফতানিকারী উইপ্রোর ফলাফলও। চতুর্থ ত্রৈমাসিকে আজিম প্রেমজির সংস্থাটি নিট মুনাফা বাড়িয়েছে ২৮.৮%। তার আগের অর্থবর্ষের একই সময়ের ১,৭২৮.৭ কোটি থেকে বেড়ে তা দাঁড়িয়েছে ২,২২৬.৫ কোটি টাকায়। আমেরিকা, ইউরোপে ব্যবসা বৃদ্ধির পাশাপাশি খরচ ছাঁটাইয়ের ফলেই এটা সম্ভব হয়েছে বলে দাবি উইপ্রোর। বস্তুত, মন্দা কাটিয়ে নানা দেশের অর্থনীতি ধীরে ধীরে চাঙ্গা হতে শুরু করার সঙ্গে সঙ্গেই বিশ্ব জুড়ে বিভিন্ন সংস্থা তথ্যপ্রযুক্তির পেছনে খরচ বাড়াতে শুরু করেছে। এই সুযোগই নিচ্ছে এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। যার প্রতিফলন স্পষ্ট টিসিএস, ইনফোসিস থেকে শুরু করে উইপ্রো এবং এইচসিএলের ফলাফলে।

পিরামলের লগ্নি
সংবাদ সংস্থা • মুম্বই

শ্রীরাম ক্যাপিটালের ২০% অংশীদারি ২,০১৪ কোটি টাকায় কিনবে বলে জানাল পিরামল এন্টারপ্রাইজেস। ট্রাক কিনতে ধার দেওয়ায় দেশের বৃহত্তম সংস্থা শ্রীরাম ট্রান্সপোর্ট ফিনান্স এবং শ্রীরাম সিটি ইউনিয়ন ফিনান্সের নিয়ন্ত্রণ রয়েছে চেন্নাই ভিত্তিক শ্রীরাম গোষ্ঠীর হাতে। আবার ওই গোষ্ঠীর হোল্ডিং সংস্থা হল শ্রীরাম ক্যাপিটাল। এ বার তাদেরই ২০% শেয়ার কিনছে পিরামল। গত বছর শ্রীরাম ট্রান্সপোর্টের ৯.৯% অংশীদারিও ১,৬৩৬ কোটি টাকায় হাতে নিয়েছিল তারা। কিছু দিন ধরেই আর্থিক পরিষেবার ব্যবসায় নিজেদের অবস্থান পোক্ত করছে সংস্থাটি।

বজাজের প্রতিক্রিয়া
নিজস্ব প্রতিবেদন

গত বছর কর্মী সংগঠনের দাবি ছিল অযৌক্তিক। আর এ বার পাগলের প্রলাপ। নিজেদের সংস্থায় ইউনিয়নের দাবি সম্পর্কে এ ভাবেই কড়া প্রতিক্রিয়া জানালেন বজাজ অটোর এমডি রাজীব বজাজ। দাবি না-মানলে ২৮ এপ্রিল থেকে চাকন কারখানায় ধর্মঘটের হুমকি দিয়েছে সেখানকার কর্মী সংগঠন। তারই পরিপ্রেক্ষিতে ওই প্রতিক্রিয়া জানিয়ে বজাজ বলেন, কারখানায় উৎপাদন অব্যাহত রাখা এবং সংস্থার অধিকাংশ ‘ইচ্ছুক’ কর্মীর সুরক্ষার বিষয়টি নিশ্চিত করবেন তাঁরা।

স্যামসাঙের উদ্যোগ
সংবাদ সংস্থা • কলকাতা

এ বার মোবাইলে নিজেদের ‘অ্যাপ্লিকেশন’ (স্যামসাং অ্যাপ) হিসেবে ইন্টারনেটে বই কেনা ও পড়ার পরিষেবা কিন্ডল আনতে অনলাইন রিটেল বহুজাতিক অ্যামাজনের সঙ্গে জোট বাঁধল স্যামসাং। প্রথমে এই পরিষেবা মিলবে গ্যালাক্সি এস৫-সহ সেই সব স্মার্টফোন ও ট্যাবলেটে, যেখানে অ্যান্ড্রয়েড ৪.০-র থেকে উন্নত সফটওয়্যার ব্যবহার হয়।

গুপ্তকে নির্দেশ
সংবাদ সংস্থা • কলকাতা

প্রাক্তন ম্যাকিনসে কর্তা রজত গুপ্তকে আত্মসমর্পণ করতে ও জুন থেকে দু’বছরের জন্য হাজতে যেতে নির্দেশ দিল মার্কিন জেলা আদালত। কোর্টে গুপ্তর রায় বদলের আর্জি খারিজ হওয়াতেই এই নির্দেশ।

ইপিএফও-র সুবিধা
সংবাদ সংস্থা • কলকাতা

সেপ্টেম্বর থেকে সমস্ত গ্রাহককেই ইলেকট্রনিক মাধ্যমে (ই-পেমেন্ট) প্রাপ্য টাকা পাঠাবে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফও)। ফলে ইপিএফের সমস্ত টাকা সরাসরি জমা পড়বে গ্রাহকের অ্যাকাউন্টে। চেক বা ব্যাঙ্ক ড্রাফট লাগবে না। তাদের দাবি, ইতিমধ্যেই ৯৩% গ্রাহক এই সুবিধা পান। সেপ্টেম্বর থেকে সব গ্রাহকই তা পাবেন।

সেবির নয়া বিধি
সংবাদ সংস্থা • কলকাতা

শেয়ার বাজারে নথিবদ্ধ সংস্থা পরিচালনার বিস্তারিত বিধি ঘোষণা করল সেবি। এতে আছে, সংস্থার খুঁটিনাটি শেয়ারহোল্ডারদের স্পষ্ট ভাবে জানানোর বাধ্যবাধকতা, লগ্নিকারীদের অধিকার রক্ষা, ছোট ও বিদেশি অংশীদারদেরও সমান গুরুত্ব ইত্যাদি। বিধি কার্যকর হবে ১ অক্টোবর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE