Advertisement
১৯ এপ্রিল ২০২৪

টুকরো খবর

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা সঙ্কট কাটাতে এ বার মাঠে নামলেন বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্ত। শনিবার তিনি বৈঠক করেন বিদ্যুৎ উন্নয়ন নিগম ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার পদস্থ আধিকারিকদের সঙ্গে। বিদ্যুৎ দফতর সূত্রে খবর, যে-কোনও উপায়ে কোল ইন্ডিয়ার কাছ থেকে বাড়তি কয়লা পাওয়ার চেষ্টা করার নির্দেশ দিয়েছেন তিনি। প্রয়োজনে নিজে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলেও বিদ্যুৎমন্ত্রী আধিকারিকদের জানান।

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৪ ০১:১০
Share: Save:

এ বার কয়লা সঙ্কট কাটাতে উদ্যোগী মণীশ

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা সঙ্কট কাটাতে এ বার মাঠে নামলেন বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্ত। শনিবার তিনি বৈঠক করেন বিদ্যুৎ উন্নয়ন নিগম ও রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার পদস্থ আধিকারিকদের সঙ্গে। বিদ্যুৎ দফতর সূত্রে খবর, যে-কোনও উপায়ে কোল ইন্ডিয়ার কাছ থেকে বাড়তি কয়লা পাওয়ার চেষ্টা করার নির্দেশ দিয়েছেন তিনি। প্রয়োজনে নিজে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলেও বিদ্যুৎমন্ত্রী আধিকারিকদের জানান। নিগম সূত্রে খবর, রাজ্যের তাপ-বিদ্যুৎ কেন্দ্রগুলিতে সব থেকে বেশি কয়লা আসে ওড়িশার মহানদী খনি থেকে। কিন্তু জুড়ে প্রচণ্ড গরমে মহানদী খনিতে কয়লা উত্তোলন কমায় তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতেও জোগানে টান পড়ে। সে-কারণেই এখন রাজ্যের হাতে যে-পরিমাণ কয়লা মজুত থাকার কথা, তা নেই। মহানদী থেকে কয়লার জোগান ঠিক থাকলে রাজ্যের হাতে এখন কমপক্ষে ৫ লক্ষ টন কয়লা থাকত বলে এক বিদ্যুৎকর্তা জানাচ্ছেন। এই অবস্থায় বাড়তি কয়লা জোগাড়ের জন্য মন্ত্রী কর্তাদের বিকল্প উপায়ের কথা ভাবতে বলেছেন। বাড়তি কয়লা না-পেলে রাজ্যের বিদ্যুৎ উৎপাদন কমিয়ে বাজার থেকে তা কেনার ব্যবস্থা করার কথাও ভাবা হচ্ছে। উল্লেখ্য, চাহিদা মতো কোল ইন্ডিয়া জোগান দিতে না-পারায় কয়লার ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের হাতে যা কয়লা মজুত রয়েছে তাতে সবক’টি তাপবিদ্যুৎ কেন্দ্র মাত্র ছ’দিন পর্যন্ত উৎপাদন চালিয়ে যেতে পারবে। নিয়ম মাফিক যেখানে কমপক্ষে ১০-১২ দিনের কয়লা মজুত থাকার কথা।

শহরে রোপওয়ে

রাজ্য অনুমোদন দিলে কয়েক বছরেই কলকাতার পরিবহণ মানচিত্রে যুক্ত হতে পারে রোপওয়ে ব্যবস্থা ‘কার্ভো’। ইতিমধ্যেই শহরের আঁকাবাঁকা পথে রোপওয়ে চলার উন্নত প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে কনভেয়র অ্যান্ড রোপওয়ে সার্ভিসেস। এ বার ৫০ কোটি টাকা লগ্নিতে ‘কার্ভো’ পরিষেবা শুরু করতে রাজ্যের নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমের কাছে প্রকল্পের বিস্তারিত রিপোর্ট জমা দিয়েছে কলকাতার সংস্থাটি। প্রাথমিক ভাবে শিয়ালদহ থেকে বিবাদি বাগ পর্যন্ত ৩ কিমি রাস্তায় ৮ থেকে ১০ জন বসার উপযুক্ত এই পরিবহণ ব্যবস্থা চালু করতে চায় তারা। সংস্থা-কর্তা শেখর চক্রবর্তীর দাবি, আগামী দিনে সল্টলেক থেকে বিবাদি বাগ পর্যন্ত এই ব্যবস্থা চালু করা যায় কি না, তা খতিয়ে দেখতে সংস্থাকে বলেছেন মন্ত্রী।

নতুন মোবাইল

বাজারে নতুন মডেলের মোবাইল ফোন আনল প্যানাসনিক। সংস্থার দাবি, সাধারণ মানুষের কথা মাথায় রেখেই ‘জিডি’ সিরিজের ফোন দু’টি তৈরি করা হয়েছে। সম্পূর্ণ টাচ স্ক্রিনের ফোন দু’টিতে ভরা যাবে দু’টি সিম কার্ড। এ ছাড়াও অতিরিক্ত সুরক্ষা-সহ নানা বৈশিষ্ট্য রয়েছে এতে। ‘জিডি ৩১’ ফোনটির দাম ২,১৯০ টাকা এবং ‘জিডি ২১’-এর ১,৭৯০ টাকা।

ব্যাঙ্কের উদ্যোগ

এক দিনে ১.৫ লক্ষ সেভিংস অ্যাকাউন্ট খুলে নজির গড়ল ইউকো ব্যাঙ্ক। সম্প্রতি ১০ জুলাইকে সেভিংস অ্যাকাউন্ট দিবস ঘোষণা করেছে তারা। ওই দিনই দেশ জুড়ে দেড় লক্ষ অ্যাকাউন্ট খোলা হয়েছে। শুধু ভোপাল জোনেই খোলা হয়েছে ১১ হাজারের বেশি অ্যাকাউন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE