Advertisement
২৫ এপ্রিল ২০২৪

টুকরো খবর

বিভিন্ন দেশে হোন্ডার পাঁচটি মডেলের বড় গাড়ি (মাল্টিপারপাস ভেহিক্ল বা এমপিভি) চললেও ভারতে এত দিন তা ছিল না। এ বার সেই জগতে পা রাখল হোন্ডা কারস ইন্ডিয়া। বুধবার ভারতে তাদের প্রথম এমপিভি ‘মোবিলো’আনল সংস্থাটি।

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০২:০৩
Share: Save:

হোন্ডার এমপিভি এ বার ভারতে

নিজস্ব প্রতিবেদন

বিভিন্ন দেশে হোন্ডার পাঁচটি মডেলের বড় গাড়ি (মাল্টিপারপাস ভেহিক্ল বা এমপিভি) চললেও ভারতে এত দিন তা ছিল না। এ বার সেই জগতে পা রাখল হোন্ডা কারস ইন্ডিয়া। বুধবার ভারতে তাদের প্রথম এমপিভি ‘মোবিলো’আনল সংস্থাটি। এত দিন মূলত সেডান গাড়ির উপর ভর করেই ভারতে ব্যবসা করেছে হোন্ডা। কিন্তু প্রতিযোগিতায় টিকতে অন্য ধরনের গাড়ি আনার দিকেও পা বাড়িয়েছে তারা। কারণ কিছু দিন আগেও যখন ছোট যাত্রী গাড়ির বাজারে মন্দা ছিল, তখন বিভিন্ন ব্যবহারের উপযোগী এমপিভি-র বিক্রি বেড়েছে। তাই মারুতি-সুজুকিও আর্টিগা এনে এই বাজারে পা রেখেছে। নতুন ও চালু গাড়ি মিলিয়ে ভারতে ২০১৭ সালে তাঁরা ৩ লক্ষ গাড়ি বিক্রির লক্ষ্য পূরণে আশাবাদী বলে জানান হোন্ডা ইন্ডিয়ার শীর্ষ কর্তা হিরোনোরি কানায়ামা। সাত আসনের মোবিলো পেট্রোল-ডিজেল, দু’ধরনের ইঞ্জিনে মিলবে। মূল নকশা ব্যাঙ্ককে তৈরি হলেও ৯০% যন্ত্রাংশই তৈরি হয়েছে ভারতে। দিল্লিতে পেট্রোল গাড়ির দাম ৬.৪৯-৮.৭৬ লক্ষ টাকার মধ্যে। ডিজেলটির দাম ৭.৮৯-১০.৮৬ লক্ষ টাকার মধ্যে।

গুজরাত মডেলের প্রশংসায় বিশ্বব্যাঙ্ক

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গুজরাত মডেলের প্রশংসা করলেন বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ভারতে তা মেনে চললে ব্যবসার পরিবেশ উন্নত হবে বলে মোদী ও অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে আলোচনার পরে জানান তিনি। প্রসঙ্গত, তিন বছরে বিভিন্ন সরকারি প্রকল্পে ভারতকে ১৫০০ থেকে ১৮০০ কোটি ডলার (১,০৮,০০০ কোটি টাকা) ঋণ দেওয়ার অঙ্গীকার করল বিশ্বব্যাঙ্ক। শাখা সংস্থা ইন্টারন্যাশনাল ফিনান্স কর্প মারফত বেসরকারি ক্ষেত্রে ৩৫০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে তারা। কিম তাঁর ভারত সফরে মোদী ও অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে আলোচনার ভিত্তিতে এই ২১৫০ কোটি ডলারের মতো ঋণ দেওয়ার কথা জানান।

সিন্ডিকেট ব্যাঙ্কের আর্জি

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

উপযুক্ত আর্থিক প্রতিষ্ঠানকে শেয়ার বিক্রি করে ১১০০ কোটি টাকা তোলার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানাল সিন্ডিকেট ব্যাঙ্ক। সম্প্রতি বণিকসভা ফিকি-র এক সভার ফাঁকে ব্যাঙ্কের সিএমডি সুধীর কুমার জৈন এ কথা জানান। সিন্ডিকেট ব্যাঙ্কে ৬৭.৩% সরকারি অংশীদারি রয়েছে। জৈন জানান, বিলগ্নিকরণ মারফত তাঁরা তা ৬২% করতে চান। সরকারি সায় না-মিললে ওই শেয়ার বাজারে ছাড়বেন তাঁরা। চলতি অর্থবর্ষে দেশে ৩৫০টি এবং রাজ্যে ১১টি শাখা খুলবেন তাঁরা। দুবাই, চিন, দক্ষিণ আফ্রিকা, হংকঙেও নয়া শাখা বা প্রতিনিধিত্বমূলক অফিস খুলতে কেন্দ্রের কাছে আর্জি জানাবেন।

ডিটিএইচ সংস্থার লাইসেন্সের মেয়াদ বাড়াতে বলল ট্রাই

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) পরিষেবা সংস্থাগুলির লাইসেন্সের সময়সীমা ১০ বছর থেকে বাড়িয়ে ২০ বছর করার সুপারিশ করল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। যা বাস্তবায়িত হলে ১০ বছর পূর্ণ হওয়ার পরে আরও ১০ বছরে জন্য তা পুনর্নবীকরণের সুযোগ পাওয়া যাবে। পাশাপাশি, সংস্থাগুলির লাইসেন্স ফি হ্রাসের সুপারিশও করেছে ট্রাই। এখন ডিটিএইচ সংস্থাগুলিকে মোট আয়ের ১০% লাইসেন্স ফি দিতে হয়। ট্রাইয়ের প্রস্তাব, টেলিকম সংস্থাগুলির মতোই মোট আয়ের ৮% লাইসেন্স ফি দিক ডিটিএইচ সংস্থাগুলি। এ ছাড়া, এই শিল্পে এককালীন প্রবেশ মূল্য হিসেবে ১০ কোটি টাকা দেওয়ার কথাও বলেছে ট্রাই।

ভ্রম সংশোধন

বুধবার প্রকাশিত ‘মোবাইল সংস্থাকে ব্যাঙ্ক খুলতে দেওয়ার ভাবনা’ শীর্ষক খবরে লেখা হয়েছে মোবাইলের মাধ্যমে বিল জমা, এক ফোন থেকে আর এক ফোনে রির্চাজ করানোর জন্য টাকা পাঠানো সম্ভব। তবে নগদ লেনদেনের সুযোগ নেই। কিন্তু ভোডাফোন এক বিবৃতিতে জানিয়েছে, আইসিআইসিআই ব্যাঙ্কের সঙ্গে জোট বেঁধে গত বছর চালু হওয়া তাদের ‘এম-পেসা’ প্রকল্পে নগদে টাকা জমা ও তোলা যায়। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য দুঃখিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE