Advertisement
১৯ এপ্রিল ২০২৪
নির্দেশ সুপ্রিম কোর্টের

টেলিকম সংস্থার হিসাব দেখতে পারবে সিএজি

টেলিকম সংস্থাগুলির হিসাবের খাতা ভারতের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (সিএজি) খতিয়ে দেখতে পারবে বলে জানাল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত তাদের নির্দেশে বলে, দেশের যে কোনও প্রাকৃতিক সম্পদ নিয়ে সরকারের সঙ্গে আয় ভাগাভাগির (রেভিনিউ শেয়ারিং) মডেলে ব্যবসা করা সমস্ত বেসরকারি সংস্থার হিসাবের খাতা দেখার (অডিট) অধিকার সিএজি-র রয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৪ ০১:৪৫
Share: Save:

টেলিকম সংস্থাগুলির হিসাবের খাতা ভারতের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া (সিএজি) খতিয়ে দেখতে পারবে বলে জানাল সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার শীর্ষ আদালত তাদের নির্দেশে বলে, দেশের যে কোনও প্রাকৃতিক সম্পদ নিয়ে সরকারের সঙ্গে আয় ভাগাভাগির (রেভিনিউ শেয়ারিং) মডেলে ব্যবসা করা সমস্ত বেসরকারি সংস্থার হিসাবের খাতা দেখার (অডিট) অধিকার সিএজি-র রয়েছে। ফলে স্পেকট্রামের মতো প্রাকৃতিক সম্পদ নিয়ে ব্যবসা করা টেলিকম সংস্থা এর ব্যতিক্রম নয়।

তাদের হিসাবের খাতায় চোখ বোলানোর অধিকার সিএজি-র থাকা উচিত নয়, এই আর্জি জানিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল টেলিকম সংস্থাগুলি। আর সেই আবেদন খারিজ করেই এ দিন শীর্ষ আদালতের এই নির্দেশ। কিন্তু যে বয়ানে আদালত এ দিন সিএজি-র অধিকার স্পষ্ট করেছে, তাতে শুধু টেলি পরিষেবা নয়, প্রাকৃতিক সম্পদ নিয়ে ব্যবসা করা সমস্ত সংস্থাই এর এক্তিয়ারে পড়বে বলে মনে করছেন অনেকে।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, যেখানে স্পেকট্রামের মতো প্রাকৃতিক সম্পদ ব্যবসায় যুক্ত, সেখানে পরিষেবা প্রদানকারী সংস্থাকেও অবশ্যই দেশের মানুষ ও সংসদের কাছে দায়বদ্ধ থাকতে হবে। আর সেই জন্যই সিএজি-র হিসাব পরীক্ষা এ ক্ষেত্রে এত গুরুত্বপূর্ণ। কারণ দেখা জরুরি, ওই সম্পদ ব্যবহারের জন্য সরকার তার প্রাপ্য পুরো টাকা সত্যিই পাচ্ছে কিনা। কিংবা বেআইনি ভাবে বাড়তি মুনাফা করছে কিনা কোনও বেসরকারি সংস্থা। সঠিক নজরদারি না-থাকলে, এ ধরনের ঘটনা ঘটার নজির যে রয়েছে, তা-ও মনে করিয়েছে শীর্ষ আদালত।

অবশ্য টেলি পরিষেবা শিল্পের সংগঠন সিওএআই বলেছে, শীর্ষ আদালতের যুক্তি অনুযায়ী প্রত্যেক করদাতারও ওই অডিটের আওতায় থাকা উচিত। তারা মনে করছে এই নির্দেশ শুধু তাদের জন্য নয়, পুরো শিল্পমহলের কাছেই একটি বড়সড় বিষয় হয়ে দাঁড়াবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

telecom cag supreme court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE