Advertisement
২০ এপ্রিল ২০২৪

তথ্যপ্রযুক্তিতে কলকাতাকে এগিয়ে নিয়ে যাবে তথ্য বিশ্লেষণ, দাবি বণিকসভার

তথ্যপ্রযুক্তি শিল্পে লগ্নি টানতে পাখির চোখ হোক ‘অ্যানালিটিক্স’ বা তথ্য বিশ্লেষণ। এই ভাবনা থেকেই তথ্যপ্রযুক্তিতে কলকাতার আলাদা পরিচিতি গড়ে তোলার জন্য তথ্য বিশ্লেষণকে ব্র্যান্ডিং-এর হাতিয়ার করতে ময়দানে নামছে দেশের প্রাচীনতম বণিকসভা বেঙ্গল চেম্বার অব কমার্স। বণিকসভাটির দাবি, এখানে হাতের কাছেই মজুত এই ব্যবসার মূল উপাদান, মানবসম্পদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৪ ০১:৫৩
Share: Save:

তথ্যপ্রযুক্তি শিল্পে লগ্নি টানতে পাখির চোখ হোক ‘অ্যানালিটিক্স’ বা তথ্য বিশ্লেষণ। এই ভাবনা থেকেই তথ্যপ্রযুক্তিতে কলকাতার আলাদা পরিচিতি গড়ে তোলার জন্য তথ্য বিশ্লেষণকে ব্র্যান্ডিং-এর হাতিয়ার করতে ময়দানে নামছে দেশের প্রাচীনতম বণিকসভা বেঙ্গল চেম্বার অব কমার্স।

বণিকসভাটির দাবি, এখানে হাতের কাছেই মজুত এই ব্যবসার মূল উপাদান, মানবসম্পদ। বণিকসভার প্রেসিডেন্ট অলক রায়ের মতে, সে ক্ষেত্রে এই মানবসম্পদ তৈরির জন্য প্রয়োজনীয় গবেষণা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানও রাজ্যে রয়েছে। একই সঙ্গে এই সব প্রতিষ্ঠানের গবেষণাভিত্তিক পরিকাঠামো কাজে লাগিয়ে প্রয়োজনীয় তথ্য জোগাড় করার সুবিধা পেতে পারে বিভিন্ন বেসরকারি সংস্থাগুলিও।

সংশ্লিষ্ট মহলের দাবি, সফটওয়্যার ও চিপ ডিজাইনিং-এর দৌড়ে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এগিয়ে। সেই খামতি দূর করতে কলকাতার দাওয়াই হতে পারে অ্যানালিটিক্স। বণিকসভাটির অন্যতম কর্তা অম্বরীশ দাশগুপ্তের মতে, এ ক্ষেত্রে এগিয়ে থাকতে এই শহরকে অ্যানালিটিক্স হাব হিসেবে বিপণন করতে হবে। বিজনেস প্রসেস আউটসোর্সিং থেকে নলেজ প্রসেস আউটসোর্সিংয়ের ধাপে পৌঁছনোর দৌড়ে এই হাব শহরকে সামনে এনে দিতে পারে বলে তাঁর দাবি। এবং সেই লক্ষ্যে শীঘ্রই একটি আন্তর্জাতিক স্তরের আলোচনা সভার আয়োজন করছে বেঙ্গল চেম্বার। তথ্য বিশ্লেষণের ১৫% হারে বাড়তে থাকা বাজার (২০১৫-য় যা ছোঁবে ৬,০০০ কোটি টাকা) ধরতে এই সভার মঞ্চকে রাজ্য কাজে লাগাতে পারবে বলে মনে করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

it sector bengal chamber of commerce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE