Advertisement
১৯ এপ্রিল ২০২৪

দু’টি প্রকল্পের ৫০% অংশীদারি ১৯৯০ কোটিতে বেচল ডিএলএফ

দেশের বৃহত্তম আবাসন সংস্থা ডিএলএফ বুধবার তাদের দু’টি নির্মীয়মাণ প্রকল্পের ৫০% করে অংশীদারি সিঙ্গাপুরের সরকারি লগ্নি সংস্থা জিআইসি-কে বিক্রি করেছে। প্রায় ১,৯৯০ কোটি টাকায় হচ্ছে এই হাতবদল। সংশ্লিষ্ট সূত্রের খবর, অংশীদারি বেচে পাওয়া তহবিল দিয়ে প্রকল্পের দৈনন্দিন খরচ চালানোর পাশাপাশি নিজেদের ঘাড়ে চেপে থাকা বিপুল ধারের বোঝাও কমাতে চায় ডিএলএফ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৫ ০০:০০
Share: Save:

দেশের বৃহত্তম আবাসন সংস্থা ডিএলএফ বুধবার তাদের দু’টি নির্মীয়মাণ প্রকল্পের ৫০% করে অংশীদারি সিঙ্গাপুরের সরকারি লগ্নি সংস্থা জিআইসি-কে বিক্রি করেছে। প্রায় ১,৯৯০ কোটি টাকায় হচ্ছে এই হাতবদল। সংশ্লিষ্ট সূত্রের খবর, অংশীদারি বেচে পাওয়া তহবিল দিয়ে প্রকল্পের দৈনন্দিন খরচ চালানোর পাশাপাশি নিজেদের ঘাড়ে চেপে থাকা বিপুল ধারের বোঝাও কমাতে চায় ডিএলএফ। ইতিমধ্যেই যার পরিমাণ ছুঁয়েছে প্রায় ২১,৫৯৮ কোটি টাকা (গত ৩০ জুনের হিসাব অনুযায়ী)।

এই লগ্নি-চুক্তি করতে জিআইসি-র সঙ্গে যৌথ উদ্যোগ গড়েছে ডিএলএফের শাখা সংস্থা ডিএলএফ হোম ডেভেলপার্স লিমিটেড। আগামী দিনে বিভিন্ন নিয়ন্ত্রণ সংস্থার সায় পাওয়ার পর চুক্তি সম্পূর্ণ হবে। ডিএলএফ অবশ্য প্রকল্পের কতটা জিআইসি-র হাতে তুলে দেওয়া হচ্ছে, তার বিস্তারিত তথ্য এ দিন জানায়নি। বিবৃতিতে শুধু বলা হয়েছে, সংস্থাটি লগ্নি করছে প্রায় ১,৯৯০ কোটি। এবং এই চুক্তির মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে জিআইসি-র লগ্নি করার অভিজ্ঞতাকে নিজেদের প্রকল্প গড়ে তোলার কাজে লাগাতে চায় তারা। যদিও সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মধ্য দিল্লির প্রায় ২৫ একর জমি জুড়ে ওই দুই নির্মীয়মাণ প্রকল্পে নিজেদের হাতে থাকা প্রায় ৫০% অংশীদারিই একলপ্তে বিক্রি করে দিচ্ছে ডিএলএফ।

প্রসঙ্গত, গত ২-৩ বছর ধরে মন্দা চলছে আবাসন বাজারে। ফলে বিপুল ঋণের বোঝায় জর্জরিত ডিএলএফ। যে কারণে বছরের শুরুর দিকেই সংস্থা জানিয়ে দিয়েছিল, নগদের জোগান বাড়াতে এবং ধার কমাতে সংস্থার শেয়ার বেচে বা নির্দিষ্ট কিছু প্রকল্পে যৌথ উদ্যোগের মাধ্যমে ৩,০০০ কোটি টাকার বেশি তুলবে তারা। জিআইসি-কে অংশীদারি বেচে শেষ পর্যন্ত সেই পথেই হাঁটল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE