Advertisement
১৭ এপ্রিল ২০২৪

নিখরচায় যত খুশি এটিএম ব্যবহার বহাল ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে

সম্প্রতি ব্যাঙ্কে এটিএম ব্যবহার নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে বিনা খরচে এটিএম লেনদেনের সংখ্যা কমাতে ব্যাঙ্কগুলিকে কার্যত অনুমতি দিয়েছে তারা। তবে সে ক্ষেত্রে গ্রাহকদের কিছুটা স্বস্তি দিয়ে এ রাজ্যে সদর দফতর থাকা তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই (ইউকো ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক) জানিয়েছে, এটিএম ব্যবহারের পুরনো নিয়ম বদলাচ্ছে না তারা।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৪ ০২:২২
Share: Save:

সম্প্রতি ব্যাঙ্কে এটিএম ব্যবহার নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে বিনা খরচে এটিএম লেনদেনের সংখ্যা কমাতে ব্যাঙ্কগুলিকে কার্যত অনুমতি দিয়েছে তারা। তবে সে ক্ষেত্রে গ্রাহকদের কিছুটা স্বস্তি দিয়ে এ রাজ্যে সদর দফতর থাকা তিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই (ইউকো ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক) জানিয়েছে, এটিএম ব্যবহারের পুরনো নিয়ম বদলাচ্ছে না তারা। সুতরাং এই সব ব্যাঙ্কের গ্রাহকেরা সেখানকার এটিএম আগের মতোই প্রায় বিনা পয়সায় যতবার খুশি ব্যবহার করে যেতে পারবেন।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া আবার জানিয়েছে, তাদের যে সব গ্রাহকের অ্যাকাউন্টে প্রতি মাসে দৈনিক গড়ে অন্তত ২৫ হাজার টাকা ব্যালান্স থাকবে, তাঁরা বিনা খরচে স্টেট ব্যাঙ্কের এটিএম যতবার ইচ্ছে ব্যবহার করতে পারবেন। এমনকী সে ক্ষেত্রে অন্য ব্যাঙ্কের এটিএম নিখরচায় ব্যবহারের সংখ্যা ও তা সীমা পেরনোর পর প্রযোজ্য চার্জেও বাড়তি সুবিধা মিলবে। তবে অ্যাকাউন্টে ওই টাকা না-থাকলে, এসবিআই গ্রাহকেরা মেট্রো-শহরে নিখরচায় ৫ বার নিজেদের ব্যাঙ্কের এটিএম ব্যবহার করতে পারবেন। মেট্রো শহরের বাইরেও তা ৫ বার। মেট্রো-শহরে অন্য ব্যাঙ্কের এটিএম তিন বারের বেশি এবং মেট্রোর বাইরে পাঁচ বারের বেশি ব্যবহার করলেও, চার্জ লাগবে।

আরও অনেক ব্যাঙ্ক ইতিমধ্যেই এটিএম ব্যবহার নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা মেনে চলার ইঙ্গিত দিয়েছে। সে ক্ষেত্রে শীর্ষ ব্যাঙ্কের বিধি অনুযায়ী বাণিজ্যিক ব্যাঙ্কগুলি কোথায়, কী ভাবে এটিএম ব্যবহারে রাশ টানতে পারে, তা দেখা যাক

• মেট্রো শহরে

কলকাতা, মুম্বই, দিল্লি, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদ এই ছ’টি মেট্রো শহরে মাসে বিনা খরচে অন্তত ৫ বার নিজের অ্যাকাউন্ট আছে এমন ব্যাঙ্কের এটিএম ব্যবহার করা যাবে। আর অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করা যাবে অন্তত ৩ বার। অর্থাৎ সব মিলিয়ে ৮ বার খরচ না করে এটিএম ব্যবহার করা যাবে।

• মেট্রোর বাইরে

মেট্রো শহরের বাইরেও নিখরচায় নিজের ব্যাঙ্কের এটিএম ব্যবহার করা যাবে নিদেন পক্ষে পাঁচ বার। সেখানে অন্য ব্যাঙ্কের ক্ষেত্রেও ওই সংখ্যা পাঁচ বারই। অর্থাৎ বিনা পয়সায় ১০ বার এটিএম ব্যবহারের সুযোগ মিলবে।

• এটিএমের ব্যবহার বলতে?

টাকা তোলা ও জমা দেওয়া ছাড়াও স্টেটমেন্ট বার করা, ব্যালেন্স দেখা, অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলানো, চেক বই রিক্যুইজিশন, ক্রেডিট কার্ড পেমেন্ট ইত্যাদি সব কিছুই এটিএমের ব্যবহার হিসেবে ধরা হচ্ছে। অর্থাৎ এটিএম ব্যবহার করে যে কাজই করা হোক, তা লেনদেন হিসেবে গণ্য হবে।

• চার্জ কত?

রিজার্ভ ব্যাঙ্কের সার্কুলার অনুযায়ী বিনা পয়সায় এটিএম ব্যবহারের ঊর্ধসীমা অতিক্রম করলে সব ক্ষেত্রেই সর্বোচ্চ চার্জ প্রতি লেনদেনে ২০ টাকা। এর সঙ্গে যুক্ত হবে ২ টাকা সার্ভিস চার্জ। অতএব সর্বোচ্চ ২২ টাকা।

• কোথায় প্রযোজ্য নয়?

যে সব অ্যাকাউন্টের ক্ষেত্রে এটিএম ব্যবহারের এই বিধিনিষেধ প্রযোজ্য হবে না, সেগুলি হল, নো ফ্রিল-জিরো ব্যালান্স অ্যকাউন্ট, স্মল বা অতি কম টাকার অ্যকাউন্ট এবং শুধুমাত্র টাকা জমা ও তোলার সুবিধা থাকে এমন বেসিক সেভিংস অ্যাকাউন্টে। যেখানে চেক ব্যবহার বা অন্য কোনও সুবিধা থাকে না।

অবশ্য রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে, কোনও ব্যাঙ্ক ইচ্ছা করলে বিনা পয়সায় এটিএম ব্যবহারের ঊর্ধসীমা বাড়াতে পারে। ব্যাঙ্ক নিজেদের মতো করে চার্জের তালিকাও তৈরি করতে পারে। কিন্তু প্রতি লেনদেনে ২২ টাকার বেশি (সার্ভিস চার্জ ধরে) নেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pragyananda chowdhury atm reserve bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE