Advertisement
২৫ এপ্রিল ২০২৪

পাঁচ দিনেই সূচক বাড়ল ১,৪৫৮ অঙ্ক

শেয়ার কেনার হিড়িকে দ্রুত উঠল সূচকের পারা। সোমবার এক লাফে সেনসেক্স বেড়ে গেল ৩২৯.৯৫ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সূচক থিতু হল ২৭,৭০১.৭৯ অঙ্কে। এই দিন বেড়েছে টাকার দামও। ডলারে টাকার দাম ৫ পয়সা বাড়ার সুবাদে বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৩.২৫ টাকা। দীর্ঘ দিন ধরে পড়ছিল শেয়ারের দাম। গত সপ্তাহের মাঝামাঝি থেকে বাজার ঘুরতে শুরু করার আগে এক সপ্তাহেই সেনসেক্সের পতন হয় ১,০৪৯ পয়েন্ট। কিন্তু বাজার উঠতে শুরু করার পর ৫ দিনের লেনদেনেই নিট হিসাবে সেনসেক্সের উত্থান হয়েছে ১,৪৫৮ পয়েন্ট।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৪ ০১:৫২
Share: Save:

শেয়ার কেনার হিড়িকে দ্রুত উঠল সূচকের পারা। সোমবার এক লাফে সেনসেক্স বেড়ে গেল ৩২৯.৯৫ পয়েন্ট। বাজার বন্ধের সময়ে সূচক থিতু হল ২৭,৭০১.৭৯ অঙ্কে। এই দিন বেড়েছে টাকার দামও। ডলারে টাকার দাম ৫ পয়সা বাড়ার সুবাদে বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৩.২৫ টাকা।

দীর্ঘ দিন ধরে পড়ছিল শেয়ারের দাম। গত সপ্তাহের মাঝামাঝি থেকে বাজার ঘুরতে শুরু করার আগে এক সপ্তাহেই সেনসেক্সের পতন হয় ১,০৪৯ পয়েন্ট। কিন্তু বাজার উঠতে শুরু করার পর ৫ দিনের লেনদেনেই নিট হিসাবে সেনসেক্সের উত্থান হয়েছে ১,৪৫৮ পয়েন্ট। মূলত পড়তি বাজারে শেয়ার কেনার জেরেই বাজার উঠছে বলে শেয়ার বাজার সূত্রের খবর।

অবশ্য শুধু পড়তি বাজারের সুবিধাই নয়, সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি মন্তব্য করেছেন, ২০১৫-’১৬ আর্থিক বছরে ভারতের পক্ষে ৬ শতাংশ বৃদ্ধির হার অর্জন করা খুব একটা কঠিন হবে না। অথর্মন্ত্রীর এই মন্তব্য লগ্নিকারীদের মধ্যে আশার সঞ্চার করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই।

তবে বিমা বিল সংসদে পাশ করানোর বিষয়টি নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ায় লগ্নিকারীরা কিছুটা হতাশ। অবশ্য প্রয়োজনে অর্ডিন্যান্স জারি করেও বিমা বিলটি তাঁরা আইনে পরিণত করতে দ্বিধা করবেন না বলে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী সম্প্রতি যে- মন্তব্য করেছেন, তা উৎসাহিত করেছে লগ্নিকারীদের। এ দিকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কিছুটা বৃদ্ধি পাওয়া বিশ্ব অর্থনীতির পক্ষে ভাল হতে পারে, এই ধারণাও বাজারকে চাঙ্গা করার পক্ষে সহায়ক হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sensex nifty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE