Advertisement
১৬ এপ্রিল ২০২৪
আইটিসি পড়ল ৫%, গডফ্রে ফিলিপস ৮%

প্যাকেট ছাড়া সিগারেট বিক্রি বন্ধের আশঙ্কার ছায়া বাজারে

‘সুখ টানে’ টান পড়ার আশঙ্কা টেনে নামাল সিগারেট সংস্থাগুলির শেয়ার দরকে। সেই সঙ্গে মুনাফার কড়ি ঘরে তুলতে হাতে থাকা শেয়ার বেচলেন লগ্নিকারীরা। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে দেশের বৃদ্ধির হার কত দাঁড়াবে এবং আগামী ঋণনীতিতে রিজার্ভ ব্যাঙ্ক সুদ কমাবে কি না, তা নিয়েও দিনভর জল্পনা ঘুরপাক খেল বাজারে। আর এই সব কিছুর প্রভাবেই মঙ্গলবার ১৬১.৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৪ ০৩:৪০
Share: Save:

‘সুখ টানে’ টান পড়ার আশঙ্কা টেনে নামাল সিগারেট সংস্থাগুলির শেয়ার দরকে। সেই সঙ্গে মুনাফার কড়ি ঘরে তুলতে হাতে থাকা শেয়ার বেচলেন লগ্নিকারীরা। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে দেশের বৃদ্ধির হার কত দাঁড়াবে এবং আগামী ঋণনীতিতে রিজার্ভ ব্যাঙ্ক সুদ কমাবে কি না, তা নিয়েও দিনভর জল্পনা ঘুরপাক খেল বাজারে। আর এই সব কিছুর প্রভাবেই মঙ্গলবার ১৬১.৪৯ পয়েন্ট পড়ল সেনসেক্স। বাজার বন্ধের সময়ে দাঁড়াল ২৮,৩৩৮.০৫ অঙ্কে। ৬৭.০৫ পয়েন্ট নেমে ৮,৪৬৩.১০ অঙ্কে থিতু হল সূচক নিফটিও।

তবে শেয়ার বাজার পড়লেও, বেড়েছে টাকার দাম। ডলারের সাপেক্ষে তার দর বেড়েছে ৮ পয়সা। মার্কিন মুদ্রার দাম নেমেছে ৬১.৮৬ টাকায়।

এ দিন রাজ্যসভায় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা জানান যে, দেশে সিগারেট-সহ বিভিন্ন তামাকজাত পণ্যের ব্যবহার কমাতে তাঁর মন্ত্রকের কাছে কিছু সুপারিশ পেশ করেছিল বিশেষজ্ঞ কমিটি। যার মধ্যে রয়েছে

• খুচরো সিগারেট বিক্রি বন্ধ করা। অর্থাৎ সুপারিশ কার্যকর হলে, তা প্যাকেট খুলে একটি-দু’টি করে আর বিক্রি করা যাবে না। বেচতে হবে পুরো প্যাকেট ধরে।

• ২৫ বছরের কম বয়সী কাউকে তামাকজাত পণ্য বিক্রি করা যাবে না। এখন এই বয়স ১৮ বছর।

• আরও কড়া করা হোক প্রকাশ্যে ধূমপান বিরোধী নীতি। প্রয়োজনে জরিমানা বাড়ানো।

নাড্ডা জানান, কমিটির এই সব প্রস্তাব গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রক। এ বার অন্যান্য মন্ত্রকের মতামত চাওয়া হবে। শেষে এ বিষয়ে নির্দেশিকা জারির জন্য অনুমোদন চাইবেন মন্ত্রিসভার। নাড্ডার এই ঘোষণার জেরেই এ দিন এক ধাক্কায় ৫.২% পড়ে দিয়েছে দেশের বৃহত্তম সিগারেট বিক্রেতা আইটিসি-র শেয়ার দর। গত পাঁচ মাসে যা সব থেকে বেশি। নেমেছে গডফ্রে ফিলিপস ইন্ডিয়া (৮.৮%), গোল্ডেন টোব্যাকো (৭.৬%) ভিএসটি ইন্ডাস্ট্রিজ (২%)-এর মতো সিগারেট নির্মাতার দরও। বিশেষত আইটিসি-র মতো ব্লু-চিপ শেয়ারের দরে এতটা পতন কড়া কামড় বসিয়েছে সেনসেক্সের দৌড়ে।

২০১২ সালে ইউরোমনিটর ইন্টারন্যাশনালের করা একটি সমীক্ষা অনুযায়ী, ওই বছরে ভারতে সিগারেট বিক্রি হয়েছে প্রায় ১০ হাজার কোটি। যার ৭০ শতাংশই আবার বিক্রি হয়েছে খুচরো। একটি-দু’টি করে। ফলে আগামী দিনে খুচরো সিগারেট বিক্রি বন্ধ হলে, তা উৎপাদন সংস্থাগুলির ব্যবসায় বড়সড় ধাক্কা দেবে বলে আশঙ্কা লগ্নিকারদের। তাই ওই সংস্থাগুলির দর নামে।

তবে কেন্দ্র শেষ পর্যন্ত ওই সমস্ত নির্দেশ জারি করলেও, আদপে তা কতটা কার্যকর হবে, সে বিষয়ে প্রশ্ন তুলেছে বিশেষজ্ঞ মহল। তাঁদের প্রশ্ন, দেশের লক্ষ লক্ষ দোকান থেকে খুচরো সিগারেট বিক্রি হচ্ছে কি না, তা কী ভাবে নজরে রাখবে কেন্দ্র? কী ভাবেই বা নিশ্চিত করবে যে, দোকানিরা ২৫ বছরের নীচে কাউকে সিগারেট বেচছেন না? শুধু তা-ই নয়। অনেকে আবার মনে করছেন, নির্দেশিকা জারি হলে, বিক্রি ও বিপণনের কৌশল বদলাতে পারে সিগারেট সংস্থাগুলিও। হয়তো ১০টির বদলে তখন ৫টি-২টি-এমনকী ১টির প্যাকেট আনবে তারা। চালু হতে পারে সিগারেটের স্যাশে!

বিশেষজ্ঞদের এই অংশের মতে, ফুসফুসে ক্যান্সারের ভয়াল আক্রমণ রুখতে কেন্দ্র সিগারেট বিক্রি কমাতে চাইছে ঠিকই। কিন্তু এই সিগারেট ও তামাকজাত পণ্য বিক্রি থেকে বিপুল কর আদায় করে তারা। ফলে ভাঁড়ারে টানাটানির এই বাজারে সেই কর কেন্দ্র কতটা জলে ফেলে দেবে, তা নিয়েও তাঁরা সন্দিহান।

তবে এ দিনের পতন শুধু সিগারেটের জন্য হয়নি। উঁচু বাজারে মুনাফা ঘরে তুলতে লগ্নিকারীরা মাঝেমধ্যেই হাতের শেয়ার বেচবেন বলে আগেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই দিক থেকে এই পতন বাজারের সংশোধন। তা ছাড়া, ভারতে লগ্নি করা নিয়ে সেবি-র সাম্প্রতিক নির্দেশ তেমন পছন্দ হয়নি বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির। তাদের আশঙ্কা, এ নিয়ে আরও কড়া হতে পারে বাজার নিয়ন্ত্রক। তার উপর শুক্রবার জুলাই-সেপ্টেম্বরে বৃদ্ধির পরিসংখ্যান জানাবে কেন্দ্র। মূল্যবৃদ্ধির দাপট কিছুটা খর্ব হওয়ার পরে সুদ এ বার কমবে কি না, তা জানা যাবে ২ ডিসেম্বর, রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতিতে। এই অবস্থায় সব মিলিয়ে বাজার এখন ক’দিন অস্থির থাকবে বলেই বিশেষজ্ঞদের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE