Advertisement
১৯ এপ্রিল ২০২৪
কাজ শুরু সল্টলেক, নিউটাউনে

বণ্টন সংস্থার দক্ষতা বাড়াতে ১,৫৫৬ কোটি

দেশ জুড়ে বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির পরিষেবার মান বাড়াতে প্রাথমিক ভাবে ১,৫৫৬ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। ওই টাকায় দেশের ৭২টি ছোট শহরে বিদ্যুৎ বণ্টন ব্যবস্থায় সফটওয়্যার নির্ভর ‘স্কাডা’ বা সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডেটা অ্যাকুইজিশন প্রযুক্তি ব্যবহার করা হবে।

পিনাকী বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ ০২:০৫
Share: Save:

দেশ জুড়ে বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির পরিষেবার মান বাড়াতে প্রাথমিক ভাবে ১,৫৫৬ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। ওই টাকায় দেশের ৭২টি ছোট শহরে বিদ্যুৎ বণ্টন ব্যবস্থায় সফটওয়্যার নির্ভর ‘স্কাডা’ বা সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডেটা অ্যাকুইজিশন প্রযুক্তি ব্যবহার করা হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্যের জন্য ৪৫৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সল্টলেক ও নিউটাউনে এই প্রযুক্তি ব্যবহারের জন্য পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই বেশ কিছু টাকা পেয়েছে। যার কাজও শুরু হয়েছে। নতুন শহরের জন্য প্রস্তাব জমা দিলে আরও টাকা বরাদ্দ করা হবে বলে মন্ত্রক সূত্রে খবর।

দুর্বল পরিকাঠামো এবং কড়া নজরদারির অভাবে দেশের বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলির প্রচুর আর্থিক লোকসান হচ্ছে বলে বিদ্যুৎ মন্ত্রক মনে করছে। শুধু তাই নয়, পরিকাঠামোয় ঘাটতির জন্য অনেক সময়ে উন্নত মানের পরিষেবাও দিতে পারছে না বণ্টন সংস্থাগুলি। তাই বিদ্যুৎ বণ্টন ব্যবস্থায় অন্য সংস্কারের পাশাপাশি তথ্যপ্রযুক্তি নির্ভর প্রযুক্তি ব্যবহারের উপরে জোর দেওয়া হচ্ছে। এক বিদ্যুৎ-কর্তার দাবি, পুরনো সাব-স্টেশন ও ট্রান্সফর্মারগুলির সংস্কারের পাশাপাশি স্কাডা প্রযুক্তি ব্যবহার করলে একটি কন্ট্রোল রুমে বসেই বিদ্যুৎ সরবরাহ পরিষেবায় অনেক বেশি নজর রাখা যাবে। যে-অঞ্চলে স্কাডা ব্যবহার করা হবে, সেখানকার বিদ্যুৎ সরবরাহ চিত্রটি কর্মীরা দেখতে পাবেন এবং লাইন ট্রিপ করার আগেই ব্যবস্থা নিতে পারবেন।

বিদ্যুৎ মন্ত্রকের এক কর্তা জানান, স্কাডা-র বাইরেও বিদ্যুৎ সরবরাহ পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে সব রাজ্যগুলির জন্য ৩২ হাজার কোটিরও বেশি টাকার তহবিল গড়া হয়েছে। ওই টাকায় পরিকাঠামো সংস্কার ও পুনর্গঠনের কাজ হবে। ওই তহবিল থেকে ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যকে ৫,১৬১ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এই প্রকল্পের আওতায় পুরনো সাব-স্টেশন ও ট্রান্সফর্মারগুলি বদলে ফেলার কাজ হবে বলে ওই কর্তা জানান।

বিদ্যুৎ শিল্পমহলের বক্তব্য, অধিকাংশ বণ্টন সংস্থার আর্থিক অবস্থা ভাল নয়। পরিকাঠামো দুর্বল হওয়ায় সংস্থাগুলির লোকসানের বহরও বাড়ছে। সংস্কার করতে পারলে পরিষেবার মান বাড়বে, লোকসানও কমবে। ইতিমধ্যেই বেশ কিছু বণ্টন সংস্থা এই ধরনের প্রকল্প রূপায়ণ করে লাভবান হয়েছে বলে বিদ্যুৎ শিল্পমহলের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE