Advertisement
১৮ এপ্রিল ২০২৪

বাজেট নিয়ে হতাশা কাটিয়ে উঠছে বাজার

বাজেটের হতাশা কাটিয়ে ক্রমশ ঘুরে দাঁড়াতে শুরু করেছে শেয়ার বাজার। আগের দিন ২২১.৬৭ পয়েন্ট বাড়ার পরে বুধবারও উঠল শেয়ার বাজার। এই দিন সেনসেক্সের উত্থান হয়েছে ৩২১.০৭ পয়েন্ট। অর্থাত্‌ গত দু’দিনেই সূচক বেড়ে গেল প্রায় ৫৪৩ পয়েন্ট।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৪ ০২:৫৮
Share: Save:

বাজেটের হতাশা কাটিয়ে ক্রমশ ঘুরে দাঁড়াতে শুরু করেছে শেয়ার বাজার। আগের দিন ২২১.৬৭ পয়েন্ট বাড়ার পরে বুধবারও উঠল শেয়ার বাজার। এই দিন সেনসেক্সের উত্থান হয়েছে ৩২১.০৭ পয়েন্ট। অর্থাত্‌ গত দু’দিনেই সূচক বেড়ে গেল প্রায় ৫৪৩ পয়েন্ট।

এই দিন বাজার বাড়ার প্রধান কারণ ব্যাঙ্ক এবং পরিকাঠামো ক্ষেত্রের সংস্থাগুলির শেয়ারের দাম বাড়া। এ বার বাজেটে দেশের পরিকাঠামো উন্নয়নের উদ্দেশ্যে বেশ কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য সফল করার জন্য রিজার্ভ ব্যাঙ্কও ইতিমধ্যেই কিছু পদক্ষেপে করেছে।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক পরিকাঠামো উন্নয়নে ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে কিছু সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে। শীর্ষ ব্যাঙ্ক বলেছে, পরিকাঠামো উন্নয়নে ঋণ দেওয়ার জন্য ব্যাঙ্কগুলি বাজারে বন্ড ছেড়ে অর্থ সংগ্রহ করলে সেই টাকা থেকে নগদ জমার অনুপাত বা সিআরআর খাতে কোনও টাকা গচ্ছিত রাখতে হবে না।

পাশাপাশি, সংগৃহীত অর্থের নির্দিষ্ট একটি অংশ সরকারি ঋণপত্রে লগ্নির যে-নিয়ম রয়েছে, তা পালন করার বাধ্যবাধকতা থেকেও ছাড় পাবে ব্যাঙ্কগুলি। নিয়ম অনুযায়ী আমানত অথবা অন্য কোনও খাতে ব্যাঙ্কগুলি যে-অর্থ সংগ্রহ করে, তার একটা অংশ বাধ্যতামূলক ভাবে সিআরআর খাতে রিজার্ভ ব্যাঙ্কের কাছে জমা রাখতে হয় ব্যাঙ্কগুলিকে। ওই টাকার উপর কোনও সুদও পায় না তারা।

এই সব বাধ্যবাধকতা থেকে মুক্ত হওয়ার সুবিধা নেওয়ার জন্য ব্যাঙ্কগুলি এ বার পরিকাঠামো ক্ষেত্রে ঋণ দিতে বিশেষ আগ্রহী হবে বলে মনে করছেন ব্যাঙ্কিং বিশেষজ্ঞরা। অবশ্য পাশাপাশি তাঁরা এ কথাও বলছেন যে, ব্যাঙ্কে বর্তমানে অনুত্‌পাদক সম্পদ খাতে যে-টাকা আটকে রয়েছে, তার একটা বড় অংশ পরিকাঠামো ক্ষেত্রের অনাদায়ী ঋণ। এ ব্যাপারে ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেন বলেন, “এটা ঠিক, পরিকাঠামো ক্ষেত্রে ব্যাঙ্কের অনুত্‌পাদক সম্পদের একটা বড় অংশ আটকে রয়েছে। তবে সেগুলির বেশির ভাগই সেই সব প্রকল্পে, যেগুলি নানা রকম সরকারি অনুমোদন না-পাওয়া বা জমি সংক্রান্ত সমস্যার জন্য মাঝপথে আটকে রয়েছে। কেন্দ্রীয় সরকার যদি সেই সব বাধা দূর করার ব্যবস্থা করতে পারে, তা হলে ওই টাকা ব্যাঙ্কগুলির ঘরে ফিরে আসবে। তাই এ ব্যাপারে কেন্দ্রের বিশেষ নজর দেওয়ার জরুরি বলে আমি মনে করি।”

এই দিন ব্যাঙ্কগুলির মধ্যে সব থেকে বেশি বেড়েছে আই সি আই সি আই ব্যাঙ্কের শেয়ারের দাম, যার পরিমাণ ৪.৭০ শতাংশ। পাশাপাশি বেড়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক, এইচডিএফসি-সহ আরও বেশ কিছু ব্যাঙ্কের শেয়ার দর। পরিকাঠামো ক্ষেত্রে লার্সেন অ্যান্ড টুব্রো, ভেল ইতাদি সংস্থার শেয়ার দর উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sensex rise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE