Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বিস্কুটের বাইরেও খাদ্য সামগ্রীর বাজারে আসতে উদ্যোগী ব্রিটানিয়া

বিস্কুট ছাড়াও এ বার পুরোদস্তুর খাদ্য সামগ্রী প্রস্তুতকারী সংস্থা হিসেবে নিজেদের তুলে ধরতে চায় ব্রিটানিয়া। সেই লক্ষ্যে পরিকল্পনাও শুরু হয়েছে বলে মঙ্গলবার জানালেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরি।

সংবাদ সংস্থা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৫ ০২:৩৭
Share: Save:

বিস্কুট ছাড়াও এ বার পুরোদস্তুর খাদ্য সামগ্রী প্রস্তুতকারী সংস্থা হিসেবে নিজেদের তুলে ধরতে চায় ব্রিটানিয়া। সেই লক্ষ্যে পরিকল্পনাও শুরু হয়েছে বলে মঙ্গলবার জানালেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরি। আগামী দিনে খাদ্য সামগ্রীর বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা বাড়াতে চায় সংস্থা। সেই জন্যই এই উদ্যোগ বলে তাঁর দাবি।

একই সঙ্গে নিজেদের বিভিন্ন কারখানায় উৎপাদন বাড়ানোর পরিকল্পনাও করছে ব্রিটানিয়া। তামিলনাড়ু এবং বেঙ্গালুরুতে কারখানা ও উন্নত মানের গবেষণা কেন্দ্র তৈরি এবং গুজরাতে ইতিমধ্যেই চালু থাকা কারখানাটির সম্প্রসারণের কাজ চলছে বলে বেরি-র দাবি। এ জন্য ২০০ কোটি টাকা লগ্নি করবেন তাঁরা। সব কাজই ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে তাঁর আশা। একই সঙ্গে চলতি অর্থবর্ষে সব মিলিয়ে ৫০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে ব্রিটানিয়া। আগামী দু’-তিন বছরে ব্যবসা ছড়াতে যা সাহায্য করবে। উল্লেখ্য, বর্তমানে সংস্থার কারখানায় বছরে ৮ লক্ষ টন পণ্য উৎপাদন হয়।

এ দিনই চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) ফলাফল প্রকাশ করেছে দেশের অন্যতম বৃহৎ বিস্কুট প্রস্তুতকারকটি। বাজার দখল, আয় এবং মুনাফা সব দিকেই ব্রিটানিয়া ভাল ফল করেছে বলে বেরি-র দাবি। গত বছরের একই সময়ের তুলনায় তাদের সামগ্রিক নিট মুনাফা প্রায় ৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮৯.৬৬ কোটি টাকায়। নিট বিক্রিও প্রায় ১৩ শতাংশ বেড়ে হয়েছে ২,০০২.৫১ কোটি। তাঁর আশা, ২০১৫-’১৬ অর্থবর্ষে আরও ভাল ফল প্রকাশের ক্ষমতা রাখে ব্রিটানিয়া। আর সে ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি এবং ব্যবসা সম্প্রসারণ বড় ভূমিকা নেবে বলেই জানিয়েছেন তিনি। একই সঙ্গে সাম্প্রতিক ম্যাগি বিতর্কের পর খাদ্য সুরক্ষার বিষয়ে সংস্থা আরও জোর দেবে বলেও দাবি তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE