Advertisement
১৯ এপ্রিল ২০২৪

মোবাইল অ্যাপে এবার মিলবে ওষুধও

খবরের কাগজ পড়া, মেসেজ করা , রেস্তোঁরা বাছাই করা , থেকে শুরু করে নতুন শহরে রাস্তাঘাট চেনা, গেম খেলা বা ফেসবুকে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখা-মোবাইল অ্যাপের দৌলতে প্রযুক্তি এখন আমজনতার মুঠোয়।

এএফপি’র তোলা ফাইল চিত্র।

এএফপি’র তোলা ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৫ ১৯:০৪
Share: Save:

খবরের কাগজ পড়া, মেসেজ করা , রেস্তোঁরা বাছাই করা , থেকে শুরু করে নতুন শহরে রাস্তাঘাট চেনা, গেম খেলা বা ফেসবুকে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখা-মোবাইল অ্যাপের দৌলতে প্রযুক্তি এখন আমজনতার মুঠোয়। এ বার মোবাইল অ্যাপলিকেশন বা অ্যাপ-এর হাত ধরে ওষুধ বিক্রি করতে ময়দানে নেমেছে ১০০ বছরের পুরোনো ওষুধ ব্যবসায়ী দাধা ফার্মাসিউটিকালস। চেন্নাই-এর এই সংস্থা নতুন ব্র্যান্ড ‘নেটমেডস ডট কম’ নিয়ে অনলাইন দুনিয়ায় পা রেখেছে । নেটমেডস ডট কমের প্রধান প্রদীপ দাধার দাবি, গোটা দেশ জুড়ে ওষুধ বিক্রি করার এটাই প্রথম উদ্যোগ। বর্তমানে তামিলনাড়ু ও কেরালায় তারা ব্যবসা করছে। আগামী মার্চ মাসের মধ্যেই দিল্লি, কলকাতা ও মুম্বই শহরে গুদাম তৈরি হবে। এই তিনটি কেন্দ্র তৈরি হওয়ার পরে দেশের বিভিন্ন প্রান্তে ওষুধ পৌঁছে দেওয়া হবে বলে সংস্থার দাবি। আপাতত চেন্নাই শহরে একটি গুদাম রয়েছে। বর্তমানে ৯০ হাজার কোটি টাকার ওষুধের বাজারে অনলাইন বিক্রির পরিমাণ নেহাতই কম। প্রদীপ দাধার দাবি, আঞ্চলিক স্তরে অনলাইন ওষুধ বিক্রেতা থাকলেও দেশ জুড়ে কোনও অনলাইন সংস্থার উপস্থিতি নেই। আগামী পাঁচ বছরে নেটমেডস পাঁচ শাতংশ বাজার দখল করবে বলে তাঁর দাবি। মূলত ক্রনিক রোগের ওষুধ বিক্রির উপরেই জোর দিচ্ছে সংস্থা। দ্বিতীয় ও তৃতীয় স্তরের শহরে অনলাইন মারফৎ ওষুধের বিক্রি তুলনামূলকভাবে বেশি। কারণ বড় শহরের মতো দু’ পা অন্তর ওষুধের দোকান ছোট শহরে নেই। ওষুধ পৌঁছে দেওয়ার জন্য ইন্ডিয়া পোস্টের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে নেটমেডস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE