বাজেটে সংস্থাগুলির উপরে কর্পোরেট করের বোঝা কমানোর দাবি তুলল শিল্প মহল। আর রফতানিকারীদের আর্জি, জিএসটি-তে আগে মেটানো করের টাকা তাদের দ্রুত ফেরতের ব্যবস্থা করুক অর্থ মন্ত্রক। উল্টো দিকে অর্থমন্ত্রী চান, পরিকাঠামোয় আরও বেশি লগ্নি করুক সংস্থাগুলি।

মঙ্গলবার থেকে বাজেট তৈরির আগে বিভিন্ন মহলের সঙ্গে আলোচনায় শুরু করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি-সহ মন্ত্রকের কর্তারা। বুধবার সেই বৈঠকে তাঁরা কথা বলেন শিল্প মহল এবং রফতানিকারীদের সঙ্গে। সেখানেই আসন্ন বাজেটে কর্পোরেট কর কমিয়ে ১৮-২৫% করার দাবি তুলেছে সংস্থাগুলি। ধাপে ধাপে তা নামিয়ে আনা হোক ১৮ শতাংশে।

শিল্পের দাবি, লগ্নি টানতে সারা বিশ্বেই বিভিন্ন দেশের সরকার কর্পোরেট কর কমানোর পথে হাঁটছে। ভারতেও এর আগেই তা কমিয়ে ২৫% করার প্রতিশ্রুতি দিয়েছিলেন জেটলি। তারা চায়, এই বাজেটেই সেই আশা পূর্ণ হোক।

এ ছাড়াও, এখনও বহাল থাকা সেস ও সারচার্জ তুলে দেওয়ার দাবিও এ দিন করেছে শিল্প মহল। পাশাপাশি, উদ্ভাবনে জোর দেওয়া, স্টার্ট-আপ ও ক্ষুদ্র-মাঝারি সংস্থাগুলিকে উৎসাহ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করার আর্জি পেশ করেছে তারা। দাবি জানিয়েছে, কারখানা সমেত রফতানি অঞ্চল গড়ে তুলুক কেন্দ্র। সেখানে কর ও নিয়ম-নীতির কড়াকড়ি যাতে না-থাকে, নিশ্চিত করতে বলেছে তা-ও।

জিএসটি ব্যবস্থায় আগে মেটানো করের টাকা ফেরত পাওয়ার বিষয়টি নিয়ে এখনও চিন্তিত রফতানিকারীরা। তাঁদের দাবি, আইজিএসটি-র ক্ষেত্রেও তা দেওয়া হোক।