বিশ্বে এমন বহু জায়গা রয়েছে, যেখানে গেলে আপনি প্রেমে পড়তে বাধ্য। যেখানকার সৌন্দর্য্য আপনাকে স্রেফ মুগ্ধ করে দেবে। আপনি চোখের পলক ফেলতে পারবেন না। যেমন ধরুন ব্যাংকক। এখানে এসে আপনি স্রেফ নিজের মতো করে হারিয়ে যেতে পারবেন। বৌদ্ধ মন্দির, প্যাগোডা কিংবা স্মৃতিসৌধগুলি আপনাকে এক অদ্ভুত শান্তি দেবে। আর পাশেই বয়ে চলা চাও ফ্রায়া নদী আপনাকে  নিয়ে যাবে এক অন্য জগতে।

ব্যাংকক জায়গাটা বরাবরই মানুষকে টানে। সকালের সূর্যোদয় থেকে এখানকার সন্ধ্যের রাস্তা কিংবা বেহিসেবি জীবনযাপন- সবটাই। সংস্কৃতি আর আধুনিকতার মিশেল ব্যাংকককে আলাদা করে দেয় বাকি পর্যটনকেন্দ্রগুলি থেকে। এখানকার ব্যস্ত রাজপথ, শহরজুড়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা বহুতল, ফুটপাতের পাশে তাকিয়ে থাকা ছোট-বড়-মাঝারি দোকান, সব মিলিয়ে এই দেশ আপনাকে অন্যরকম একটা অনুভূতি দেবে।

ছবি সৌজন্যে: Shutterstock

সঙ্গে ব্যাংককের স্ট্রিট ফুড তো রয়েছেই। যা দেখলে আপনার জিভে জল আসতে বাধ্য। আর গোটা ব্যাংকক জুড়ে রয়েছে বেশ কয়েকটি ‘ভাসমান বাজার’। ছোট ছোট কাঠের নৌকো করে সেখানে ফল-সবজি বিক্রি করেন স্থানীয়রা। যা এই শহরের অন্যতম আকর্ষণ।

ছবি সৌজন্যে: Shutterstock

এসব ছাড়াও ১৭৮২ এর গ্র্যান্ড প্যালেস বা ব্যাং ক্রাচাও বাগান তো রয়েছেই। যা আপনাকে মুগ্ধ করবে। আর ব্যাংককের মাটিতে গিয়ে বিখ্যাত ‘তাই ম্যাসাজ’ করাবেন না! তা হয় নাকি! গরমের ছুটিতে এই একটা ভ্রমণ আপনাকে প্রচুর অভিজ্ঞতা দেবে।

তাহলে আর দেরি কেন? এই গরমের ছুটিতে ঘুরেই আসুন না ব্যাংকক। সঙ্গে পাবেন এয়ার এশিয়ার বিপুল ছাড়। এই সুযোগ হাতছাড়া করবেন না।

এ না হয় গেল ব্যাংককের কথা। তবে আপনার যদি ব্যাংকক ভ্রমণের অভিজ্ঞতা থাকে, তবে সমস্যার কিছু নেই। এই গরমে আরও অনেক জায়গা রয়েছে যেখানে গিয়ে আপনি নিশ্চিন্তে কয়েকটা দিন উপভোগ করে আসতে পারেন। এই যেমন ধরুন দক্ষিণ-পূর্ব এশিয়ার সাগরঘেরা একটা ছোট্ট দ্বীপ। 'দ্বীপ' শব্দটার থেকে দেশ বললেই বেশি ভাল হয়। সে দেশের মাটিতে পা রাখতেই নজরে পড়বে এক সুবিশাল সিংহমূর্তির। যার নাম ‘মারলায়ন’। আর দেশের ভিতরে প্রবেশ করলে আপনি এই দেশের প্রেমে পড়ে যাবেন।

অনেকেই হয়তো এতক্ষণে বুঝে ফেলেছেন আমি সিঙ্গাপুরের কথা বলছি। আসলে এই শহরটা প্রায় পুরোটাই কৃত্রিম। প্রাকৃতিক বলতে শান্ত-সমাহিত সমুদ্রটাই শুধু। তবে দেশটার অলিন্দে ঢুকলে আপনার ধারণা বদলে যাবে। গোটা বিশ্বের সমস্ত কিছু যেন সাজিয়ে-গুছিয়ে রাখা রয়েছে এখানে। সে কংক্রিটের ইমারত বা সুইমিং পুলই হোক আর সমুদ্র সৈকত বা তৃণভূমিই হোক। সবমিলিয়ে সিঙ্গাপুর যেন চোখ ধাঁধানো এক অদ্ভুত সৌন্দর্য্যকে মেলে ধরেছে বিশ্বের সামনে।

ছবি সৌজন্যে: gaiasg.com

শুধু এই সৌন্দর্য্যই নয়, অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্যও সিঙ্গাপুর আদর্শ জায়গা। এখানকার প্রত্যেকটি হোটেলেই আপনি পাবেন বিশ্বমানের স্বাচ্ছন্দ্য। এমনিতেই সারা বছরই সিঙ্গাপুর জুড়ে উত্সবের মেজাজ থাকে। আর রাতের সিঙ্গাপুর আপনাকে সম্মোহিত করে দেবে। এখানকার রাস্তা, ক্লাব, রেস্তোরাঁ সবকিছু আপনাকে মুগ্ধ করে দেবে। আর যারা শপিং ভালবাসেন, তাঁদের জন্য তোএই দেশটি আদর্শ স্থান।

ছবি সৌজন্যে: thegoldenscope.com

তাহলে আর দেরি কেন। এই গরমেই চলে যান সিঙ্গাপুর। কেননা এয়ার এশিয়া তাদের বিমানের টিকিটে দিচ্ছে বিপুল পরিমাণ ছাড়।

তবে ব্যাংকক বা সিঙ্গাপুরই নয়। চাইলে নূন্যতম বিমান ভাড়ায় 'ক্যাঙ্গারুর দেশ' থেকেও ঘুরে আসতে পারেন আপনি। এয়ার এশিয়া অস্ট্রেলিয়ার বিমান ভাড়াতেও আপনাকে দিচ্ছে বিপুল পরিমাণ ছাড়।

অস্ট্রেলিয়া বললেই মনে পড়ে ক্রিকেট। ভারতবাসীর ৯০ শতাংশ মানুষের কাছে অস্ট্রেলিয়া মানে এখনও বাইশ গজে টানটান উত্তেজনা, ব্যাট-বলে মহারণ, রিকি পন্টিং বনাম সৌরভ গাঙ্গুলি, কিংবা হালফিলের বিরাট বনাম স্মিথ। ক্রিকেট পিচে দ্বৈরথ বা যুযুধান প্রতিপক্ষ ছাড়াও অস্ট্রেলিয়ার আরও একটা বৈশিষ্ট্য রয়েছে। তা হল প্রাকৃতিক সৌন্দর্য। খেলার সময়ে টিভির রিমোট হাতে প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে যতই গাল পাড়ুন না কেন, এই দেশটিতে গেলে আপনার মন ভরে যাবেই।

ছবি সৌজন্যে: www.hotelmanagement.com.au

প্রথমত অজিদের সংস্কৃতি। ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে আপনি যেমনটা দেখে অভ্যস্ত, অস্ট্রেলিয়ায় ঠিক তার উল্টোটাই পাবেন আপনি। এখানকার মানুষ পর্যটকদের আপন করে নিতে জানে। আর আপনি যদি খাদ্যরসিক হন, তবে মেলবোর্ন বা সিডনি আপনার জন্য উপযুক্ত জায়গা। আর খেলাধুলা ভাল লাগলে অস্ট্রেলিয়া আপনার ভাল লাগবেই।

অস্ট্রেলিয়ায় পা রাখলেই নজরে পড়বে বিশ্বের অন্যতম বন্যপ্রাণী সংরক্ষণশালা। সিডনি, ডাব্বু, সানসাইন কোস্টের মতো জায়গাগুলিতে আপনি এমন কিছু প্রাণী দেখতে পাবেন যা বিশ্বের অন্য কোথাও নেই।

ছবি সৌজন্যে: www.dailytelegraph.com.au

অস্ট্রেলিয়ার প্রাকৃতিক সৌন্দর্য্যও আপনাকে বিস্মিত করে দেবে। বিকেলের অস্ট্রেলিয়ার সি-বিচে বসে সূর্যাস্ত দেখার মজাই আলাদা। এখানকার সমুদ্রসৈকতগুলিও আপনাকে এক অজানা বাঁধনে বেঁধে রাখবে। পাশাপাশি এই দেশের অনেকটাই জুড়ে রয়েছে মরুভুমি। উত্তর-পূর্ব অস্ট্রেলিয়ার ডেইনট্রি রেইনফরেস্ট কিংবা উলুরুতে পা রাখলে আপনি সব কিছু ভুলে যাবেন। এই গরমের ছুটিতে অস্ট্রেলিয়া গেলে আপনি সাক্ষী অস্ট্রেলিয়ান কান্ট্রি মিউজিক ফেস্টিভালের। এই ধরণের মিউজিক বিশ্বের মধ্যে অন্যতম জনপ্রিয় মিউজক।

গরমের ছুটি পড়তে আর বেশিদিন বাকি নেই। ব্যাংকক, অস্ট্রেলিয়া বা সিঙ্গাপুর ছাড়াও এই ছুটিতে চাইলেই আপনি কুয়ালা-লামপুর, ইন্দোনেশিয়া থেকেও ঘুরে আসতে পারেন।  কেন না এই জায়গাগুলিতেও এয়ার এশিয়া বিমানের টিকিটে আপনি পাবেন অবিশ্বাস্য ছাড়।

আরও পড়ুন: গরমের ছুটিটা না হয় এবার ব্যাংককেই কাটুক

আরও পড়ুন: বালির সমুদ্র বা কুয়ালা-লামপুরের ব্যস্ত রাস্তা, নাকি রঙিন ব্যাংকক! এই গরমে কোথায়যাচ্ছেন আপনি?

তাহলে আর দেরি কেন? এখনই ব্যাগ গুছিয়ে ফেলুন। রেডি করে ফেলুন পাসপোর্ট আর ভিসা। আর কিছুদিন পরেই গরমের জন্য একটা লম্বা ছুটি পাচ্ছেন আপনি। এই ছুটিটা না হয় বিদেশেই কাটালেন। বিদেশের ঘুরতে কে না চায়? কিন্তু কাজের চাপে, খরচের কথা ভেবে তা আর হয়ে ওঠে না. তবে এবার বিদেশ ভ্রমণের এমন সুযোগ ছাড়বেন না। তাছাড়া এয়ার এশিয়ার বিপুল ছাড় তো রয়েছেই।

এই অফার কিন্তু সীমিত সময়ের জন্য। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে