বছর শুরুতে কেন্দ্রের কাছে সুখবর। নভেম্বরে মাথা তুলল পরিকাঠামো শিল্প। ওই সময়ে আটটি পরিকাঠামো শিল্পে উৎপাদন বেড়েছে ৬.৮% হারে। ২০১৬ সালের অক্টোবরের পরে আর কখনও এতটা বেশি হারে বাড়েনি এই শিল্প। ওই সময়ে বৃদ্ধির হার ছিল ৭.১%।

মূলত শোধনাগারের পণ্য, ইস্পাত ও সিমেন্ট উৎপাদন বাড়ার হাত ধরেই এই শিল্পে গতি এসেছে বলে সোমবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ। প্রসঙ্গত, অক্টোবরে বৃদ্ধির হার ছিল ৪.৭%। আর ২০১৬ সালের নভেম্বরে ৩.২%। সার্বিক ভাবে চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে নভেম্বরে পরিকাঠামো শিল্পে বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৩.৯%।

উল্লেখ্য, সার্বিক শিল্পোৎপাদনের হিসেবে পরিকাঠামো শিল্পের আটটি ক্ষেত্রের গুরুত্ব ৪০.২৭%। যার মধ্যে রয়েছে ইস্পাত, সিমেন্ট, কয়লা, সার, শোধনাগারের পণ্য, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ। এর মধ্যে নভেম্বরে ইস্পাত ও সিমেন্ট উৎপাদন বেড়েছে যথাক্রমে ১৬.৬% ও ১৭.৩%। শোধনাগারের পণ্যে বৃদ্ধি ৮.২%। বেড়েছে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনও। তবে কমেছে কয়লা উত্তোলন।

নভেম্বরে পরিকাঠামো শিল্প ভাল ফল করার প্রভাব শিল্পবৃদ্ধিতেও পড়বে বলে মনে করা হচ্ছে। এই বৃদ্ধি যথেষ্ট উল্লেখযোগ্য বলে জানিয়েছেন আর্থিক বিষয়ক সচিব এস সি গর্গ।