তিন দিনব্যাপী ‘ইনফোকম ২০১৭’ শুরু হচ্ছে আজ, বৃহস্পতিবার। অনুষ্ঠানের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে এটির আয়োজনে সহায়তা করেছে ন্যাসকম। এবিপি প্রাইভেট লিমিটেডের উদ্যোগে তথ্যপ্রযুক্তি জগতের এই রাজসূয় যজ্ঞ এ বছর পা রাখল ষোলোয়। সম্মেলনের মূল বিষয়, ‘ডিজিটাল ট্রান্সফর্মেশন’। অর্থাৎ প্রযুক্তির ডানায় ভর করে রূপান্তর।

বিশেষজ্ঞদের মতে, বিশ্ব জুড়েই ডিজিটাল প্রযুক্তিকে হাতিয়ার করে ব্যবসা বাড়ানোর রাস্তায় নেমেছে সরকারি ও বেসরকারি সংস্থাগুলি। যার সঙ্গে তার মিলিয়ে এগোতে মরিয়া ভারতের কর্পোরেট দুনিয়াও। যে কারণে প্রযুক্তি-নির্ভর পরিবর্তনকে হাতিয়ার করে নিজেদের বাণিজ্যিক কৌশলের ঘুঁটি সাজাতে কোমর বেঁধেছে তারা। সংশ্লিষ্টমহলের মতে, সংস্থাগুলি মনে করছে এটা তাদের অস্তিত্ব টিঁকিয়ে রাখার যুদ্ধও বটে। যে কারণে আমজনতার দৈনন্দিন জীবনযাপন উন্নত করার লক্ষ্যে দ্রুত জোরালো হচ্ছে কম্পিউটারে বিপুল তথ্য বিশ্লেষণের কাজ অ্যানালিটিক্সের প্রয়োগ বা ব্যবহার হচ্ছে সোশ্যাল মিডিয়া শুরু করে ইন্টারনেটের মাধ্যমে অনেক দূরে বসেও ঘরের অন্দরের টিভি, ফ্রিজ, এসি-র মতো বৈদ্যুতিন জিনিসপত্র নিয়ন্ত্রণের (ইন্টারনেট অব থিংস) মতো ব্যবস্থা।

৯ ডিসেম্বর পর্যন্ত চলবে ইনফোকম। তিন দিনে আলোচ্য বিষয় হিসেবে উঠে আসবে নানা ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির প্রভাব। সোশ্যাল মিডিয়া, তথ্য বিশ্লেষণ থেকে আর্থিক পরিষেবা— যাবতীয় বিষয় এখন কী ভাবে নতুন প্রযুক্তির হাত ধরছে, তা তুলে ধরা হবে একাধিক আলোচনায়।

সাম্প্রতিক কালে প্রযুক্তির ভরসায় ছোট-মাঝারি সংস্থাগুলি ও উৎপাদন-সহ বিভিন্ন চিরাচরিত শিল্পও ঢেলে সাজার ছক কষছে। সম্মেলনের মঞ্চ থেকে বিভিন্ন শিল্পের দেশি-বিদেশি প্রতিনিধিরা তুলে ধরবেন এর প্রাসঙ্গিকতা।