খুব তাড়াতাড়ি কমতে চলেছে মোবাইল ব্যবহারের খরচ। কমতে চলেছে কল চার্জ! সব কিছু ঠিকঠাক থাকলে গ্রাহকদের সুবিধার্থে খুব তাড়াতাড়িই এই নতুন ব্যবস্থা চালু করতে চলেছে ট্রাই।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, বর্তমানে কল কানেক্ট করার জন্য মোবাইল অপারেটরকে প্রতি মিনিটে ১৪ পয়সা করে দিতে হয় অন্য মোবাইল সংস্থাকে। কিন্তু ট্রাইয়ের নতুন নিয়ম চালু হলে সেই চার্জ কমে দাঁড়াবে প্রতি মিনিটে ১০ পয়সা। ফলে ইন্টারকানেক্ট ইউজেস চার্জ (আইইউসি) কমবে এবং আইইউসি কমলে গ্রাহকদের মোবাইল কল চার্জও কমবে।

 

গত বছরের সেপ্টেম্বরে জিও গ্রাহকদের জন্য লাইফটাইম বিনামূল্যে ফোনকলের সুবিধা আনে। কিন্তু জিও থেকে যে সমস্ত ফোন অন্য মোবাইল সংস্থার কাছে যাচ্ছে, তার জন্য প্রতি বছরে মোটা টাকা দিতে হচ্ছে জিওকে। সে কারণেই আইইউসি কমাতে সচেষ্ট হয় জিও। আইইউসিকে মোবাইল সংস্থাগুলির মধ্যে কৃত্রিম বাধা বলে মন্তব্য করে জিও-র কর্ণধার মুকেশ আম্বানী। সম্প্রতি ট্রাইকে চিঠি দিয়ে জিও-র তরফে জানানো হয়, গ্রাহক এখন অনেক বেশি ইন্টারনেট ব্যবহার করছেন। ৪-জি ভয়েস কল করছেন। তাতে আইইউসি চার্জও অনেক কম। প্রতি মিনিট ইন্টারনেট কলে মাত্র ৩ পয়সা করে দিতে হয় সংস্থাকে। তাই মোবাইল কলের আইইউসি কমানো উচিত।

অন্যদিকে, এয়ারটেল, ভোডাফোন এবং আইডিয়ার মতো অন্য মোবাইল সংস্থাগুলি আইইউসি-র থেকে প্রচুর আয় করে। তাই আইইউসি বা ইন্টারকানেক্ট ইউজেস চার্জ কমানোর বিরোধিতা করে এই সংস্থাগুলি। কিন্তু তা সত্ত্বেও টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, ট্রাইয়ের তরফে আইইউসি কমানোর ইঙ্গিত মিলেছে।