টাটাদের সঙ্গে তেতো লড়াইয়ে সম্প্রতি শীর্ষ পদ থেকে সরতে হয় সাইরাস মিস্ত্রিকে। প্রতিষ্ঠাতাদের ‘টানা আক্রমণে’ এ বার সরে দাঁড়ালেন সিক্কাও। তবে আগামী মার্চ পর্যন্ত এগ্‌জিকিউটিভ ভাইস চেয়ারম্যান হিসেবে থাকবেন তিনি। বছরে এক ডলার বেতনে।
নিজস্ব প্রতিবেদন
১৯ অগস্ট, ২০১৭
Vishal Sikka and R Narayana Murthy
নিজস্ব প্রতিবেদন
কথা উঠেছিল, কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিন্‌হার স্ত্রীকে পর্ষদে আনা নিয়েও। শোনা যায়, পর্ষদে রাজনীতির ছোঁয়াচ প্রতিষ্ঠাতারা চাননি। কিন্তু শেষাশয়ীর যুক্তি, স্বামীর পেশাগত পরিচয় এ ক্ষেত্রে বিবেচ্য হওয়া উচিত নয়।
১৯ অগস্ট, ২০১৭
Man
নিজস্ব সংবাদদাতা
বাজারের পতনের আর একটি কারণ অবশ্য ছিল বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার বিক্রি। এ দিন ২,১৮২ কোটি টাকার শেয়ার বেচেছে তারা। যদিও ভারতীয় আর্থিক সংস্থাগুলি উল্টো পথে হেঁটে আরও বড় পতন আটকেছে কিছুটা।
১৯ অগস্ট, ২০১৭
Natarajan Chandrasekaran
নিজস্ব সংবাদদাতা
যদিও এর বাইরে রাজ্যে টাটাদের লগ্নির সম্ভাবনা নিয়ে তাঁর বার্তা, দুই পূর্বসূরি রতন টাটা ও সাইরাস মিস্ত্রির বক্তব্যেরই অনুরণন। যেখানে পশ্চিমবঙ্গে তাঁদের বড়সড় উপস্থিতির উদাহরণ টেনে চন্দ্রশেখরন জানান, সুযোগ এলে নতুন লগ্নির কথা ভাববেন।
১৯ অগস্ট, ২০১৭
Tata
নিজস্ব সংবাদদাতা
এক সময়ে উত্তর ও দক্ষিণ ভারতে টাটা গোষ্ঠীর চা বাগান থাকলেও, পরে তারা সরাসরি আর সেই ব্যবসায় থাকেনি। বরং উত্তর ভারতে ‘অ্যামালগামেটেড প্লান্টেশন’ ও দক্ষিণ ভারতে ‘কানন দেবন হিল প্লান্টেশন’, এই দুই সংস্থায় বাগানগুলি হস্তান্তরিত করে।
১৯ অগস্ট, ২০১৭
Rs 50 Note
সংবাদ সংস্থা
শীর্ষ ব্যাঙ্ক সূত্রে খবর, নতুন নোটে থাকবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেলের স্বাক্ষরও। নোটগুলি নতুন মহাত্মা গাঁধী সিরিজের আওতাভুক্ত হবে। নতুন ৫০ টাকার নোটের বিশেষত্ব হবে হাম্পির রথ, যা নোটের পিছন দিকে থাকবে। এর মাধ্যমে দেশের ঐতিহ্যকে তুলে ধরা হবে। নোটের বেস রঙ হবে ফ্লুরোসেন্ট ব্লু।
১৮ অগস্ট, ২০১৭
rs 50 note
সংবাদ সংস্থা
গত বছরের ডিসেম্বরে রিজার্ভ ব্যাঙ্ক এক বিবৃতিতে জানিয়েছিল, ২০০৫-এর মহাত্মা গাঁধী সিরিজের ৫০ টাকার নোট তারা বাজারে আনবে। সেই নোটের নম্বর প্যানেলে কোনও ইনসেট লেটার থাকবে না।
১৮ অগস্ট, ২০১৭
Vishal Sikka and N R Narayana Murth
নিজস্ব প্রতিবেদন
তিন বছর আগে বিশাল সিক্কাকে নিজেই বেছে নিয়েছিলেন ইনফোসিসের প্রতিষ্ঠাতা পুরুষ নারায়ণ মূর্তি। তথ্যপ্রযুক্তি জগতে বিশাল-এর দক্ষতার কথা মনে রেখেই ইনফোসিসের দায়িত্ব তাঁর কাধে তুলে দেওয়া হয়। সেই সময়ে ইনফোসিস বেশ খানিকটা সঙ্কটের মধ্যেই ছিল।
১৮ অগস্ট, ২০১৭
nita ambani
নিজস্ব প্রতিবেদন
গত বুধবার কেরলের কোচিতে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মুকেশ অম্বানীর স্ত্রী তথা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নীতা অম্বানী। তাঁর সঙ্গে এই অনুষ্ঠানে ছিলেন কেরল ব্লাস্টার্স-এর তারকা খেলোয়াড় সি কে বিনীত।
১৮ অগস্ট, ২০১৭
Vishal Sikka
সংবাদ সংস্থা
ইস্তফা দিলেও তিনি সংস্থার সঙ্গেই রয়েছেন বলে ইনফোসিসের তরফে জানানো হয়েছে।
১৮ অগস্ট, ২০১৭
pradhan mantri awas yojana
গার্গী গুহঠাকুরতা
সম্প্রতি এ নিয়ে একটি রিপোর্ট সংসদে জমা দিয়েছে আবাসন মন্ত্রক। কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী, ২০২২-এর মধ্যে গ্রাম-শহর মিলিয়ে ২ কোটি বাড়ি তৈরি হওয়ার কথা।
১৮ অগস্ট, ২০১৭
Natarajan Chandrasekaran & cyrus mistry
সংবাদ সংস্থা
নতুন চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের নেতৃত্বে টাটা সন্সের এই উদ্যোগের পরিপ্রেক্ষিতে শাপুরজি-পালোনজি গোষ্ঠীও জানিয়ে দিয়েছে, মিস্ত্রি চেয়ারম্যান থাকার সময়েই টাটাদের বিভিন্ন সংস্থার কাছ থেকে পাওয়া ইঞ্জিনিয়ারিং ও নির্মাণ সংক্রান্ত বরাত শূন্যে নেমে আসে।
১৮ অগস্ট, ২০১৭
Building Construction
সংবাদ সংস্থা
এত দিন শুধু ঋণ খেলাপ হলে এবং পণ্য বা পরিষেবা পাওনা থাকলে দেউলিয়া আইনে অর্থ সঙ্কটে পড়া সংস্থাটির কাছে তা দাবি করা যেত।
১৮ অগস্ট, ২০১৭
Bank Strike
নিজস্ব সংবাদদাতা
ধর্মঘটের আওতায় রাষ্ট্রায়ত্ত, গ্রামীণ ও সমবায় ব্যাঙ্কের সঙ্গে থাকছে বেসরকারি এবং বিদেশি ব্যাঙ্ক। বন্ধ থাকার সম্ভাবনা সমস্ত এটিএমেরও।
১৮ অগস্ট, ২০১৭
HDFC Bank
সংবাদ সংস্থা
বৃহস্পতিবার ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে সমস্ত গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে ৫০ লক্ষের বেশি টাকা রয়েছে, তাঁরা অবশ্য এখনও ৪ শতাংশ হারেই সুদ পাবেন। তবে তার কম টাকা থাকলে ৩.৫ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা।
১৭ অগস্ট, ২০১৭
Tally
বিজ্ঞাপন প্রতিবেদন
পদক্ষেপটি নেওয়ার নেপথ্যে মূল কারণটিই ছিল বিভিন্ন শিল্প ও বাণিজ্য সংস্থাগুলির উদ্বেগ। বিষয়টি নতুন হলেও, দেশজুড়ে কোনও মানুষের যাতে কোনওরকম কোনও অসুবিধা ছাড়াই, মসৃণভাবে জিএসটি লাগু হতে পারে, তার সমস্ত ব্যবস্থা ইতিমধ্যেই নেওয়া হয়েছে।
১৭ অগস্ট, ২০১৭
Sensex
নিজস্ব সংবাদাদতা
এই নিয়ে টানা দু’দিন বাড়ল সূচক। বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই মনে করছেন শেয়ারের দামে সংশোধন আপাতত শেষ। এই পর্বে ১১০০ পয়েন্টেরও বেশি খোয়ানোর পরে সেনসেক্স গত দু’দিনেই ঘরে তুলে নিল ৫৫৭ পয়েন্ট।
১৭ অগস্ট, ২০১৭
Housing law
নিজস্ব সংবাদদাতা
আইনটির লক্ষ্য, ফ্ল্যাট-বাড়ি কেনা-বেচায় স্বচ্ছতা। তা সে কোনও প্রকল্পের টাকা সেই প্রকল্পেই খরচের নিশ্চয়তা হোক বা ‘কার্পেট এরিয়া’ ধরে ফ্ল্যাটের দাম জানার সুবিধা।
১৭ অগস্ট, ২০১৭
Clock
পণ্য-পরিষেবা কর বা জিএসটি-র পথ চলা শুরু হল ১ জুলাই থেকেই। এর মূলমন্ত্র যে এক দেশ-এক কর কিংবা স্বাধীনতার পরে পরোক্ষ করের ক্ষেত্রে এটি যে সম্ভবত বৃহত্তম সংস্কার, এই সমস্ত কথা এত দিনে বহু বার শুনে ফেলেছি আমরা।
১৭ অগস্ট, ২০১৭
Jio
সংবাদ সংস্থা
জিও আবারও অভিনব অফার দেবে তাদের গ্রাহকদের। ডেটা কিংবা ভয়েস কল নয়। রিচার্জ করলেই মিলবে ক্যাশ ব্যাক অফার!
১৬ অগস্ট, ২০১৭
India and China
সংবাদ সংস্থা
ওই প্রতিবেদনে চিনের তরফে দাবি, দিল্লির এই পদক্ষেপের জবাব অনায়াসে দিতে পারে তারা। পাল্টা দেওয়াল তুলতে পারে সে দেশে ভারতীয় রফতানির সামনে। কিন্তু তাতে চিনের তেমন কিছু যায়-আসে না বলেই প্রতিবেদনটির দাবি।
১৫ অগস্ট, ২০১৭
E transaction
গার্গী গুহঠাকুরতা
এই পরিস্থিতি থেকে তালিকার প্রথম দিকে ফেরা তাই তাৎপর্যপূর্ণ। যদিও অনেকে বলছেন, মোট ই-লেনদেনে প্রথম চার রাজ্যের তুলনায় এখনও অনেক পিছনে পশ্চিমবঙ্গ। আর মাথাপিছু হিসেবেও শুধু উত্তরপ্রদেশ ছাড়া বাকি পাঁচ রাজ্য তার অনেকখানি আগে।
১৫ অগস্ট, ২০১৭
Vegetables
সংবাদ সংস্থা
মার্চ থেকে কমার মুখ নিলেও জুলাইয়ে পাইকারি বা সার্বিক মূল্যবৃদ্ধির সরীসৃপ মাথা তোলার মূল কারণ খাদ্য সামগ্রী, বিশেষ করে আনাজপত্রের চড়া দাম। এর আগে মে ও জুনে খাদ্যপণ্যের দাম সরাসরি কমলেও জুলাইয়ে বেড়েছে ২.১৫ শতাংশ হারে।
১৫ অগস্ট, ২০১৭
Share Market
নিজস্ব সংবাদদাতা
বিশেষজ্ঞদের ধারণা, বাজারে শেয়ারের দামে যে-সংশোধন হওয়ার ছিল, তা হয়ে গিয়েছে। এ বার ফের শুরু হবে সূচকের দৌড়। এই ধারণা কতটা ঠিক, তার হদিশ পেতে অবশ্য বুধবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ, আজ মঙ্গলবার স্বাধীনতা দিবস উপলক্ষে বাজার বন্ধ থাকছে।
১৫ অগস্ট, ২০১৭
Market Survey
অমিতাভ গুহ সরকার
মার্কিন যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হানার হুমকি। উত্তর কোরিয়ার এই আস্ফালনকে একটি সাধারণ ঘটনা বলে উড়িয়ে দেয়নি বিশ্ব বাজার। এর ধাক্কা লেগেছে ভারতীয় বাজারেও।
১৪ অগস্ট, ২০১৭
Vijay Mallya
সংবাদ সংস্থা
ইউবিএলের দাবি, বাজারে কোনও নথিভুক্ত প্রতিষ্ঠানের পর্ষদে বা উচ্চ পদে মাল্য থাকতে পারবেন না বলে সেবি নির্দেশ দেওয়ার পরেই তাঁকে সংস্থা ছাড়তে বলা হয়েছে।
১৪ অগস্ট, ২০১৭
E-commerce
গার্গী গুহঠাকুরতা
নেট-বাজারে ক্রেতার হাতে পণ্য পৌঁছে দিতে হবে প্রত্যাশিত সময়সীমার মধ্যেই। পুজো, দীপাবলির মতো উৎসবই হোক, বা বার্ষিক ‘সেল’। অর্ডার জোগাতে চাই সঠিক ঠিকানায় জিনিস পৌঁছে দেওয়ার পরিকাঠামো।
১৪ অগস্ট, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৬৬০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,১৪০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,৫৬০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,৫০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,৬০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৩৫ ৬৫.০৩
১ পাউন্ড ৮১.২৫ ৮৪.২১
১ ইউরো ৭৩.৯৬ ৭৬.৫৭
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩১৫২৪.৬৮(২৭০.৭৮) ১০০:১০২১৬.৫৩(৬০.০১)
৯৮৩৭.৪০(৬৬.৭৫)