যে কারণে তখনই প্রশ্ন ওঠে, কেন্দ্র চাইলেও সংস্থা কিনতে আদৌ কেউ আগ্রহী হবে কি?
নিজস্ব প্রতিবেদন
২৩ মে, ২০১৮
Bus
নিজস্ব সংবাদদাতা
প্রস্তাব অনুযায়ী, চাইলে ওই ২৪ ঘণ্টার মধ্যে নিখরচায় যাত্রার দিনও বদলানো যাবে।
২৩ মে, ২০১৮
Craig
নিজস্ব সংবাদদাতা
ক্রেগ বলেন, চিন, ভারতের মতো দেশের ইস্পাত সংস্থাগুলি তৈরির তুলনায় কম খরচে পণ্য বেচে আমেরিকায়। ফলে মার খায় সেখানকার সংস্থা। যেখানে মার্কিন মুলুকের গড় শুল্ক অনেক কম। তাই এই সিদ্ধান্ত।
২৩ মে, ২০১৮
SBI
নিজস্ব প্রতিবেদন
আর পুরো বছরের হিসেবে তার অঙ্ক দাঁড়িয়েছে ৬,৫৪৭ কোটি।
২৩ মে, ২০১৮
SBI
কুমার শঙ্কর রায়
এসবি ই-এর নীরব মোদীর সঙ্গে কোন সংযোগ নেই। তা হলে কেন হল এই বিশাল ব্যাঙ্কের খাতায় এই বিশাল পরিমাণের ফুটো? উত্তর লুকিয়ে রয়েছে তিনটি শব্দের মধ্যে, 'নন পারফরমিং অ্যাসেট' বা এমন ঋণ/লোন যা ব্যাঙ্ক ফেরত পাবে বলে আশা করে না।
২২ মে, ২০১৮
oil
নিজস্ব প্রতিবেদন
দেখে নেওয়া যাক কিছু দেশের পেট্রল-ডিজেলের লিটার প্রতি দামের তালিকা। সূত্র: গ্লোবাল পেট্রল প্রাইজ.কম।
২২ মে, ২০১৮
Electric car
সংবাদ সংস্থা
গত রবিবারই কলকাতায় লিটার পিছু ডিজেলের দর ৭০ টাকা পার করেছে।
২২ মে, ২০১৮
Petrol Pump
নিজস্ব প্রতিবেদন
তেলের আকাশছোঁয়া দামে নাভিশ্বাস সাধারণ মানুষের। আশঙ্কা দানা বাঁধছে এর জেরে জিনিসপত্রের দাম বাড়া নিয়ে। এ বার তেল নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করল শিল্পমহলও।
২২ মে, ২০১৮
Nirav Modi
সংবাদ সংস্থা
নীরব মোদী কাণ্ডে গোটা আর্থিক জালিয়াতির বিষয়টাই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) প্রাক্তন এমডি-সিইও উষা অনন্তসুব্রহ্মণ্যন ও ওই ব্যাঙ্কের কয়েক জন পদস্থ আধিকারিক জানতেন বলে দাবি সিবিআইয়ের। মুম্বইয়ের বিশেষ আদালতে দাখিল করা চার্জশিটে এ কথা জানিয়ে তদন্তকারী সংস্থাটি বলেছে, তাঁরা ভুল তথ্য দিয়ে রিজার্ভ ব্যাঙ্ককে বিভ্রান্ত করেছিলেন।
২২ মে, ২০১৮
Stock Market
নিজস্ব সংবাদদাতা
সোমবার সেনসেক্স ২৩২.১৭ পয়েন্ট পড়ে দাঁড়িয়েছে ৩৪,৬১৬.১৩ অঙ্কে। নিফ্‌টি ৭৯.৭০ পড়ে ১০,৫১৬.৭০-তে। ডলারে টাকার দামও ফের ১২ পয়সা পড়েছে। এক ডলার হয়েছে ৬৮.১২ টাকা। গত ১৬ মাসে যা সর্বাধিক।
২২ মে, ২০১৮
Petrol-market
নিজস্ব সংবাদদাতা
কিছু দিনের মধ্যে ডিজেলের দাম নিম্নমুখী না হলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে পারে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। হেঁশেলেও এর প্রভাব পড়ার আশঙ্কায় দিন গুণছে রাজ্যবাসী।
২১ মে, ২০১৮
loan
কুমার শঙ্কর রায়
জেনে নিন কী ভাবে লাইফ ইনস্যুরেন্স পলিসি ব্যবহার করে লোন নেওয়া যায়।
২১ মে, ২০১৮
Sensex
অমিতাভ গুহ সরকার
গত সপ্তাহেই অস্থিরতা ফের গ্রাস করেছে সূচককে। ৩৫ হাজারের মায়া কাটিয়ে সেনসেক্স ফিরেছে ৩৪ হাজারে। মেদ ঝরেছে বহু মাঝারি মাপের সংস্থা (মিড-ক্যাপ) এবং ছোট মাপের সংস্থার (স্মল-ক্যাপ) শেয়ারের।
২১ মে, ২০১৮
Jute Cultivation
পিনাকী বন্দ্যোপাধ্যায়
প্রতি বছর কেন্দ্র ন্যূনতম সহায়ক মূল্য ঘোষণা করলেও, চাষিরা ওই দামে সব পাট বেচতে পারেন না। তার উপর হালে এই সমস্যার দোসর হয়েছে প্রবল ঝড়বৃষ্টি।
২১ মে, ২০১৮
Electric car
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি কলকাতায় ইন্ডিয়ান চেম্বারের এক সভার ফাঁকে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানান, সেপ্টেম্বরে ভারতে বৈদ্যুতিক গাড়ির আন্তর্জাতিক সম্মেলন হবে।
২১ মে, ২০১৮
Tata Steel
নিজস্ব প্রতিবেদন
ভূষণ বিক্রির এই ‘সাফল্য’ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মোট অনুৎপাদক সম্পদ কমানোর ক্ষেত্রে দৃষ্টান্ত হয়ে উঠবে বলে মনে করছে অর্থ মন্ত্রকও।
২১ মে, ২০১৮
Aadhaar Card
চন্দ্রপ্রভ ভট্টাচার্য
৩১ মার্চের মধ্যে নিজেদের আধার কেন্দ্র গুটিয়ে নিয়েছে কেন্দ্রীয় সংস্থাগুলি। ফলে ভুগতে হচ্ছে আমজনতাকে। পরিস্থিতি বেগতিক দেখে এখন তাই ৩১ মার্চের পরেও ‘চালু থাকা’ কেন্দ্রগুলির মেয়াদ বাড়াতে আধার কর্তৃপক্ষের (ইউআইডিএআই) কাছে আর্জি জানিয়েছে রাজ্যই।
০৯ মে, ২০১৮
Donald Trump
সংবাদ সংস্থা
মার্কিন শুল্ক নিয়ে যখন বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) নালিশ করল ভারত, তখনই সমঝোতায় পৌঁছনোর কথা জানাল আমেরিকা ও চিন।
২০ মে, ২০১৮
Food Testing
পিনাকী বন্দ্যোপাধ্যায়
কেন্দ্রের আর্থিক সাহায্য নিয়ে আধুনিক প্রযুক্তির দু’টি নতুন খাদ্য পরীক্ষা কেন্দ্র গড়তে চায় রাজ্য। একটি উত্তরবঙ্গের জন্য শিলিগুড়িতে। অন্যটি কলকাতা বা আসানসোলে। রফতানির জন্য প্রক্রিয়াজাত খাদ্যপণ্য পরীক্ষা করাই যার প্রধান লক্ষ্য।
২০ মে, ২০১৮
Diesel
নিজস্ব সংবাদদাতা
নজির ভাঙছে রোজই। এ বার নতুন মাইলফলক স্পর্শ করল ডিজেল। আজ, রবিবার কলকাতায় লিটার পিছু ডিজেলের দর ৭০ টাকা পার করেছে। যা নতুন ও সর্বকালীন রেকর্ড। অতীতের একের পর এক নজির ভেঙে ৮০-র দোরগোড়ায় পৌঁছে গিয়েছে পেট্রলও।
২০ মে, ২০১৮
Harley Davidson
সংবাদ সংস্থা
বিশ্বের সবচেয়ে দামি বাইক আনল হার্লে-ডেভিডসন। বিশ্ব বাজারে যার দাম ১.৭৯ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যার দাম ১২ কোটি ২০ লক্ষ টাকা। গত ৯ মে জুরিখে এক অনুষ্ঠানে ব্লু-এডিশনকে প্রকাশ্যে আনল সংস্থা।
১৯ মে, ২০১৮
Telecom Secretary Aruna Sundararajan
নিজস্ব প্রতিবেদন
টেলিকম সচিব অরুণা সুন্দররাজন দাবি করলেন, টেলিকম শিল্পে যে কর্মীদের চাকরি যাচ্ছে, তাঁদের জন্য বিকল্প কাজের ব্যবস্থা করতে কোমর বেঁধেছে সরকার।
১৯ মে, ২০১৮
BSE Building
নিজস্ব সংবাদদাতা
সব মিলিয়ে কর্নাটকে সরকার গড়া নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে, তা কাটিয়ে উঠতে পারেনি সূচক। যে কারণে টানা চার দিন ধরে পড়ছে সেনসেক্স।
১৯ মে, ২০১৮
Oil Prices
সংবাদ সংস্থা
রোজই একের পর এক রেকর্ড ভাঙছে পেট্রল। এই পরিস্থিতিতে তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেকের অন্যতম সদস্য সৌদি আরবের কাছে পণ্যটির দরে স্থিতাবস্থা বজায় রাখতে আর্জি জানালেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
১৯ মে, ২০১৮
Donald Trump and Xi Jinping
নিজস্ব প্রতিবেদন
শুল্ক নিয়ে ওয়াশিংটনে আমেরিকা এবং চিনের প্রতিনিধি দলের বৈঠকের মাঝেই বেজিংকে আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর অভিযোগ, আমেরিকাকে কার্যত ‘নিংড়ে’ কোটি কোটি ডলার ঘরে তুলছে চিন। বৈঠকের সাফল্য সম্পর্কেও সন্দেহ প্রকাশ করেন তিনি।
১৯ মে, ২০১৮
representative image
সংবাদ সংস্থা
গত পাঁচ দিনে ওই চার মেট্রো শহরে লিটার পিছু পেট্রলের দাম ৯৭ পয়সা থেকে ১ টাকা ৩ পয়সা বেড়েছে। পাশাপাশি, ডিজেলের দাম বেড়েছে ১ টাকা থেকে ১ টাকা ২৪ পয়সা।
১৮ মে, ২০১৮
Vijay Mallya
সংবাদ সংস্থা
বিজয় মাল্যকে ভারতে ফিরিয়ে আনার জন্য ইতিমধ্যেই মামলা চলছে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে। এই পরিস্থিতিতে মঙ্গলবার ব্রিটিশ হাইকোর্টে বকেয়া ঋণ উদ্ধার সংক্রান্ত মামলা হারলেন বন্ধ হয়ে যাওয়া কিংফিশার এয়ারলাইন্স কর্ণধার।
০৯ মে, ২০১৮
Credit Card
ক্রেডিট কার্ড ব্যবহার করলে ইন্টারেস্ট-ফ্রি সময় পাওয়া যায়। ধরুন, আপনি শপিং মলে ১০ হাজার টাকার বাজার করলেন এবং ক্রেডিট কার্ড ব্যবহার করলেন।
০৯ মে, ২০১৮
Piyush Goyal
সংবাদ সংস্থা
এই অবস্থায় সরকারের মুখ রক্ষায় এ দিন তড়িঘড়ি ওই ব্যাঙ্কগুলির সমস্যা মেটানোর পথ খুঁজতে তাদের শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠকে বসেন গয়াল।
১৮ মে, ২০১৮
Petrol
নিজস্ব সংবাদদাতা
কর্নাটক ভোট পর্যন্ত টানা বেশ কিছু দিন দেশে পেট্রল, ডিজেলের দাম বাড়েনি। অথচ বিশ্ব বাজারে চড়েছে অশোধিত তেলের দর।
১৮ মে, ২০১৮
Rashtrapati Bhavan
নিজস্ব প্রতিবেদন
অর্থ কমিশনের প্রস্তাব, ১৯৭১ সালের বদলে ২০১১ সালের জনসুমারি অনুসারে ভাগ হোক রাজস্ব। এতেই সিঁদুরে মেঘ দেখছে তুলনায় জনসংখ্যা নিয়ন্ত্রণে সফল রাজ্যগুলি।
১৮ মে, ২০১৮
Amitabh Kant
নিজস্ব সংবাদদাতা
ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ বাড়ছে। বিপুল ঋণ নিয়ে তা শোধ না করে ফেরার অনেক তাবড় ব্যবসায়ী। ঋণ খেলাপের চল দেশের আর্থিক অবস্থার ভিত দুর্বল করেছে বলে অভিযোগ।
১৮ মে, ২০১৮
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩১,৪১০
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৮০০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩০,২৪৫
রুপোর বাট (প্রতি কেজি) ৪০,০০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪০,১০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৭.৩০ ৬৮.৯৯
১ পাউন্ড ৯০.০১ ৯২.৯৬
১ ইউরো ৭৮.৭৪ ৮১.৪১
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ৩৪,৬১৬.১৩(২৩২.১৭) বিএসই ১০০: ১০,৮১০.৭৮(৯১.১২)
নিফ্টি:১০,৫১৬.৭০(৭৯.৭০)