Advertisement
১৯ এপ্রিল ২০২৪

অশোকস্তম্ভ ভাঙার দায়ে

রামপূর্বা থেকে পাওয়া অশোকস্তম্ভের শীর্ষদেশের সিংহটি ভেঙে যাওয়ায় কলকাতা জাদুঘরের অফিসার ও কর্মী মিলিয়ে মোট সাত জনকে চিহ্নিত করে দোষী সাব্যস্ত করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। জাদুঘরের অছি পরিষদ সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৪ ০০:০১
Share: Save:

রামপূর্বা থেকে পাওয়া অশোকস্তম্ভের শীর্ষদেশের সিংহটি ভেঙে যাওয়ায় কলকাতা জাদুঘরের অফিসার ও কর্মী মিলিয়ে মোট সাত জনকে চিহ্নিত করে দোষী সাব্যস্ত করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। জাদুঘরের অছি পরিষদ সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। সংস্কৃতি মন্ত্রক সম্প্রতি ভারতীয় জাদুঘরের অধিকর্তাকে এই বিষয়ে একটি চিঠি দিয়েছে বলেও অছি পরিষদ সূত্রে খবর। জাদুঘরের অধিকর্তা বি বেণুগোপাল বলেন, “সংস্কৃতি মন্ত্রক থেকে প্রায়ই নানা বিষয়ে চিঠি আসে। সংরক্ষণ ও তার পদ্ধতি নিয়ে নানা বৈঠকও হয়। কিন্তু এই ব্যাপারে কোনও চিঠি এসেছে কি না, সে বিষয়ে কোনও মন্তব্য করব না।”

এই মূর্তিটি ছিল ভারতীয় জাদুঘরেই। জাদুঘরের অন্যতম প্রধান আকর্ষণই ছিল প্রায় আড়াই হাজার বছর আগের সেই সিংহ। পুরাতত্ত্ববিদেরা জানাচ্ছেন, সিংহটি বিরল পুরাকীর্তি হিসেবেই বিবেচনা করা হয়। সম্প্রতি জাদুঘরের দ্বিশতবার্ষিকী উপলক্ষে সংগ্রহালয় সংস্কারের জন্য এই মূর্তিটিকে সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়। পুরাকীর্তিটি তখনই পড়ে গিয়ে ভেঙে যায় বলে অভিযোগ। সে খবর জানাজানি হওয়ার পরে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক নিজে থেকেই একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে। সেই তদন্ত কমিটিতে ছিলেন ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের শীর্ষ কর্তারাও। এই তদন্ত কমিটির রিপোর্টের উপরে ভিত্তি করেই সম্প্রতি জাদুঘরের ৭ অফিসার ও কর্মীকে দোষী বলে চিহ্নিত করা হয়।

অছি পরিষদ সূত্রে খবর, এই সংগ্রহশালার একটি মহিষাসুরমর্দিনী মূর্তিও ক্ষতিগ্রস্ত হয়েছে। সে বিষয়েও সংস্কৃতি মন্ত্রক অছি পরিষদকে ব্যবস্থা নিতে বলেছে। সংগ্রহালয়ের মুখোশ গ্যালারির অনেক মুখোশও সম্প্রতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় কর্তৃপক্ষকে সে বিষয়ে তদন্ত করে অছি পরিষদকে তার রিপোর্ট দিতে বলেছে সংস্কৃতি মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE