অটোয় হেনস্থা বৃদ্ধেরও

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

অটো-দৌরাত্ম্যের শিকার এ বার বৃদ্ধ! অটোচালকদের হাতে যাত্রীদের নিগ্রহের ঘটনা প্রায় নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কখনও নিগ্রহের শিকার তরুণী, কখনও বা অন্তঃসত্ত্বা মহিলা। কিন্তু বুধবার বিকেলের ঘটনা ছাপিয়ে গিয়েছে সেই সব নজিরকেও। পুলিশ জানায়, এ দিন বিকেলে নেতাজিনগর থানার বান্টি ব্রিজ এলাকায় ভাড়া নিয়ে বছর সত্তরের মৃত্যুঞ্জয় ঘোষের সঙ্গে সাধন সাউ নামে এক অটোচালকের বচসা বাধে। অভিযোগ, কথা কাটাকাটির মাঝে মৃত্যুঞ্জয়বাবুকে মারধর করেন সাধন। নেতাজিনগর থানার টহলদার পুলিশ এসে সাধনকে আটক করে। পরে গ্রেফতারও করা হয়। আজ, বৃহস্পতিবার সাধনকে আলিপুর কোর্টে হাজির করানো হবে। ঘটনাচক্রে, শহরে লাগাতার অটো-দৌরাত্ম্য নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে পুলিশ-প্রশাসন। অটোয় লাগাম টানতে রাস্তায় নেমে ধরপাকড় শুরু করে পুলিশ। রাস্তায় নেমেছিলেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। কাকতালীয় ভাবে, পরিবহণন্ত্রীর অটো-শাসনের দিনেই নিউ আলিপুরে তরুণীর গলা টিপে ধরেছিলেন এক অটোচালক। পুলিশ সূত্রের খবর, অটো-দৌরাত্ম্যের অভিযোগ দক্ষিণ কলকাতাতেই বেশি। দক্ষিণ কলকাতা ও শহরতলির বাসিন্দাদের অভিযোগ, অটোচালকেরা ইচ্ছে মতো রুট ভেঙে অটো চালান। ভাড়ারও ঠিক-ঠিকানা থাকে না। পুলিশ জানায়, এ দিনও ভাড়া নিয়েই গোলমাল। টালিগঞ্জ থেকে অটোয় উঠেছিলেন মৃত্যুঞ্জয়বাবু। ভাড়া বারো টাকা। কিন্তু অটোচালক ১৪ টাকা দাবি করেন বলে অভিযোগ। অটোর এই দৌরাত্ম্যের কথা মেনে নিয়েছে পুলিশও। কিন্তু তা থামানোর উপায় কী, তার সদুত্তর মেলেনি।

 

চালু জিপিএস

নিজস্ব সংবাদদাতা

অবশেষে জিপিএস পরিষেবা চালু হল ভূতল পরিবহণের এসি ভলভো বাসযাত্রীদের জন্য। সংস্থার দাবি, এ বার থেকে একটি নির্দিষ্ট নম্বরে এসএমএস করলেই মিলবে এই পরিষেবা। কী কী রুট চালু আছে, কোন স্টপে থামবে, ক’টা নাগাদ কোনও নির্দিষ্ট স্টপে বাস আসতে পারে, বাসটির অবস্থান জানা যাবে এসএমএসে। কী ভাবে, কোন নম্বরে এসএমএস করতে হবে, তা জানা যাবে সংস্থার লিফলেট ও ওয়েবসাইটে (www.sxnavo.com)। ভূতল পরিবহণ আধিকারিকেরা জানান, ওই বাসে মিলছে লিফলেট। বিভিন্ন স্টপেও লিফলেট ও পোস্টার সাঁটানো হচ্ছে। প্রসঙ্গত, ভলভোর এই জিপিএস পরিষেবা কয়েক মাস আগে চালু হলেও যাত্রীরা তা পাচ্ছিলেন না। পরিষেবা চালানো হচ্ছিল পরীক্ষামূলক ভাবে।

 

‘শ্লীলতাহানি’

হাসপাতালে এক রোগিণীর শ্লীলতাহানির অভিযোগ উঠল ফিজিওথেরাফিস্টের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, বুধবার ওই তরুণী থানায় অভিযোগ করেন বাঙুর ইনস্টিটিউট অব নিউরোলজির এক ফিজিওথেরাফিস্ট চিকিৎসা করার সময়ে তাঁর শ্লীলতাহানি করেন। অভিযোগ পেয়েই মামলা শুরু করেছে পুলিশ।

 

সাজা ঘোষণা

চরস রাখার অভিযোগে ধৃতদের দশ বছর কারাদণ্ডের নির্দেশ দিলেন বিচারক। পুলিশ জানায়, ২০০৯ সালের ফেব্রুয়ারিতে শেখ রশিদ ওরফে চিমা এবং ফুলঝরি বেগম ওরফে কুলসামকে বেনিয়াপুকুর থানা এলাকার আহিরীপুকুর থেকে গ্রেফতার করা হয়েছিল। তাদের কাছ থেকে মোট ২ কেজি ৩০০ গ্রাম চরস এবং নগদ কয়েক লক্ষ টাকা উদ্ধার করেছিল পুলিশ। ধৃতদের বুধবার আদালতে তোলা হলে বিচারক তাদের ১০ বছর কারাদণ্ড এবং এক লক্ষ টাকা করে জরিমানা দেওয়ার নির্দেশ দেন।

 

ডিমের জন্য

ডিম খাওয়া ঘিরে দু’জনের মধ্যে ঝামেলা হল ওয়াটগঞ্জ থানা এলাকায়। পুলিশ জানায়, মঙ্গলবার রাতে বাবুবাজারের কাছে পাপু যাদব নামের এক ব্যক্তির সঙ্গে আর এক ব্যক্তি দোকানে ডিম খাচ্ছিলেন। দু’জনের মধ্যে ঝামেলা বাধলে তাঁরা পরস্পরের দিকে ডিম ছোড়েন বলে অভিযোগ। এর পরেই পাপু বন্ধুদের ডেকে আনে অন্য জনকে মারতে। কিন্তু ততক্ষণে অপর ব্যক্তি পাপুর বাইকে আগুন লাগান বলে অভিযোগ। পরে পাপু থানায় অভিযোগ জানান, অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তি মারামারির সময়ে তাঁর সোনার চেনটিও টেনে নিয়েছেন।


গরমে আরাম। বুধবার, নিউ মার্কেট এলাকায়।  ছবি: দেবস্মিতা চক্রবর্তী।

‘বিবেক র‌্যালি’তে অংশ নিলেন মিঠুন চক্রবর্তী। বুধবার,

নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে।  ছবি: সুদীপ্ত ভৌমিক।