Advertisement
১৯ এপ্রিল ২০২৪
সৌজন্যে রিলায়্যান্স

পুরভোটের আগে মমতার উদ্যোগ, নিখরচার ওয়াইফাই

দুপুরে মেয়রের সঙ্গে রিলায়্যান্স কর্তাদের রুদ্ধদ্বার বৈঠক। বিকেলে বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, ‘‘দেশের মধ্যে প্রথম সম্পূর্ণ ওয়াইফাই সম্পন্ন শহর হতে চলেছে কলকাতা।” মুখ্যমন্ত্রী জানান, আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে পার্ক স্ট্রিট ও সংলগ্ন রাস্তা এবং ১৫ ফেব্রুয়ারির মধ্যে গোটা কলকাতাই ফ্রি ওয়াইফাই হতে চলেছে। অধিকাংশেরই ধারণা, কলকাতায় রিলায়্যান্সের ফোর-জি পরিষেবা দেওয়ার সুযোগ নিয়ে মুখ্যমন্ত্রী পুরভোটের আগে শহরবাসীকে নিখরচায় ওয়াইফাইয়ের ‘ভেট’ দিতে চাইছেন। তৃণমূলের তরফে অবশ্য এই যুক্তি নস্যাৎ করা হয়েছে।

বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আছেন ব্রিটেনের লেখক অনিতা আনন্দ ও (বাঁ দিকে) শীর্ষেন্দু মুখোপাধ্যায়। মঙ্গলবার, মিলন মেলায়।—নিজস্ব চিত্র।

বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আছেন ব্রিটেনের লেখক অনিতা আনন্দ ও (বাঁ দিকে) শীর্ষেন্দু মুখোপাধ্যায়। মঙ্গলবার, মিলন মেলায়।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৫ ০৪:২০
Share: Save:

দুপুরে মেয়রের সঙ্গে রিলায়্যান্স কর্তাদের রুদ্ধদ্বার বৈঠক। বিকেলে বইমেলার উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, ‘‘দেশের মধ্যে প্রথম সম্পূর্ণ ওয়াইফাই সম্পন্ন শহর হতে চলেছে কলকাতা।” মুখ্যমন্ত্রী জানান, আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে পার্ক স্ট্রিট ও সংলগ্ন রাস্তা এবং ১৫ ফেব্রুয়ারির মধ্যে গোটা কলকাতাই ফ্রি ওয়াইফাই হতে চলেছে। অধিকাংশেরই ধারণা, কলকাতায় রিলায়্যান্সের ফোর-জি পরিষেবা দেওয়ার সুযোগ নিয়ে মুখ্যমন্ত্রী পুরভোটের আগে শহরবাসীকে নিখরচায় ওয়াইফাইয়ের ‘ভেট’ দিতে চাইছেন। তৃণমূলের তরফে অবশ্য এই যুক্তি নস্যাৎ করা হয়েছে। দলের মতে, ‘ডিজিটাল ইন্ডিয়া’ করে দেখাতে অগ্রণী ভূমিকা নিচ্ছে কলকাতা।

সরকারি সূত্রের খবর, কলকাতার ১৪৫টি ওয়ার্ড ওয়াইফাই সম্পন্ন করতে নববর্ষ অবধি মেয়াদ ধার্য হয়েছে। প্রথম বছর পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করছে রিলায়েন্স জিও। এর ফলে, শহরের রাস্তায় নিখরচায় স্মার্টফোন থেকে নেট ব্যবহার করা যাবে। তবে পরের বছর থেকে কিছুক্ষণের ‘ফ্রি টাইম’ বাদে এই পরিষেবার জন্য টাকা দিতে হবে।

এ দেশে ফোর-জি প্রযুক্তিতে সব থেকে দ্রুত ও মসৃণ নেট পরিষেবা আনার লড়াইয়ে ইতিমধ্যেই সামিল রিলায়্যান্স। এর জন্য শহরের রাজপথের নীচে অপটিক্যাল ফাইবার পাতাও চলছে। যা ওয়াইফাই মানচিত্র পোক্ত করতেও জরুরি। রিলায়্যান্সের বিজনেস হেড (পূর্ব ভারত) তরুণ ঝুনঝুনওয়ালা বলেন, “ওয়াইফাইয়ের সঙ্গে ফোর-জি সংযোগও আমরা গোটা কলকাতায় ছড়িয়ে দেব।”

টেলিকম বিশেষজ্ঞেরা অবশ্য কিছু প্রশ্ন তুলছেন। এই ব্যবস্থা কার্যকর করা বেশ খরচসাপেক্ষ। তাই এ শহরে বিমানবন্দর-সহ কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে এই পরিষেবা চালু হলেও ততটা ছড়ায়নি। কারণ সাধারণত অপটিক্যাল ফাইবার পাতার খরচের প্রায় ৭০ শতাংশই সরকারি ফি (মূলত স্থানীয় পুরকর)। তাতে ছাড় না পেলে এই ব্যবস্থা স্থাপন করে দীর্ঘদিন বিনামূল্যে এই পরিষেবা দেওয়া লাভজনক নাও হতে পারে। রিলায়্যান্স জিও-র অবশ্য দাবি, তারা এমন ছাড় পায়নি।

তবে পুর অন্দরের খবর, রিলায়্যান্সের এই লাইন পাতার পথে যাবতীয় বাধা দূর করতে রাজ্য প্রশাসনের শীর্ষ স্তর থেকে নির্দেশ দেওয়া হয়েছে। রিলায়্যান্সের তারের জন্য কিছু ক্ষেত্রে বিএসএনএল বা অন্য কয়েকটি সংস্থার তারের কিছু ক্ষতি হয়েছিল। এ নিয়ে গোলমাল এড়াতে বিএসএনএলের সঙ্গে কথা বলেছে পুরসভা। রিলায়্যান্সের কাজে ছন্দপতন না হওয়ার দিকেও লক্ষ রেখেছে পুরসভা। এ দিন দুপুরেও মেয়রের সঙ্গে বৈঠক করেন রিলায়্যান্সের কর্তারা।

কিন্তু রিলায়্যান্স এক বছর নিখরচায় ওয়াইফাই পরিষেবা দিলে প্রতিযোগিতায় বাকিরা কী করে টিকবে? প্রতিযোগী সংস্থাগুলি এ নিয়ে প্রতিক্রিয়া দিতে চায়নি। তবে টেলিকম শিল্প মহলের যুক্তি, উপযুক্ত যন্ত্রের অভাবে এখনও থ্রি-জি পরিষেবাই সে ভাবে সাড়া ফেলতে পারেনি। ফোর-জি জনপ্রিয় করতেও এ দেশের অনেক পথ হাঁটা বাকি।

আপাতত অবশ্য এই সরকারি পদক্ষেপকেই ফলাও করে তুলে ধরছে শাসক দল। তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েনের কথায়, “ডিজিটাল ইন্ডিয়া নিয়ে অনেক কথা শোনা যাচ্ছে। আমরা ডিজিটাল কলকাতা করে দেখাব।”

এ বারও যথারীতি বইমেলায় মুখ্যমন্ত্রীর একগুচ্ছ বই প্রকাশিত হয়েছে। যার একটি উর্দু শায়েরির বই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE