Advertisement
১৯ এপ্রিল ২০২৪

পুর উদ্যোগে দেশপ্রিয় পার্কে সৌর-আলো

গল্ফগ্রিনে সৌরশক্তি চালিত যাত্রিছাউনি আগেই তৈরি হয়েছে। এ বার কলকাতা পুরসভার উদ্যোগে দেশপ্রিয় পার্কে সৌরশক্তি চালিত আলো বসানো হবে। ইতিমধ্যেই পুরসভা এই প্রকল্পের কাজ শুরু করেছে। জানুয়ারির মধ্যে এই কাজ শেষ হবে বলে পুরকর্তৃপক্ষের দাবি। কলকাতা পুরসভার মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার বলেন, “পাইলট প্রকল্প হিসেবে দেশপ্রিয় পার্কে প্রথম সৌরশক্তির ব্যবহার করা হবে। এই প্রকল্প সফল হলে অন্যান্য পার্কেও সৌরশক্তি চালিত আলোর ব্যবহার করা হবে।”

বসবে সৌর-আলো।  ছবি:শুভাশিস ভট্টাচার্য।

বসবে সৌর-আলো। ছবি:শুভাশিস ভট্টাচার্য।

কৌশিক ঘোষ
শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৪ ০০:০০
Share: Save:

গল্ফগ্রিনে সৌরশক্তি চালিত যাত্রিছাউনি আগেই তৈরি হয়েছে। এ বার কলকাতা পুরসভার উদ্যোগে দেশপ্রিয় পার্কে সৌরশক্তি চালিত আলো বসানো হবে। ইতিমধ্যেই পুরসভা এই প্রকল্পের কাজ শুরু করেছে। জানুয়ারির মধ্যে এই কাজ শেষ হবে বলে পুরকর্তৃপক্ষের দাবি।

কলকাতা পুরসভার মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার বলেন, “পাইলট প্রকল্প হিসেবে দেশপ্রিয় পার্কে প্রথম সৌরশক্তির ব্যবহার করা হবে। এই প্রকল্প সফল হলে অন্যান্য পার্কেও সৌরশক্তি চালিত আলোর ব্যবহার করা হবে।” প্রকল্পের জন্য মোট খরচ হবে ৪০ লক্ষ টাকা।

দেবাশিসবাবু আরও জানান, প্রকল্পের জন্য উত্তরের টালা পার্ক এবং দক্ষিণের দেশপ্রিয় পার্ককে বাছা হয়। এই দু’টি পার্কে এর জন্য পুরসভা থেকে সমীক্ষাও করাও হয়।

পুরসভা সূত্রের খবর, এই ধরনের প্রকল্পে প্রয়োজন বড় জায়গার।

টালা পার্ক আয়তনে বড় হলেও এর একাংশ জুড়ে তৈরি হয়েছে বনবীথি। এ ছাড়া গাছের সংখ্যাও বেশি। ফলে, এখানে যে পরিমাণ সৌরশক্তি চালিত আলোর ব্যবহার প্রয়োজন, তা লাগানো সম্ভব হবে না। সেই কারণেই প্রথম দফায় পাইলট প্রজেক্ট হিসেবে দেশপ্রিয় পার্ককেই পুরসভা চিহ্নিত করেছে।

দেশপ্রিয় পার্কের মতো জায়গায় বৈদ্যুতিক আলো বেশি থাকলেও এই ধরনের সৌরশক্তির আলো ব্যবহারের জন্য পুরসভা উদ্যোগী হল কেন? পুরসভার উদ্যান দফতরের এক আধিকারিক জানান, সৌরশক্তি পরিবেশবান্ধব। সৌরশক্তি ব্যবহারের ফলে বিদ্যুতের খরচও অনেক কমবে। সৌরশক্তি ব্যবহারের ফলে দূষণও কমবে বলে পুরসভার আধিকারিকের দাবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সৌরশক্তি বিশেষজ্ঞ সাধন ঘোষ বলেন, “এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। গ্রীষ্মপ্রধান দেশে সৌরশক্তি ব্যবহারে সুবিধাও রয়েছে অনেক বেশি। সৌরশক্তি অবশ্যই পরিবেশবান্ধব। শুধু পার্ক নয়, বিভিন্ন প্রান্তে এই ধরনের সৌরশক্তির ব্যবহার যাতে বেশি বাড়ে সেই বিষয়ে আরও উদ্যোগী হওয়া দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kaushik ghosh deshapriya park solar light
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE