Advertisement
১৯ এপ্রিল ২০২৪

বছর পার, ফাটলের জেরে বন্ধ উড়ালপুলের একাংশ

এক বছর কেটে গেল। এখনও মেরামতি হল না বেলঘরিয়া উড়ালপুলের মাঝখানের ফাটলের। অভিযোগ, এক বছর ধরে মেরামতির কাজে হাত না পড়ায় সেই ফাটল আরও বিপজ্জনক হয়ে উঠেছে। ফাটলের মধ্যে থেকে বেরিয়ে এসেছে লোহার শিক। ফাটলের চারদিকে উঠে গিয়েছে পিচ। ফাটলও মেরামতি হয়নি ফলে গত এক বছর ধরে বন্ধ উড়ালপুলের ওই অংশে গাড়ি চলাচলও।

এই অবস্থায় পড়ে রয়েছে উড়ালপুল।  ছবি: সুদীপ্ত ভৌমিক

এই অবস্থায় পড়ে রয়েছে উড়ালপুল। ছবি: সুদীপ্ত ভৌমিক

আর্যভট্ট খান
শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৪ ০০:২৬
Share: Save:

এক বছর কেটে গেল। এখনও মেরামতি হল না বেলঘরিয়া উড়ালপুলের মাঝখানের ফাটলের। অভিযোগ, এক বছর ধরে মেরামতির কাজে হাত না পড়ায় সেই ফাটল আরও বিপজ্জনক হয়ে উঠেছে। ফাটলের মধ্যে থেকে বেরিয়ে এসেছে লোহার শিক। ফাটলের চারদিকে উঠে গিয়েছে পিচ। ফাটলও মেরামতি হয়নি ফলে গত এক বছর ধরে বন্ধ উড়ালপুলের ওই অংশে গাড়ি চলাচলও। কিন্তু যেখানে উল্টোডাঙা উড়ালপুলের ভেঙে পড়া একটি বড়সড় রেকের মেরামতি শেষ পর্যায়ে, সেখানে বেলঘরিয়া উড়ালপুলের একটি ছোট ফাটল মেরামতির কাজে গত এক বছরে হাতই পড়ল না, প্রশ্ন উঠছে তা নিয়ে।

গত বছর জুন মাসের ১০ তারিখ হঠাৎই বড়সড় ফাটল দেখা যায় বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের যশোহর রোড অভিমুখের রাস্তায়। তার পর থেকেই ওই রাস্তা দিয়ে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়। গত এক বছর ধরে রাস্তাটি বন্ধ হয়ে রয়েছে। অথচ বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের সঙ্গে যশোহর রোড সংযোগকারী এই উড়ালপুলটি খুবই গুরুত্বপূর্ণ। বারাসত থেকে যশোহর রোড ধরে যে সব গাড়ি বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে যেতে চায়, উড়ালপুলটি বন্ধ থাকায় তাদেরকে বিমানবন্দরের আড়াই নম্বর মোড় থেকে অনেকটা ঘুরে যেতে হচ্ছে। ফলে ব্যস্ত সময়ে যানজটও হয়ে যাচ্ছে।

অভিযোগ গত এক বছর ধরে ওই ফাটলের মেরামতির কাজে হাত তো পড়েইনি, উল্টে ওই ফাটলের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। এক বছর আগে যে ফাটল ছিল সেখানে একটি বড় অংশে কংক্রিটের চাঙড় উঠে লোহার রডের কাঠামো বেড়িয়ে গিয়েছিল। প্রায় এক মিটার গোলাকৃতি ওই ফাটলের আশপাশেও চিড় দেখা গিয়েছিল। এক বছর পরে ঘটনাস্থলে গিয়ে দেখা গেল, ওই ফাটলের আশপাশের চিড় ধরা অংশ আরও বেড়েছে। কংক্রিটের চাঙড়ের উপরে লোহার রডের শিক আরও বেশি করে বেরিয়ে পড়ছে।

শুধু তা-ই নয়, উড়ালপুলের ওই অংশে গাড়ি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় এখন সেই রাস্তায় জমতে শুরু করেছে জঞ্জালের স্তূপ। জঞ্জাল এসে পড়ছে যশোহর রোডের উপরেও। গাড়ি চলছে না বলে উড়ালপুলের রাস্তায় এখন জমছে বাড়ির তৈরির বালি, মাটি, পাথরও। স্থানীয় বাসিন্দা সমীরবরণ সাহার অভিযোগ, “রাস্তা বন্ধ থাকায় এতদিন উড়ালপুলে ওঠার মুখে একটি রেলিং দেওয়া ছিল। এখন সেই রেলিংও সরিয়ে ফেলার জন্য নির্মীয়মাণ সামগ্রীর ট্রাক ঢুকে যাচ্ছে ওই বিপজ্জনক রাস্তায়। এমনকী, ফাটলের কাছাকাছিও চলে যাচ্ছে গাড়িগুলি।”

এই উড়ালপুল মেরামতির কাজ ‘ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার’। এক বছর আগে ঘটনার দিনই ওই সংস্থার বিশেষজ্ঞেরা ঘটনাস্থল পরিদর্শন করেছিলেন। তখন তাঁরা জানিয়েছিলেন, কয়েক মাসের মধ্যেই মেরামতি করে রাস্তা চালু করে দেওয়া হবে। এক বছর কেটে গেলেও এখনও কেন মেরামতির কাজে হাতই পড়ল না? ‘ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া’র কলকাতা প্রকল্প রূপায়ণ শাখার জেনারেল ম্যানেজার এস কে কুশওয়াহা বলেন, “শুধু ওইটুকু ফাটলই নয়, গোটা উড়ালপুলটিই সমীক্ষা করে দেখছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষজ্ঞ দল। যশোহর রোড ধরে উড়ালপুলে ওঠার মুখেও একটু সমস্যা আছে। যে সব জায়গায় মেরামতি দরকার, করা হবে। খুব শীঘ্রই কাজ শুরু হবে। আশা করা যায় মাস দু’-তিনের মধ্যে মেরামতি হয়ে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aryabhatta khan belghoria belaghariya flyover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE