Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বিক্ষোভের জেরে স্কটিশে বিঘ্নিত ভর্তি প্রক্রিয়া

ছাত্র সংসদের বিক্ষোভের জেরে মঙ্গলবারে স্কটিশ চার্চ কলেজে বন্ধ হয়ে গেল স্নাতকস্তরের ভর্তি প্রক্রিয়া। অনির্দিষ্ট কাল তা স্থগিত রাখা হবে বলেও জানিয়েছিলেন কর্তৃপক্ষ। ঘটনাটি নিয়ে দিনভর জল ঘোলা হওয়ার পরে চাপে পড়ে শিক্ষা দফতর। বিষয়টি নিয়ে ছাত্র মহলের ক্ষোভ আঁচ করে ওই বিক্ষোভের রাশ টানার চেষ্টা করেন তৃণমূলের শীর্ষকর্তারা।

—নিজস্ব চিত্র।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩০ জুন ২০১৫ ২১:৩৫
Share: Save:

ছাত্র সংসদের বিক্ষোভের জেরে মঙ্গলবারে স্কটিশ চার্চ কলেজে বন্ধ হয়ে গেল স্নাতকস্তরের ভর্তি প্রক্রিয়া। অনির্দিষ্ট কাল তা স্থগিত রাখা হবে বলেও জানিয়েছিলেন কর্তৃপক্ষ। ঘটনাটি নিয়ে দিনভর জল ঘোলা হওয়ার পরে চাপে পড়ে শিক্ষা দফতর। বিষয়টি নিয়ে ছাত্র মহলের ক্ষোভ আঁচ করে ওই বিক্ষোভের রাশ টানার চেষ্টা করেন তৃণমূলের শীর্ষকর্তারা। এমনকী, নবান্নের শীর্ষ মহল থেকে শিক্ষামন্ত্রীকে ফোন করে ক্ষোভ প্রকাশ করা হয় বলে খবর। এর পরেই বিকেলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘রেক্টরের সঙ্গে আমার কথা হয়েছে। আমি বলেছি কোনও ভাবেই ভর্তি প্রক্রিয়া বন্ধ রাখা যাবে না। প্রক্রিয়া চালু রাখতে হবে।’’ এর পরেই কর্তৃপক্ষ জানিয়েছেন, বুধবার থেকে ফের ভর্তি চালু হবে। তবে মঙ্গলবারের মেধা তালিকায় যাঁদের নাম ছিল তাঁরা শনিবার ভর্তি হতে পারবেন।

কলেজ সূত্রের খবর, মঙ্গলবার স্নাতক স্তরের ভর্তি শুরু হওয়ার কথা ছিল। কলকাতা ও বিভিন্ন জেলা থেকে আসা ছাত্রছাত্রীরা ভিড় জমিয়েছিলেন কলেজ চত্বরে। কিন্তু এ দিন সকাল থেকেই পোশাক বিধি, ভর্তির ফি-র বৃদ্ধি সহ কলেজের রেক্টরের পদ লুপ্ত করার দাবিতে কলেজের ছাত্র সংসদের এক দল সদস্য বিক্ষোভ দেখাতে শুরু করেন। প্রথমে সমস্যা সমাধানে ছাত্র সংসদের সঙ্গে বৈঠকে বসেন কলেজ কর্তৃপক্ষ। ভর্তি হতে আসা ছাত্রছাত্রীদের স্বার্থে ওই বিক্ষোভ তুলে নেওয়ার কথা বলা হলেও বিক্ষোভকারীরা অনড় থাকেন। কর্তৃপক্ষের অভিযোগ, এর পরে ওই বৈঠক থেকে বেরিয়ে এসে ফের বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা।

কলেজের রেক্টর জন আব্রাহাম বলেন, ‘‘বিক্ষোভের কারণে ভর্তি প্রক্রিয়া বন্ধ করতে আমরা বাধ্য হয়েছি। পরিস্থিতি শান্ত হলে ফের ভর্তি চালু হবে।’’ ছাত্রছাত্রীরা পরবর্তী ভর্তির দিন জানতে চাইলে কলেজ কর্তৃপক্ষ কিছুই জানাতে পারেননি বলে অভিযোগ। সংসদের ইউনিট সভাপতি প্রত্যয় গুপ্ত জানিয়েছেন, এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE