Manua and Sabyasachi
জমাট রক্তের মধ্যে ক্ষতবিক্ষত এক দেহ। মেঝের উপরে পড়ে থাকা শরীরের পা দু’টি দেখেই জামাইবাবুকে চিনতে পেরেছিলেন তিনি। দেখেই ছিটকে বেরিয়ে আসেন। শরীর খারাপ লাগতে থাকে।
অরুণাক্ষ ভট্টাচার্য
২৪ মে, ২০১৭
Anupam and Manua
নিজস্ব সংবাদদাতা
স্ত্রী মনুয়ার সঙ্গে ব্যাঙ্কে জয়েন্ট অ্যাকাউন্ট খুলেছিলেন অনুপম সিংহ। সেই অ্যাকাউন্টের টাকা দিয়েই ‘সুপারি কিলার’ লাগিয়ে অনুপমকে খুন করতে চেয়েছিল মনুয়া। কিন্তু প্রেমিক অজিত রায়ের সঙ্গে আলোচনার পরে সেই টাকাটাও নষ্ট করতে চায়নি সে।
২৪ মে, ২০১৭
Police stick
বেতের বদলে এসেছে শৌখিন পলিকার্বোনেটের লাঠি! পুলিশ কর্মীদের তা বইতে সুবিধা হচ্ছে। সুবিধা হচ্ছে লাঠি চালাতেও। প্রয়োজনে তা জামার পিছনে লুকিয়েও রাখা যাচ্ছে। তবে সে লাঠি যাঁদের গায়ে পড়ছে, তাঁদের যন্ত্রণা বেতের লাঠির তুলনায় বহু গুণ বেশি হচ্ছে।
২৪ মে, ২০১৭
Haradhan Roy
শান্তনু ঘোষ
বঁটির কোপে মাথায় গুরুতর আঘাত ছিল। স্থানীয় চিকিৎসক সেলাই করে ছেড়ে দিয়েছিলেন রোগীকে। আরও উন্নত চিকিৎসার জন্যে জেলা থেকে কলকাতার সরকারি হাসপাতালে ছুটে এসেছিল গোঘাটের একটি পরিবার।
২৪ মে, ২০১৭
Cyber crime
নিজস্ব সংবাদদাতা
গত কয়েক বছরে বিধাননগরে ক্রমশ বেড়েছে সাইবার অপরাধের সংখ্যা। শুধু এ দেশের নাগরিকেরাই নন, প্রতারিত হচ্ছেন বিদেশের গ্রাহকেরাও। ফলে আন্তর্জাতিক স্তরে পাঁচ নম্বর সেক্টরের তথ্যপ্রযুক্তি শিল্পতালুকের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।
২৪ মে, ২০১৭
traffic jam
নিজস্ব সংবাদদাতা
সোমবারের পরে বুধবার। ফের শহর জুড়ে যানজটের আশঙ্কা করছে পুলিশ। সপ্তাহের আর একটা কাজের দিনে আবারও আমজনতার ভোগান্তির সমূহ সম্ভাবনা।
২৪ মে, ২০১৭
Charuchandra College
নিজস্ব সংবাদদাতা
চারুচন্দ্র কলেজের ছাত্র ভর্তির কমিটি থেকে পদত্যাগ করলেন ওই কমিটির আহ্বায়ক বিমলশঙ্কর নন্দ। মঙ্গলবার ওই কমিটির দ্বিতীয় দিনের বৈঠকে এই সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।
২৪ মে, ২০১৭
Nabanna
নিজস্ব সংবাদদাতা
ত্রিস্তর নিরাপত্তা ব্যবস্থা, র‌্যাফ, ইএফআর, কমব্যাট— সবই ছিল। তা সত্ত্বেও দুপুর ১২টার পরে কার্যত বিনা বাধায় নবান্নের উত্তর গেটে পৌঁছল তিনটি গাড়ি। নেমে এলেন সুজন চক্রবর্তী, অশোক ভট্টাচার্য, আনিসুর রহমান-সহ অন্তত ১২ জন বাম বিধায়ক।
২৩ মে, ২০১৭
traffic jam
নিজস্ব সংবাদদাতা
সভা-সমাবেশ হলে রাস্তায় গাড়ির গতি স্বাভাবিক রাখাই তাঁদের কাজ। কিন্তু সোমবার বামেদের নবান্ন অভিযান বা জমায়েত শুরু হওয়ার আগে থেকেই শহরের প্রাণকেন্দ্রের একাধিক রাস্তায় ব্যারিকেড তৈরি করে গাড়ির গতি স্তব্ধ করার অভিযোগ উঠল লালবাজারের বিরুদ্ধে।
২৩ মে, ২০১৭
clash
নিজস্ব সংবাদদাতা
শুধু চোখ নয়, গোটা শরীরটাই জ্বলতে থাকে। সঙ্গে কাশি। তীব্র ঝাঁঝে মনে হয় যেন দম আটকে আসবে। মাথা ঘোরে। কয়েক পা এগোনোও মনে হয় অসম্ভব। জলের ঝাপটা দিয়ে, ঠান্ডা জল খেয়েও স্বস্তি মেলে না। পোশাকি নাম ‘ওলিওরেসিন ক্যাপসিকাম’, চলতি কথায় ‘কেমিক্যাল গ্যাস’ও বলা হয়।
২৩ মে, ২০১৭
Trump Christian
সুনন্দ ঘোষ
এক অ্যাটেন্ড্যান্টের হাত ধরে হাসপাতালের ছ’তলার করিডরে হেঁটে বেড়াতে বেড়াতে ইতিউতি কাউকে খুঁজছিলেন ট্রাম্প। কাকে খুঁজছেন? হাসপাতালের এক কর্তা বললেন, ‘‘মেয়ে ক্যাটরিনাকে।’’ কোথায় তিনি?
২৩ মে, ২০১৭
Anupam and Manua
নিজস্ব সংবাদদাতা
বারাসতের অনুপম সিংহ খুনে তৃতীয় কোনও ব্যক্তি রয়েছে কি না, এ বার তা নিয়ে তদন্তে নেমেছে পুলিশ। অনুপমকে খুনের পিছনে স্ত্রী মনুয়া মজুমদারের তিনটি উদ্দেশ্য থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা। এক, স্বামীর প্রতি বিদ্বেষ। দুই, প্রেমিক অজিত রায়ের সঙ্গে সম্পর্ক।
২৩ মে, ২০১৭
Kolkata Police
সুরবেক বিশ্বাস
জরুরি জিনিস হারিয়ে নতুন করে পেতে আমজনতার যাতে হেনস্থা না হতে হয়, সেই জন্য এ বার ই-জিডি করার সুবিধে আনছে কলকাতা পুলিশ। ই-জিডি মানে, বৈদ্যুতিন জেনারেল ডায়েরি। যা করতে থানায় যাওয়ার আর দরকার হবে না।
২৩ মে, ২০১৭
burnt slum area
নিজস্ব সংবাদদাতা
সকাল সাড়ে সাতটা। ঘরে নিশ্চিন্তে ঘুমোচ্ছিল একরত্তি ধৃতি বড়ুয়া। সঙ্গে ছিলেন দিদিমা। হঠাৎ টালির চালের কড়িবড়গায় জ্বলে ওঠে আগুন। মুহূর্তে ঘর ভরে যায় কালো ধোঁয়ায়। ধৃতিকে কোলে তুলে বাইরে বেরোতে যান তার দিদিমা মিনা বড়ুয়া। কিন্তু ততক্ষণে গোটা ঘরে আগুন ধরে গিয়েছে।
২৩ মে, ২০১৭
horse carriage
নিজস্ব সংবাদদাতা
শহরের পথ থেকে ঘোড়ায় টানা ট্রাম হারিয়ে গিয়েছে অনেক আগেই। কিন্তু সেই ঘোড়ায় টানা ট্রাম চালানো নিয়ে ব্রিটিশ আমলের অকেজো আইনটা কাগজে-কলমে রয়ে গিয়েছিল।
২৩ মে, ২০১৭
baby
নিজস্ব সংবাদদাতা
মেট্রো প্রকল্পের কাজ চলাকালীন পাথর জাতীয় কোনও ভারী বস্তু ছিটকে এসে লাগে এক শিশুর ঘাড়ে। আহত হয় সে। সোমবার সকালে ওই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় সল্টলেকের দত্তাবাদে। যার জেরে বন্ধ হয়ে যায় মেট্রোর কাজ। বিক্ষোভ দেখান বাসিন্দারা।
২৩ মে, ২০১৭
Goutam Halder
গৌতম হালদার (নাট্য পরিচালক ও অভিনেতা)
আমার জন্ম ভাটপাড়ায়। পড়াশোনার প্রথম পাঠ ওখানেই। মাধ্যমিক অমরকৃষ্ণ পাঠশালা থেকে। এগারো-বারো ক্লাস হুগলির মহসিন কলেজে। উচ্চমাধ্যমিকের পর কৈশোর ও যৌবনের সন্ধিক্ষণে চলে আসি কলকাতায়। গোলপার্কের কেয়াতলা লেন-এ। বাবা রেলে চাকরি করতেন।
২২ মে, ২০১৭
Lalbazar
নিজস্ব সংবাদদাতা
বামেদের নবান্ন অভিযান ঠেকাতে কলকাতা ও হাওড়াকে কার্যত দুর্গে পরিণত করছে রাজ্য। পুলিশ সূত্রে খবর, আজ, সোমবার সকাল ৮টা থেকে গঙ্গার দু’পারে প্রায় চল্লিশ়টি জায়গায় ব্যারিকেড করা হবে। সব মিলিয়ে হাজার চারেকের বেশি পুলিশকর্মীকে মিছিল ঠেকাতে মোতায়েন করা হবে।
২২ মে, ২০১৭
Computer class
মেহবুব কাদের চৌধুরী
২০ বছর বয়সে মুঙ্গের থেকে কলকাতায় পা রাখাই জীবনের ‘টার্নিং পয়েন্ট’। ট্যাক্সিচালক হিসেবে জীবন শুরু করে তিনি এখন সমাজসেবী। তা অবশ্য কিরণকুমার গুপ্তের প্রধান পরিচয় নয়। তিনি এ রাজ্যের একমাত্র অ-মুসলিম, যিনি ভবানীপুরের একটি পীরের মাজারে কর্ণধার।
২২ মে, ২০১৭
Manua Majumder
নিজস্ব সংবাদদাতা
খুনের পর থেকেই মিলছিল না অনুপম সিংহের তিনটি মোবাইল। যার মধ্যে একটি দিয়েছিল তাঁর স্ত্রী মনুয়া মজুমদার। মনুয়াকে জেরা করে একটি ফোনেরও হদিস মিলছিল না। অবশেষে ওই মহিলার প্রেমিক অজিত রায়কে জিজ্ঞাসাবাদ করে অনুপমের একটি ফোন উদ্ধার করছে পুলিশ।
২২ মে, ২০১৭
depression
সুপ্রিয় তরফদার
মা হতে চাইছেন না শহুরে মহিলারা। হলেও বড়জোর একটি সন্তান! কেন? কর্মস্থানে মাত্রাতিরিক্ত মানসিক চাপই মূল বাধা। দিন দিন বেড়েই চেলেছে সংসার চালানোর খরচ। উচ্চাশা না থাকলেও প্রতি পদে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য বেশি সময় দিতে হচ্ছে কাজের জায়গায়।
২২ মে, ২০১৭
Mental hospital
তানিয়া বন্দ্যোপাধ্যায়
বছর তিরিশের স্বাস্থ্যবান যুবক মানসিক ভারসাম্য হারিয়ে ভর্তি হয়েছিলেন পাভলভে। মাস ছয়েক পরে ছেলে সুস্থ হলে বাবা নিতে আসেন। কিন্তু ছেলেকে দেখে চিনতেই পারছিলেন না বাবা। চোয়াল ভাঙা, হাড় জিরজিরে চেহারার সন্তানকে দেখে কেঁদে ফেললেন তিনি।
২২ মে, ২০১৭
Kolkata Metro Project
নিজস্ব সংবাদদাতা
আগে থেকে সব দিক ভেবে, পরিকল্পনা করে না এগোনোয় ধাক্কা খায় বিভিন্ন প্রকল্প। নির্দিষ্ট সময়ে কাজ যেমন শেষ করা যায় না, তেমনই ক্রমশ বাড়তে থাকে খরচ। মহানগরীতে এই মুহূর্তে এমন বেশ কয়েকটি প্রকল্প চলছে যেখানে পরিকল্পনার ত্রুটির জন্য ধাক্কা খাচ্ছে কাজের গতি।
২২ মে, ২০১৭
car accident
নিজস্ব সংবাদদাতা
মাঝরাতে বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে অভিনেত্রী-মডেল সোনিকা সিংহ চৌহানের মৃত্যুর ঘটনার রেশ এখনও কাটেনি। ঘটনায় জামিন হলেও তদন্ত এখনও চলছে অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে। কিন্তু তার পরেও কলকাতার রাস্তায় রাতে বেপরোয়া ভাবে গাড়ি চালানোর বিরাম নেই।
২২ মে, ২০১৭
flight
সুনন্দ ঘোষ
হাত ধরে ঝরঝর করে কেঁদে ফেলেন ট্রাম্প। বললেন, ‘‘আমার কিছু হয়নি। আমি বাড়ি যাব।’’ ৭৩ বছরের জার্মান বৃদ্ধকে ও ভাবে বাচ্চাদের মতো ফুঁপিয়ে কাঁদতে দেখে মন ভেঙে যায় কলকাতা বিমানবন্দরের অফিসারদের। কিন্তু ইউরোপ উইংস বিমান সংস্থার পাইলট নাছোড়।
২২ মে, ২০১৭
Footpath Occupied
নিজস্ব সংবাদদাতা
মেট্রো রেল, চক্র রেল এবং বিভিন্ন লাইনের লোকাল ট্রেনের লাইন থাকায় দিনভর লক্ষ লক্ষ লোক যাতায়াত করেন দমদম স্টেশন রোড দিয়ে। অথচ ফুটপাথ থেকে রাস্তা জুড়ে দোকান-বাজারের রমরমা। ফলে ঘিঞ্জি রাস্তা দিয়ে হাঁটাচলা করতে হিমসিম খান পথচারী।
২২ মে, ২০১৭
Satyajit Ray
পঁচিশ বছর পার হয়ে গেল... তাঁর শিল্পকর্মে বুঁদ আমরা, কিন্তু তিনি আমাদের মধ্যে নেই। অথচ সত্যজিৎ রায় (১৯২১-’৯২) আশ্চর্য রকম জীবন্ত নিমাই ঘোষের ছবিতে।
২২ মে, ২০১৭
Anupam and Manua
নিজস্ব সংবাদদাতা
যুবক খুনে টানা পুলিশি জেরার মুখে ভেঙে পড়ল স্ত্রীর প্রেমিক। অনুতাপে কেঁদেও ফেলল সে। স্ত্রী তবুও অবিচল! বারাসতের অনুপম সিংহকে খুনের ঘটনায় দিনভর জেরার পরে শনিবার বিকেলে এমনটাই জানাল পুলিশ। এ ক’দিন কিছুটা স্বাভাবিক থাকার পরে এ দিন পুলিশের সামনে কেঁদে ফেলে অনুপমের স্ত্রী মনুয়ার প্রেমিক অজিত রায়। বলে, ‘‘বড় ভুল হয়ে গিয়েছে।’’
২১ মে, ২০১৭
Police
শিবাজী দে সরকার
স্কুটারের পিছনে প্লাস্টিকের ব্যাগে ভরে রাখা আছে জলের ছোট ছোট বোতল। আর তা নিয়ে শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন এক বৃদ্ধ। তপ্ত দুপুরে রাস্তার যেখানেই পুলিশকর্মীদের ডিউটি করতে দেখছেন, সেখানেই থেমে যাচ্ছে তাঁর স্কুটার। গরমে ক্লান্ত পুলিশকর্মীদের দিকে এগিয়ে দিচ্ছেন জলের বোতল। সঙ্গে বাতাসা।
২১ মে, ২০১৭
Run Way
সুনন্দ ঘোষ
এ শহরে নামার সময়ে আকাশে যাতে বিমানকে কম অপেক্ষা করতে হয়, তার জন্য কলকাতায় ট্যাক্সি ওয়ে বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বিমানবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র বুধবার বলেন, ‘‘এটা নিয়ে সমস্যা হচ্ছিল।
২১ মে, ২০১৭
পারিজাত বন্দ্যোপাধ্যায়
সবেতন ছুটি-সহ ডাক্তারিতে স্নাতকোত্তর পড়ার সুযোগ পেতে হলে সরকারি চিকিৎসকদের বাধ্যতামূলক ভাবে আগে তিন বছর গ্রামে পরিষেবা দিতে হবে— সরকারের এই নীতি কার্যকর করতে চাওয়ায় তাঁকে রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে বদলি করে দেওয়া হয়েছে বলে অভিযোগ জানিয়েছেন স্বাস্থ্য দফতরের এক অতিরিক্ত অধিকর্তা (এডিএইচএস)।
২১ মে, ২০১৭
Coins
পিনাকী বন্দ্যোপাধ্যায়
কলকাতার বাজারে খুচরোর সমস্যা হঠাৎ ম্যাজিকের মতো হাওয়া! দোকান-বাজারই হোক বা বাস-অটো— খুচরো নিয়ে বিশেষ ঝামেলা আর হচ্ছে না। কেউ কোনও কটু কথা বলছেন না। বিরক্ত হচ্ছেন না। বিশেষ করে, খুচরো না থাকলে যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করার যে ‘ইতিহাস’ কলকাতার অটোচালকদের রয়েছে, তাঁরাও হাসিমুখে টাকা ভাঙিয়ে খুচরো দিয়ে দিচ্ছেন।
২১ মে, ২০১৭
Pond
জয়তী রাহা
ছিল ডোবাখানা। হয়ে উঠবে যেন এক টুকরো পাটায়া! বাইপাসের ধারে পাটুলির ডোবায় ভাসমান বাজার করছে রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর। শহর সৌন্দর্যায়নের এই কাজে হাত দিয়ে কার্যত এক ঢিলে দুই পাখি মারছে দফতর। এই কারণেই প্রকল্প ঘিরে বাড়তি উৎসাহ দফতরের মন্ত্রী এবং আধিকারিকদের।
২১ মে, ২০১৭
Child
তানিয়া বন্দ্যোপাধ্যায়
হরিয়ানার বিবিপুরে মহিলা এবং পুরুষের অনুপাতে বৈপরিত্য অনেক। সেখানে মহিলার সংখ্যা হাতে গোনা। নির্বাচনের আগে রাজনৈতিক নেতাদের প্রচারের সময়ে স্থানীয় বাসিন্দারা জল কিংবা আলোর দাবি করেন না। দাবি করেন, বৌ এনে দিতে হবে। গ্রামে যে মেয়ের বড় অভাব।
২১ মে, ২০১৭
Water Bottle
সুরবেক বিশ্বাস
দুধ, ঘি, সর্ষের তেল, এমনকী বোতল বা জারবন্দি পানীয় জলেও ভেজাল। রেস্তোরাঁর খাবারের প্লেটে পরিবেশন করা হচ্ছে আগের দিনের উচ্ছিষ্ট কিংবা পোকা ধরা মাংস। কিন্তু ভেজাল খাবার ও পানীয়ের বিরুদ্ধে অভিযানে নেমে দেখা যাচ্ছে, এটা একটি বা দু’টি দফতরের কাজ নয়, অনেকগুলি দফতর এর সঙ্গে যুক্ত হয়ে পড়ছে।
২১ মে, ২০১৭
treadmill
নিজস্ব সংবাদদাতা
সকালে অফিসের জিমে শরীরচর্চা করতে গিয়েছিলেন বছর একত্রিশের যুবক। কিন্তু ট্রেডমিলে দৌড়নোর সময়ে হঠাৎ পড়ে যান তিনি। দ্রুত হাসপাতালে নিয়ে গেলেও বাঁচানো যায়নি।
২১ মে, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
শহরে ফের বেপরোয়া গতির বলি হলেন এক যুবক। মা-কে ডাক্তার দেখিয়ে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হল তাঁর। গুরুতর আহত অবস্থায় ই এম বাইপাস সংলগ্ন এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন মা। পুলিশ জানায়, মৃতের নাম সিদ্ধার্থ ঘোষ (৩২)। বাড়ি সোনারপুরে।
২১ মে, ২০১৭
আরও খবর