ইস্ট-ওয়েস্ট মেট্রো হচ্ছে কলকাতায়। তার দায়িত্বপ্রাপ্ত সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) কলকাতা মেট্রোরই অঙ্গ। ফলে সেখানে নতুন কর্মী নিয়োগ না করে কলকাতা মেট্রো থেকেই আপাতত কর্মীদের কেএমআরসিএল-এ পাঠানোর চিন্তা করছে রেল মন্ত্রক।
নিজস্ব সংবাদদাতা
২৭ জুন, ২০১৭
Child Labours
শুভাশিস ঘটক
কারখানা চত্বরেই দেখা মিলল অষ্টম শ্রেণির ছাত্র পল্টুর (নাম পরিবর্তিত)। বছর চারেক ধরে নানা কারখানায় চকলেট তৈরি করছে সে। বাবা দিন মজুরের কাজ করেন। পল্টুরা দুই ভাই এক বোন। জানায়, একশো চকলেট তৈরির মজুরি ১০ টাকা। মরসুমে দিন-রাতে প্রায় হাজার পাঁচেক চকলেট তৈরি করা বাঁ-হাতের কাজ তার।
২৭ জুন, ২০১৭
Construction
দেবাশিস দাশ
সম্প্রতি আবাসনের মধ্যে অসামাজিক কাজ বেড়ে যাওয়ায় ও আবাসনের জমি দখল হয়ে বাজার, দোকান তৈরি হওয়ায় আবাসিকেরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। শেষে তাঁদের দাবি মেনে গোটা এলাকায় সীমানা পাঁচিল দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্ত্রীয় পূর্ত দফতর। বরাদ্দ হয় প্রায় ৪ কোটি টাকা।
২৭ জুন, ২০১৭
Students
সুপ্রিয় তরফদার
অ্যাসোচ্যামের স্কুল এডুকেশন কাউন্সিলের পূর্বাঞ্চলের চেয়ারম্যান তমাল মুখোপাধ্যায় জানান, রাজ্যের বহু জায়গায় সমীক্ষা করে দেখা গিয়েছে, শিশুদের প্রাক্-প্রাথমিক শিক্ষার দিক থেকে কলকাতা অনেকটাই এগিয়ে। অন্তত ১০০ জনের মধ্যে ৮৫ জন অভিভাবকই বিষয়টি নিয়ে সচেতন।
২৭ জুন, ২০১৭
Police
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও কলকাতা চাইল্ড লাইন সূত্রের খবর, গত ২ এপ্রিল বিহার থেকে পোস্তায় এক আত্মীয়ের বাড়িতে আসে ওই কিশোর। কিন্তু সেখান থেকে শহর দেখতে বেরিয়ে সে আর বাড়ি ফেরেনি। আত্মীয়েরা সঙ্গে সঙ্গে বিহারে ওই কিশোরের বাড়ির সঙ্গে যোগাযোগ করে পোস্তা থানায় নিখোঁজ ডায়েরি করেন।
২৭ জুন, ২০১৭
Metro
নিজস্ব সংবাদদাতা
শুধু টালিগঞ্জ নয়, এক ডজনেরও বেশি স্টেশনে এখন স্ক্যানার অকেজো বলে মেট্রো সূত্রের খবর। নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত ২৪টি স্টেশন। নোয়াপাড়া চালু হওয়ার আগেই স্টেশন-পিছু একটি, অর্থাৎ ২৩টি স্ক্যানার বসানো হয়েছিল। দু’-তিন বছর পর থেকেই একটির পর একটি খারাপ হতে শুরু করে।
২৭ জুন, ২০১৭
accused
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রের খবর, রবিবার রাতে জি জে খান রো়ডের বাসিন্দা মহম্মদ ইরফান থানায় অভিযোগ করেন, তাঁর বাড়ি থেকে একটি স্কুটার চুরি গিয়েছে। কিন্তু কে বা কারা চুরি করেছে, তা তিনি জানেন না।
২৭ জুন, ২০১৭
doctor
প্রশিক্ষক আশিস রায় জানান, জুডো, বক্সিং, কুস্তির বিভিন্ন কৌশলের মিশ্রণে ক্রাভ মাগা একটি আত্মরক্ষার কৌশল। ইজরায়েলের সেনাবাহিনীর বিশেষ দলকে এটি শেখানো হয়। কেউ আক্রমণ করলে তা প্রতিহত করাই শেখানো হয় ক্রাভ মাগায়। যে কোনও বয়সের মানুষ এটি শিখতে পারেন।
২৬ জুন, ২০১৭
Train
নিজস্ব সংবাদদাতা
রেলের হিসেবে, দমদম দিয়ে দিনে যাতায়াত করেন প্রায় দশ লক্ষ লোক। নিত্যযাত্রীদের অনেকেই মেট্রো থেকে বেরিয়ে ডিসপ্লে বোর্ড দেখে ট্রেন ধরতে দৌড়ন। কিন্তু সেখানে ভুল তথ্য থাকলে সিঁড়ি ভেঙে প্ল্যাটফর্মে পৌঁছে হতাশ হতে হয় তাঁদের। অনেক সময়ে যে ট্রেন আসছে বলে ঘোষণা করা হয়, দেখা যায় তার আগে অন্য ট্রেন এসে গিয়েছে।
২৬ জুন, ২০১৭
Eco Park
কাজল গুপ্ত
ইকো পার্কের ছ’নম্বর গেট ধরে ভিতরে গেলে হরিণালয় সংলগ্ন হার্বাল গার্ডেনের পাশেই ১০ একর জায়গায় গড়ে তোলা হয়েছে ওই গল্ফ কোর্স। হিডকো সূত্রে খবর, লম্বায় ৩০ গজের ওই কোর্সে ১২টি ‘ড্রাইভিং বে’ রয়েছে। মূলত এটি ‘ড্রাইভিং রেঞ্জ’ বা ‘প্র্যাক্টিস রেঞ্জ’। প্রতিদিন সকাল ৬টা থেকে ৯টা এবং বিকেলে ৪টে থেকে ৬টা পর্যন্ত এই গল্ফ কোর্স খোলা থাকবে।
২৬ জুন, ২০১৭
doctor
জয়তী রাহা
আর জি কর সূত্রে খবর, এই সেন্টারে নিউরো মেডিসিন ও নিউরো সার্জারি বিভাগ মিলিয়ে ৫০টি শয্যা রয়েছে। এই সেন্টারে অর্থোপেডিক, জেনারেল সার্জারি, বার্ন, প্লাস্টিক সার্জারি, নেফ্রোলজি-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিভাগ এবং আরও ৭০টি শয্যা শুরু করার প্রস্তাব ছিল।
২৬ জুন, ২০১৭
students
সুপ্রিয় তরফদার
শহরের দরিদ্র পরিবারের এই শিশুদের খুঁজে বার করে নিখরচায় পড়ানোর বিষয়ে উদ্যোগী হলেন সংসদের সদস্যেরা। প্রয়োজনে তাদের অভিভাবকদেরও সাক্ষর করার দায়িত্ব নেবে সংসদ। কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক লগ্নজিতা চক্রবর্তী জানান, উপাচার্য আশুতোষ ঘোষকে বিষয়টি জানানো হয়েছে।
২৬ জুন, ২০১৭
college
নিজস্ব সংবাদদাতা
ছাত্র সংসদের সাধারণ সম্পাদক পৌলমী সামন্তের অভিযোগ, প্রথম বর্ষে ভর্তি শেষ হওয়ার আগেই নতুন করে সংস্কৃত, পরিবেশবিদ্যা, দর্শন, কমিউনিকেটিভ ইংরেজি, ইন্ডাস্ট্রিয়াল ফিশ অ্যান্ড ফিশারিজে ভর্তির ফর্ম দেওয়া শুরু হয়।
২৬ জুন, ২০১৭
Tipper Car
নিজস্ব সংবাদদাতা
বিধাননগর পুরসভা থেকে পুর নিগমে উন্নীত হলেও পরিকাঠামোর সেই ভাবে উন্নতি হয়নি। রাজারহাট-গোপালপুর পুরসভা এলাকা পুরোটাই বিধাননগরের সঙ্গে যুক্ত করা হয়েছে। নিউ টাউনের কিছু এলাকাও বিধাননগরে জুড়েছে। সল্টলেক পরিকল্পিত নগরী হওয়ায় সেখানে পরিকাঠামো তুলনায় ভাল ছিল।
২৬ জুন, ২০১৭
Diabetis
নিজস্ব সংবাদদাতা
সংগঠনের তরফে চিকিৎসক কুণাল সাহা এ দিন জানান, খড়দহের বাসিন্দা চন্দ্র দাস স্থানীয় একটি নার্সিংহোমে গল ব্লাডার স্টোনের অস্ত্রোপচার করিয়েছিলেন। কিন্তু সেখানে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ২০১৫ সালের ২২ জুলাই আর জি কর হাসপাতালে স্থানান্তরিত করা হয়।
২৬ জুন, ২০১৭
Sandip Roy
‘ফেলুদা: ফিফটি ইয়ার্স অব রে’জ ডিটেকটিভ’। তাতেও চরিত্র হয়ে উঠেছে জয়সলমির, উটের গাড়ি, আর যাঁরা তৈরি করে চলেছেন ফেলুদা-ফিল্ম। সন্দীপ ও ললিতা রায় (সঙ্গে শ্যুটিংয়ের ছবিতে তাঁদের সঙ্গে পরিচালক) থেকে সব্যসাচী আবীর শাশ্বত ধৃতিমান প্রমুখ।
২৬ জুন, ২০১৭
Sudipa-Basu
সুদীপা বসু (অভিনেত্রী ও নাট্য পরিচালক)
আমার মধ্যে আমি যা নই সেটা হওয়ার ইচ্ছে ছিল বরাবর। জীবনে প্রথম অভিনয় করি একটা ছেলের চরিত্রে। শৈলেশ গুহ নিয়োগী’র ‘ফাঁস’ বলে একটা থিয়েটার করে খুব মজা পেয়েছিলাম। ছেলেটির ‘স’-এর দোষ ছিল। ‘বাবা দসটা টাকা দেবে?’ এমন একটা চরিত্র। সেই থেকে কায়ানট। অঞ্জনদা’ই মূলত আমার মধ্যে থিয়েটারটা চাগিয়ে দিয়েছিলেন। উঁনিই মেঘনাথ দা’র কাছে নিয়ে যান সায়কের জন্য।
২৫ জুন, ২০১৭
Vikram
ঋজু বসু ও শিবাজী দে সরকার
সোনিকার সুহৃদদের কারও কারও অভিযোগ, শনিবার দুপুরেও ফেসবুকে বিক্রমকে অনলাইন দেখা গিয়েছে। বিক্রমের বন্ধু-তালিকায় রয়েছেন, এমন এক জনের দাবি, চ্যাট লিস্টে বিক্রমের নামের পাশে সবুজ আলো দেখা গিয়েছে। যার অর্থ, তখন অনলাইন ছিলেন তিনি।
২৫ জুন, ২০১৭
Fish
নিজস্ব সংবাদদাতা
এর আগে পুজো, বড়দিন, পয়লা বৈশাখ থেকে জামাইষষ্ঠী অবধি বঙ্গজীবনের অঙ্গ হয়ে উঠতে পেশাদার রেস্তোরাঁর কায়দায় মাঠে নেমেছিল নিগম। রথ ও ইদকে ঘিরেই নয়া পরিকল্পনা। আজ, রবিবার রথযাত্রা। ইদ পড়ছে সম্ভবত সোমবার। এই দু’টি দিনকে মাথায় রেখে নলবনের ফুডপার্কে নিগমের রেস্তোরাঁয় শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে বিশেষ মেছো পার্বণ। চলবে উল্টোরথ পর্যন্ত।
২৫ জুন, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
মশারা নীল, লাল এবং কালো রঙের প্রতি আকৃষ্ট হয়। শুধু তাই নয়, বডি স্প্রে, মদ এবং ঘামের গন্ধেও ছুটে আসে মশা। ৫০ মিটার দূর থেকেই কার্বন-ডাই-অক্সাইডের গন্ধ পেয়ে মানুষের পিছু নেয় ওরা।
২৫ জুন, ২০১৭
college
নিজস্ব সংবাদদাতা
অভিযোগ পত্রে আশুতোষ কলেজের ছাত্র পরিচয় দিয়ে একাধিক ব্যক্তি দাবি করেছেন, সেখানে ভর্তির জন্য দালাল চক্র সক্রিয়। এবং এই কাজে মদত দিচ্ছেন তৃণমূল ছাত্র পরিষদের তিন নেতা। কী ভাবে ভর্তিতে স্বচ্ছতা আনা যায়, সে সম্পর্কে কিছু পরামর্শও দিয়েছেন অভিযোগকারীরা।
২৫ জুন, ২০১৭
Waste
নিজস্ব সংবাদদাতা
পরিবেশবিদদের কথায়, ‘‘ওই জল একটা সময়ে বিষাক্ত হয়ে যাবে। যা হাতে-পায়ে লাগলে চর্মরোগ হবে।’’ এমনটা কয়েক জনের হয়েছে বলেও জানালেন বাসিন্দারা। এ ব্যাপারে আগেই পুর প্রশাসনের ব্যবস্থা নেওয়া উচিত ছিল বলে মনে করেন পরিবেশবিদেরা।
২৫ জুন, ২০১৭
Rail yard
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রে খবর, ইয়ার্ডের ছ’ নম্বর কন্টেনার গেটের ভিতর রেললাইনের মাঝখানে উপুড় হয়ে সঞ্জয়ের দেহ পড়েছিল। তাঁর গায়ে জামা ছিল না। দেহটি পড়ে থাকতে দেখেন রেলসুরক্ষা বাহিনীর টহলরত কর্মীরা। তাঁরাই দমদম রেলপুলিশ থানায় খবর দেন।
২৫ জুন, ২০১৭
Injured child
নিজস্ব সংবাদদাতা
পুর আইন অনুযায়ী, বহুতল তৈরির সময়ে তার চার দিক ঘিরে রাখার কথা। অভিযোগ, ৫৯ এ কাঁসারিপাড়া রোডের ওই আবাসনটি তৈরির সময় থেকেই চার দিক খোলা ছিল। স্থানীয়দের অভিযোগ, ‘‘দিনের পর দিন খোলা রেখেই বাড়ি তৈরির কাজ চলছে। আগেও চাঙড় খসেছিল। কিন্তু প্রোমোটার ব্যবস্থা নেননি।’’
২৫ জুন, ২০১৭
Metro
নিজস্ব সংবাদদাতা
কোন কোন অভিযোগ এই যন্ত্রের সাহায্যে লিপিবদ্ধ করা যাবে, তারও একটি তালিকা মেট্রো রেল পুলিশ ও মেট্রো কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। কেউ অভিযোগ জানাতে গেলে মেট্রোকর্মীরা সাহায্য করবেন। এক পুলিশকর্তা জানান, এসপ্ল্যানেডের পরে ওই যন্ত্র বসানো হবে রবীন্দ্র সদন স্টেশনে।
২৫ জুন, ২০১৭
Fire Brigade
মেহবুব কাদের চৌধুরী
দমকলকর্মীদের জন্য তাই পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্টস (পিপিই) কেনার ব্যাপারে উদ্যোগী হলেন দমকলের ডিজি জগমোহন। দমকলের এক কর্তা জানান, আগুন নেভানোর সময়ে গনগনে তাপ থেকে যাতে রেহাই মেলে, তার জন্য প্রতিটি পিপিই সেটে থাকে হেলমেট, গামবুট, জ্যাকেট, ট্রাউজার ইত্যাদি।
২৫ জুন, ২০১৭
Salauddin
নিজস্ব সংবাদদাতা
মাসখানেক আগেই বারাসতে অনুপম সিংহকে খুনের দায়ে তাঁর স্ত্রী মনুয়া মজুমদার ও তার প্রেমিক অজিত রায়কে গ্রেফতার করেছিল পুলিশ। আদালতে সেই মামলা চলছে।
২৫ জুন, ২০১৭
Children
দীক্ষা ভুঁইয়া
ওই কিশোর তার পরে একটু একটু করে সুস্থ হয়ে উঠেছে। কিন্তু কোনও হোম না থাকায় তাকে ওই হাসপাতালেই থাকতে হচ্ছে। এই সমস্যা শুধু এ ধরনের অসুস্থ শিশু-কিশোরদের ক্ষেত্রে নয়। সাধারণ নাবালক-নাবালিকাদের ক্ষেত্রেও উদ্ধারের পরে তাদের কোথায় রাখা হবে, সম্প্রতি তা নিয়ে সমস্যায় পড়েছে পুলিশ, চাইল্ড লাইন থেকে শুরু করে শিশু কল্যাণ সমিতি।
২৫ জুন, ২০১৭
Kolkata
নিজস্ব সংবাদদাতা
বেহালার বেশ কয়েকটি ওয়ার্ডে সোমবারের বৃষ্টিতে জল ছিল বুধবার পর্যন্ত। এ দিন আকাশে কালো মেঘ আর মেঘের গর্জনে প্রমাদ গুনেছিলেন তাঁরা। কিন্তু প্রবল বৃষ্টি না হওয়ায় বেঁচে গিয়েছে বেহালা।
২৪ জুন, ২০১৭
Morgue
সুরবেক বিশ্বাস
শহরে অস্বাভাবিক মৃত্যুর যে কোনও ঘটনায় ময়না-তদন্তে যাতে দেরি না হয়, সেই জন্য মর্গগুলির কাজের চাপ তাদের মধ্যে যতটা সম্ভব সমান ভাবে ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করল স্বাস্থ্য দফতর।
২৪ জুন, ২০১৭
Drain
নিজস্ব সংবাদদাতা
নতুন পুর বোর্ড দায়িত্ব নেওয়ার দেড় বছর পরেও পুরসভার ৪১টি ওয়ার্ডে এখনও প্লাস্টিক ব্যবহার নিয়ে সচেতনতার কাজই শুরু হয়নি। প্রতি বছর নিকাশিনালা অবরুদ্ধ হওয়ার অন্যতম কারণ এই প্লাস্টিক, যা সরাতে বিপুল টাকা খরচ হয়।
২৪ জুন, ২০১৭
Garden
নিজস্ব সংবাদদাতা
১১০ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ওই এলাকায় পার্ক করছে রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর। দফতর সূত্রে খবর, এ কাজে প্রায় ২৮ লক্ষ টাকা খরচ হচ্ছে। নিম, অশ্বত্থ, কৃষ্ণচূড়া, নারকেল, খেজুরের মতো বড় গাছ রয়েছে ওই জায়গায়।
২৪ জুন, ২০১৭
Station
নিজস্ব সংবাদদাতা
প্ল্যাটফর্মে তখন তিলধারণের জায়গা থাকে না। অথচ এরই মধ্যে প্ল্যাটফর্মের অধিকাংশ জায়গা জুড়ে থাকা জবরদখলকারী দোকানদারেরা চিৎকার করে দোকানের সামনে থেকে যাত্রীদের সরে যেতে বলেন। প্রতিদিন এই ছবিটাই দেখা যায় পূর্ব রেলের বজবজ-শিয়ালদহ শাখার সন্তোষপুর ও টালিগঞ্জ স্টেশনে।
২৪ জুন, ২০১৭
Kolkata
অমিতকুমার দাস
ঝাঁ-চকচকে নিউ আলিপুরের ধার ঘেঁষা এই অঞ্চলটা এখনও আটপৌরে, মধ্যবিত্ত। এটাই আমার পাড়া, সাহাপুর কলোনি। এখন অবশ্য তার নতুন নাম বঙ্কিম মুখার্জি সরণি। তবে লোকে পুরনো নামেই বেশি অভ্যস্ত।
২৪ জুন, ২০১৭
Kolkata
অচিন্ত্যকুমার দত্ত
সকাল থেকে গভীর রাত— আমার পাড়া সব সময়েই ভীষণ ব্যস্ত। কাছেই নতুনবাজার, অন্য দিকে পোস্তা। এখানে যাঁরা থাকেন, সকলেই কোনও না কোনও ব্যবসায় যুক্ত। অধিকাংশই অবাঙালি। তাঁরা সব সময়েই একে অন্যের খবর রাখেন। পাশে দাঁড়ান বিপদ-আপদে।
২৪ জুন, ২০১৭
Footpath
নিজস্ব সংবাদদাতা
বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে ফুটপাথে সদ্য পেভার ব্লক বসানোর পরেও হচ্ছে এই সমস্যা। শহরের উত্তর থেকে দক্ষিণের একাধিক রাস্তার ফুটপাথের অবস্থা এমনই বলে অভিযোগ পথচারীদের।
২৪ জুন, ২০১৭
Metro Works
নিজস্ব সংবাদদাতা
ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ নিয়ে মামলা চলছে বহু দিন ধরে। সম্প্রতি কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্তের হস্তক্ষেপে প্রকল্পের জট কেটেছে। মামলার শুনানি চলাকালীন কেএমআরসিএল-এর পক্ষ থেকে বিচারপতি দত্তকে ওই সুড়ঙ্গ পরিদর্শন করার অনুরোধ জানানো হয়েছিল।
২৪ জুন, ২০১৭
Ban Liquor
নিজস্ব সংবাদদাতা
বেশ কয়েক বছর আগের এই ঘটনা নাড়া দিয়ে গিয়েছিল ওই পড়ুয়ার পরিচিতদের। পুলিশ ও মাদক বিরোধী স্বেচ্ছাসেবী সংস্থার অনেকেই বলছেন, শহরের একাধিক নামী স্কুল-কলেজের পড়ুয়ারা মাদক চক্রে জড়িয়ে পড়ছেন। নেশার টাকা জোগাড়ে অপরাধেও পিছপা হচ্ছেন না তারা।
২৪ জুন, ২০১৭
Sisusathi
পারিজাত বন্দ্যোপাধ্যায়
গত সপ্তাহে এ ব্যাপারে কথা বলতে মেডিক্যালে গিয়েছিলেন ‘শিশুসাথী’ প্রকল্পের নোডাল অফিসার ভূষণ চক্রবর্তী। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, এর পরেই মেডিক্যাল কলেজের কার্ডিওভাস্কুলার বিভাগের ডাক্তারেরা তাঁকে জানিয়ে দেন, বর্তমান পরিকাঠামোয় তাঁদের পক্ষে শিশুসাথীর অস্ত্রোপচার করা কার্যত অসম্ভব।
২৩ জুন, ২০১৭
Medical Treatment
তানিয়া বন্দ্যোপাধ্যায়
কলকাতার একটি মেডিক্যাল কলেজের এক প্রবীণ শিক্ষক-চিকিৎসক বলেন, ‘‘রোগের জন্য ওষুধ দিলে সে ওষুধ কী কী রাসায়নিক সমীকরণে তৈরি হয়েছে, তার পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও কেন সেটা দেওয়া হচ্ছে, কী ভাবে অস্ত্রোপচার হবে, অস্ত্রোপচারে ইন্টারনেটে কুড়ি মিনিট সময় লাগবে বলে জানানো হলেও চিকিৎসক কেন এক ঘণ্টা বলছেন, এ ধরনের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে চিকিৎসকদের বড় অংশ নিজেরাই রোগীতে পরিণত হচ্ছেন।’’
২৩ জুন, ২০১৭
আরও খবর