Advertisement
২৫ এপ্রিল ২০২৪

প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ, সমস্যায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

চার বছর বন্ধ হয়ে পড়ে আছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ইনস্ট্রাকশন অ্যান্ড ওয়ার্কস-এর শেডটি। ফলে মহিলাদের সভা বা প্রশিক্ষণের জন্য ছুটতে হচ্ছে দূরে, বিভিন্ন জায়গায়।

নিজস্ব সংবাদদাতা
জগৎবল্লভপুর শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ০০:৫৮
Share: Save:

চার বছর বন্ধ হয়ে পড়ে আছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ইনস্ট্রাকশন অ্যান্ড ওয়ার্কস-এর শেডটি। ফলে মহিলাদের সভা বা প্রশিক্ষণের জন্য ছুটতে হচ্ছে দূরে, বিভিন্ন জায়গায়।

হাওড়া জগত্‌বল্লভপুরে শঙ্করহাটি ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত নবাসন গ্রামে জেলা পরিষদের গ্রাম উন্নয়ন সেলের তত্ত্বাবধানে এবং সমষ্টি উন্নয়ন দফতরের সহযোগিতায় ২০০৮ সালে বামফ্রন্ট সরকারের আমলে এই মাইক্রো ইনস্ট্রাকশন অ্যান্ড ওয়ার্কস শেডটি তৈরি হয়েছিল। খরচ পড়েছিল ৩ লক্ষ ৩৬ হাজার টাকা। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সভা, প্রশিক্ষণ এবং হাতে ধরে কাজ শেখানোর ব্যবস্থা ছিল এই শেড-এ। যেমন পাটের তৈরি ব্যাগ, পাপোস, বিভিন্ন ধরনের সেলাইয়ের কাজ ইত্যাদি। বেশ কিছু দিন চলার পর ২০১৩ সালে শেডটি বন্ধ হয়ে যায়। এই শেডটিতে একটি হলঘর এবং শৌচালয়ও রয়েছে। কিন্তু জলের ব্যবস্থা নেই।

স্বনির্ভর গোষ্ঠীগুলির অনেকের অভিযোগ, জলের ব্যবস্থা এবং বিদ্যুত্‌ না থাকায় গরমের সময় পাখা এবং রাতে আলোর সমস্যায় পড়তে হত। তবে বিদ্যুত্‌ ও জলের ব্যবস্থা করার জন্য আরও ৮৭ হাজার টাকা বরাদ্দ হলেও সেই কাজ অসম্পূর্ণ থেকে গিয়েছে। শেডটিতে আলোর জন্য যাবতীয় ব্যবস্থা করা হলেও বৈদ্যুতিক সংযোগ না থাকায় সভা, প্রশিক্ষণের সময় স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র থেকে বিদ্যুত্‌ লাইন টেনে এনে চালাতে হত। এই সব সমস্যার কারণেই শেডটি বন্ধ হয়ে গিয়েছে বলে অভিযোগ।

এ দিকে শেডটি দীর্ঘদিন বন্ধ থাকার ফলে কাঠের জানালা ও দরজায় উইপোকা বাসা বেঁধেছে। জীর্ণ ভবনের চারপাশ জঙ্গলে ভরে গিয়েছে। তৈরি হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশ। এক কথায় পোড়ো বাড়ির অবস্থা। নবাসন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্য প্রতিমা ঘোষ, কাকসি ধাকিরা বলেন, “নবাসনে ওই শেড বন্ধ হয়ে যাওয়ায় আমরা সমস্যায় পড়েছি। আমাদের প্রশিক্ষণের জন্য আমতা, উলুবেড়িয়া প্রভৃতি দূর দূর জায়গায় যেতে হচ্ছে। অথচ শেডটি পড়ে থেকে নষ্ট হচ্ছে। অন্যের বাড়িতে সেলাই মেশিন-সহ অন্যান্য জিনিসপত্র রাখায় প্রতি মাসে ভাড়া গুনতে হচ্ছে। শেডটি ফের চালু হলে আমাদের খুবই উপকার হবে।”

শঙ্করহাটি-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান অনুপম ঘাটি বলেন, “নবাসন গ্রামে স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ইনস্ট্রাকশন অ্যান্ড ওয়ার্কস শেডটি দীর্ঘদিন বন্ধ থাকায় রক্ষণাবেক্ষণের অভাবে বাড়িটি নষ্ট হচ্ছে। মহিলাদের প্রশিক্ষণের বিভিন্ন জিনিস রাখার জন্য শেডটি ফের চালু করার চেষ্টা চলছে।” মহিলা স্বনির্ভর গোষ্ঠীর আধিকারিক অনুরাধা মুখোপাধ্যায়ও বলেন, “স্বনিভর্র গোষ্ঠীগুলির সুবিধার্থে শীঘ্রই শেডটি চালুর ব্যবস্থা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE