Advertisement
২৫ এপ্রিল ২০২৪

লিলুয়ায় দখল সরাতে উদ্যোগী রেল, বিক্ষোভ

লিলুয়া রেল কলোনি থেকে জবরদখল সরাতে এ বার উদ্যোগী হলেন পূর্ব রেল কর্তৃপক্ষ। আজ, বুধবার উচ্ছেদ অভিযান শুরু হবে রেল সূত্রে জানা গিয়েছে। তবে পুনর্বাসনের ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা যাবে না, এই দাবি নিয়ে মঙ্গলবার রেল কলোনিতে বিক্ষোভ মিছিল করেন বালির তৃণমূল কর্মীরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৪ ০১:০২
Share: Save:

লিলুয়া রেল কলোনি থেকে জবরদখল সরাতে এ বার উদ্যোগী হলেন পূর্ব রেল কর্তৃপক্ষ। আজ, বুধবার উচ্ছেদ অভিযান শুরু হবে রেল সূত্রে জানা গিয়েছে। তবে পুনর্বাসনের ব্যবস্থা না করে কাউকে উচ্ছেদ করা যাবে না, এই দাবি নিয়ে মঙ্গলবার রেল কলোনিতে বিক্ষোভ মিছিল করেন বালির তৃণমূল কর্মীরা। মিছিলে ছিলেন রেল কলোনির জবরদখলকারীরাও।

রেল সূত্রের খবর, বালি পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের মধ্যে লিলুয়া রেল কলোনি। ৪০ বছর ধরে কলোনির কোয়ার্টার্স লাগোয়া জমিতে ঘর বানিয়ে বাস করছে প্রায় ৪০০টি পরিবার। তাঁঁদের কেউ রেলের অফিসারদের বাড়িতে পরিচারকের কাজ করেন, আবার কারও পরিবারের লোক রেলে চাকরি করেন।

রেলের আধিকারিকেরা জানিয়েছেন, শুধু লিলুয়া নয়। সর্বত্র রেলের জমি খালি করার প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মতো সোমবার বিকেলে রেলকর্তারা ও রেলরক্ষী বাহিনী মাইকে উচ্ছেদের কথা ঘোষণা করেন। এ দিন মিছিলের পরে স্থানীয় তৃণমূল নেতা তথা হাওড়া জেলা তৃণমূল যুব কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক প্রাণকৃষ্ণ মজুমদার বলেন, “আমরা জবরদখল সরানোর বিরোধিতা করছি না। তবে বলপূর্বক উচ্ছেদের বিরুদ্ধে ও পুনর্বাসনের দাবিতে এই আন্দোলন। প্রত্যেককে এক জায়গা থেকে আর এক জায়গায় যাওয়ার জন্য ন্যূনতম সময় দিতে হবে।”

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, “জমি রেলের। ওখানে কাউকে বাড়ি বানাতে বা ব্যবসা করার অনুমতি রেল দেয়নি। তাই জবরদখল থাকলে রেল তা তুলে দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liluah rail colony southbengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE