সোমবার সকালে গ্রামে গিয়ে দেখা গেল, পাড়ার মোড়ে মোড়ে জটলা। সর্বত্রই চলছে এক আলোচনা। বেশির ভাগ বাড়িতে ইদের জন্য নতুন পোশাক কেনা হয়নি। আনন্দ উৎসব থেকে মুখ ফিরিয়ে রয়েছেন তাঁরা। সকালে বামিহাটি ইদগাহতে দলবেঁধে নামাজ পড়েছেন মাত্র।
সীমান্ত মৈত্র
২৭ জুন, ২০১৭
Razia Khatun
অরুণাক্ষ ভট্টাচার্য
মেয়েটির নাম রাজিয়া খাতুন। দেগঙ্গার ইয়াজপুর হাই মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী। ইদের পরব থাকায় বসিরহাটে দিদির বাড়ি থেকে নিজের বাড়িতে ফিরছিল সে। রাজিয়া জানায়, বারাসত-টাকি রোড থেকে অটোয় উঠতে গিয়ে সে দেখে, একটি বাচ্চা তার জামা ধরে টানছে। বাচ্চাটির সঙ্গে কেউ নেই।
২৭ জুন, ২০১৭
Birendra Vidyaniketan
নিজস্ব সংবাদদাতা
ওই স্কুলের মেন গেটের উল্টো দিকেই মহকুমা পুলিশ আধিকারিকের দফতর। নাবালকদের সিগারেট বিক্রি করার বিষয়টি সিভিক ভলান্টিয়ারদের নজরে এলেও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। যদিও স্কুলের সামনে সিগারেট বিক্রি বন্ধ করে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন পুলিশ-প্রশাসনের কর্তারা।
২৭ জুন, ২০১৭
waterlogged
দিলীপ নস্কর
ওই হাসপাতালের বিএমওএইচ প্রণবেশ হালদার বলেন, ‘‘ভবন সংস্কারের কাজ চলছে বলে বৃষ্টি হলে সমস্যা হচ্ছে। তবে দ্রুত এই সমস্যার সমাধানের চেষ্টা চলছে।’’ তিনি জানান, আবর্জনা সরানোর কাজ শুরু হয়েছিল। কিন্তু বৃষ্টি শুরু হওয়ায় কাজ বন্ধ রাখা হয়েছে।
২৭ জুন, ২০১৭
people
সীমান্ত মৈত্র
বনগাঁ দীনবন্ধু কলেজ থেকে প্রাণিবিদ্যায় অনার্স নিয়ে পাস করার পরে যাদবপুরে পড়াশোনা করতে গিয়েছিলেন সঙ্কর্ষণবাবু। সেখানেই হেরোইনের আসক্তি তৈরি হয়। প্রথমে বন্ধু-বান্ধবদের কাছ থেকে টাকা নিয়ে নেশা করলেও পরের দিকে বাবা-মায়ের থেকে জোর করে টাকা নিয়ে নেশা করতেন বলে জানালেন নিজেই।
২৬ জুন, ২০১৭
food
নিজস্ব সংবাদদাতা
টিফিনের সময়ে পাপড়ি চাট, ঘুগনি, ইডলি, দইবড়া নানান খাবার নিয়ে দোকান বসেছে দোকান। ধুলো ওড়া রাস্তার ধারে সস্তার ঘুগনি চাট বা মশলাদার খাবারের লোভ এড়াতে পারছেন না বাসিন্দারাও। দোকানগুলি স্কুলের সামনে বসায় শিশু ও কিশোর ক্রেতার ভিড় বেশি।
২৬ জুন, ২০১৭
rath
বিতান ভট্টাচার্য
হালিশহর বৈষ্ণবদের পীঠস্থান। সার সার রথের দড়িতে টান পড়ে এখানে রথযাত্রার দিন। পাশেই নৈহাটি। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের ভিটে। এই ভিটেতেই বঙ্কিমচন্দ্রের পূর্ব পুরুষের প্রতিষ্ঠিত রাধাবল্লভ জিউ’র মন্দির।
২৫ জুন, ২০১৭
Rath
দিলীপ নস্কর
রথের দিন মাসির বাড়িতে নিয়ে যাওয়া হয় প্রায় আড়াই কিলোমিটার দূরে, কপাটহাট শিব সঙ্ঘের কাছে। রথের যাত্রাপথে শ’য়ে শ’য়ে মহিলারা শঙ্খধ্বনি, উলুধ্বনি করেন। রশির টানে তরতরিয়ে রথ এগোয় কপাটহাটের দিকে।
২৫ জুন, ২০১৭
river
নিজস্ব সংবাদদাতা
খাতায়-কলমে নদিয়ার কৃষ্ণগঞ্জের মাজদিয়ায় মাথাভাঙা নদী থেকে ইছামতীর সৃষ্টি। কিন্তু ওই এলাকায় এখন মাথাভাঙা থেকে নদী সম্পূর্ণ বিচ্ছিন্ন। দীর্ঘ কয়েক কিলোমিটার পথে চরা পড়েছে। ব্রিটিশ আমলে ওই এলাকায় একটি রেলব্রিজ তৈরি হয়েছিল।
২৫ জুন, ২০১৭
Tortoise
নিজস্ব সংবাদদাতা
ঝিরঝিরে বৃষ্টি পড়তেই সহজেই মিলছে ছোট, বড় কচ্ছপ। নিষেধ না মেনে খাওয়ার জন্য সেই কচ্ছপ ধরে বিক্রি হচ্ছে বিভিন্ন বাজারে। কচ্ছপ নিয়ে ভিন্‌ রাজ্যেও চলছে দেদার ব্যবসা। ট্রাক, বিভিন্ন গাড়ি ভর্তি করে এই কচ্ছপ পাচার হচ্ছে। গোপন সূত্রে খবর পেয়ে বারাসতের এমনই একটি ডেরায় হানা দেয় সিআইডি। ২৭০টি কচ্ছপ আটক হয়েছে।
২৫ জুন, ২০১৭
Control
নিজস্ব সংবাদদাতা
গোলমালের খবর পেয়ে মহকুমাশাসক ধ্রুব দাস, সিআই রতন চক্রবর্তীর নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে যায়। এলাকা থেকে তিনটি বোমা উদ্ধার হয়েছে। পরে ঘটনাস্থলে আসেন বারুইপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সৈকত ঘোষ।
২৪ জুন, ২০১৭
Girls
সীমান্ত মৈত্র ও নির্মল বসু
পুলিশ কর্তারা মেয়েদের বোঝালেন, অনেক সময়ে পরিচিত লোকজনও ছলেবলে মেয়েদের সঙ্গে খারাপ আচরণ করতে চায়। পাচারের ছক কষে। সে সব কথা গোপন না করে যেন আলোচনা করে মেয়েরা।
২৪ জুন, ২০১৭
Subhash Dutta
নিজস্ব সংবাদদাতা
এর আগে উপ পুরপ্রধান চিত্রলেখা দত্তকে প্রশাসনের তরফে কাউন্সিলরদের নিয়ে বৈঠক ডাকার নির্দেশ দেওয়া হয়েছিল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চিত্রলেখাদেবীই আপাতত পুরপ্রধানের দায়িত্ব সামলাবেন। আগামী পনেরো ১৫ দিনের মধ্যে নতুন পুরপ্রধান নির্বাচিত হবেন।
২৪ জুন, ২০১৭
facebook
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি পাথরপ্রতিমা থানা এলাকার। ওই কিশোরীর মামা একটি হাইস্কুলের প্রধান শিক্ষক। মাস কয়েক আগে অন্য গ্রাম থেকে ছুটি কাটাতে এসে মামার স্কুলে কিছু দিন কোচিং ক্লাস করছিল একাদশ শ্রেণির ওই ছাত্রী।
২৪ জুন, ২০১৭
pond
নির্মল বসু
পুলিশ জানায়, বাবুর বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে তাকে ধরতে বাড়ি গিয়েছিল হাড়োয়া থানার পুলিশ। মোটর বাইক নিয়ে পিঠটান দেয় সে। চলে আসে সাঁইপালা শিরিষতলার দিকে।
২৩ জুন, ২০১৭
Fake certificate
শান্তশ্রী মজুমদার
বুধবার কলেজটি সিল করেছে পুলিশ। বৃহস্পতিবার কাকদ্বীপ হাসপাতাল থেকে অমল সম্পর্কে যাবতীয় নথি ঘেঁটে বের করা হয়। জানা যায়, নিজেই নিজের কলেজ থেকে জাল শংসাপত্র বের করেছিলেন অমল।
২৩ জুন, ২০১৭
Handcuff
নিজস্ব সংবাদদাতা
হাবরা থানার আইসি মৈনাক বন্দ্যোপাধ্যায় জানান, গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ম্যানেজার ও ক্যাশিয়ারের খোঁজে তল্লাশি চলছে। হাবরা ১ ব্লকের সমবায় ইন্সপেক্টর দীপঙ্কর ঘোষও অভিযোগের তদন্ত শুরু করেছেন।
২৩ জুন, ২০১৭
Kanyashree
শান্তশ্রী মজুমদার
কাকদ্বীপ পঞ্চায়েত সমিতির সভাপতি বুদ্ধদেব দাস বলেন, ‘‘বাল্যবিবাহ আটকানোর সঙ্গে সঙ্গে যথেষ্ট পরিমাণে প্রচার এবং সচেতনতাও দরকার ছিল। তাই বিভিন্ন দফতর নাবালিকার বিয়ে বন্ধ করার সঙ্গে যুক্ত থাকা সত্ত্বেও এই নেটওয়ার্ককে আরও জোরদার করতেই এই প্রয়াস।’’
২২ জুন, ২০১৭
Ration
নিজস্ব সংবাদদাতা
বাসন্তী ব্লকের ভরতগড় পঞ্চায়েতের উত্তর গরানবোস এলাকায় এই ঘটনায় কুতুবুদ্দিন শেখ নামে ওই নেতার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে পুলিশের কাছে। তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।
২২ জুন, ২০১৭
Mournful
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার গাইঘাটার ভাড়াডাঙা গ্রামের একটি ডোবা থেকে জাহিদ আলি মণ্ডল (১৬) নামে ওই কিশোরের দেহ মেলে। জাহিদের বাড়ি ওই গ্রামেই। তার বাবা মহিজুল স্থানীয় পোলট্রি ফার্মের মালিক শচিন দে ও সঞ্জীব দে-র নামে ছেলেকে খুনের অভিযোগ দায়ের করেন।
২২ জুন, ২০১৭
Water logged
নিজস্ব সংবাদদাতা
সোমবার মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাস্তাঘাটের পিচ-পাথর উঠে গিয়েছে। তা নিয়েও ক্ষুব্ধ শহরবাসী। তাঁদের বক্তব্য, ‘‘এই তো ক’দিন আগে নালা সাফাই হল।
২২ জুন, ২০১৭
Teachers
সীমান্ত মৈত্র
গাড়ি গিয়ে থামল কয়েক কিলোমিটার দূরে শেরপুর গ্রামে। গাড়ি থেকে নেমে প্রধান শিক্ষক ব্যস্ত হয়ে পড়লেন এক পড়ুয়ার বাড়ির খোঁজে। পথচলতি মানুষ, গ্রামের মুদির দোকানে বসে থাকা লোকজনের থেকে জেনে নিলেন বাড়ির ঠিকানা।
২২ জুন, ২০১৭
আরও খবর