Advertisement
২৪ এপ্রিল ২০২৪

ঘর খালি, মানুষ আকাশের নীচে

কেউ আসেন পুণ্যের খোঁজে। আর কেউ আসেন ধর্মভীরু মানুষের থেকে যে ভাবে হোক দু’পয়সা কামিয়ে নিতে। পুণ্যতীর্থ সাগরে ভক্তদের ভিড়ে কত না মতলবে বেড়ায় কত জন।চোর-জোচ্চর-গাঁটকাটাদের তো ইয়ত্তাই নেই। অবৈধ ভাবে হোগলার ঘর তুলে ব্যবসা ফেঁদে বসেছে অনেকে। লোক বুঝে দু’তিন হাজার টাকা ভাড়া হাঁকাচ্ছে তারা। বুধবার জনা কয়েককে গ্রেফতারও করেছে পুলিশ। এ দিকে আবার হোগলার বহু ঘর ফাঁকা পড়ে। ও দিকে, হাড় হিম করা খোলা প্রান্তরে জলের ধারে কম্বল মুড়ি দিয়ে রাত কাটাচ্ছেন অসংখ্য মানুষ।

সাগর-স্নান। ছবি: দেবাশিস রায়।

সাগর-স্নান। ছবি: দেবাশিস রায়।

শিবনাথ মাইতি
গঙ্গাসাগর শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৫ ০২:২৯
Share: Save:

কেউ আসেন পুণ্যের খোঁজে।

আর কেউ আসেন ধর্মভীরু মানুষের থেকে যে ভাবে হোক দু’পয়সা কামিয়ে নিতে। পুণ্যতীর্থ সাগরে ভক্তদের ভিড়ে কত না মতলবে বেড়ায় কত জন।

চোর-জোচ্চর-গাঁটকাটাদের তো ইয়ত্তাই নেই। অবৈধ ভাবে হোগলার ঘর তুলে ব্যবসা ফেঁদে বসেছে অনেকে। লোক বুঝে দু’তিন হাজার টাকা ভাড়া হাঁকাচ্ছে তারা। বুধবার জনা কয়েককে গ্রেফতারও করেছে পুলিশ।

এ দিকে আবার হোগলার বহু ঘর ফাঁকা পড়ে। ও দিকে, হাড় হিম করা খোলা প্রান্তরে জলের ধারে কম্বল মুড়ি দিয়ে রাত কাটাচ্ছেন অসংখ্য মানুষ। ফলে, মেলায় ২০ লক্ষ লোক আসতে পারেন ধরে নিয়ে যেখানে প্রশাসনের প্রস্তুতি ছিল, সেখানে বেআইনি ঘর বানানোর সুযোগ মিলল কী ভাবে, সেই প্রশ্ন উঠছেই।

আরও নানা অব্যবস্থা তো রয়েইছে। ১ কোটি ৮৬ লক্ষ টাকা খরচ করে সাগরে পুণ্যার্থীদের জন্য ফুড কোর্ট বানানো হয়েছিল। চেমাগুড়ির এক মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে সেটি চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু রান্নার জন্য মিলেছে মাত্র দু’টি গ্যাস সিলিন্ডার। দু’দিন যেতে না যেতেই গ্যাস ফুরিয়েছে। রান্না এখন প্রায় বন্ধের মুখে। গোষ্ঠীর সদস্য মিনুরানি মণ্ডল বলেন, “জেলাশাসক বলেছিলেন, পর্যাপ্ত গ্যাসের জোগান পাওয়া যাবে। কিন্তু গ্যাস শেষ হয়ে যাওয়ার সত্ত্বেও এখনও নতুন জোগান পাওয়া গেল না।”

এ বার মেলা প্রাঙ্গনে নানা কায়দার ব্যারিকেড। বহু বছর ধরে যাঁরা আসছেন সাগরে, এমন অনেকেই জানালেন, এত বাঁশ ও দড়ির এত ব্যারিকেড আগে দেখেননি। ব্যারিকেড পেরিয়ে অনেকটা ঘুরপথে পৌঁছতে হচ্ছে মন্দির পর্যন্ত।

বহু ধর্ম সংগঠনের স্টল মেলা প্রাঙ্গণ জুড়ে। যেমন শময়িতা মঠ। পুণ্যার্থীদের জন্য প্রাথমিক চিকিৎসা এবং অ্যাম্বুল্যান্স পরিষেবা দিচ্ছেন তাঁরা। তিন জন চিকিৎসক-সহ দলে আছেন ১২ জন। ইতিমধ্যেই অসুস্থ কয়েক জনকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেছেন তাঁরা। অন্য দিকে, স্নান করতে নেমে বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে রাজস্থান থেকে আসা এক পুণ্যার্থীর। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রামস্বরূপ যাদব (৭০)। এ দিনই সকালে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে পরেশ নাথ (৪৫) নামে উত্তর প্রদেশের অমেঠির এক বাসিন্দারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

shibnath maiti gangasagar southbengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE