Advertisement
২৩ এপ্রিল ২০২৪

প্রবীণ নাগরিকদের জন্য পুজো পরিক্রমা কমিশনারেটে

পুজোয় এবার সাবেক রীতিই পছন্দ ব্যারাকপুর ও কল্যাণী শিল্পাঞ্চলের পুজোর উদ্যোক্তাদের। “মণ্ডপে শিল্পশৈলী, কারুকাজ যাই থাক প্রতিমায় মাতৃরূপ না হলে কেমন যেন ভক্তিভাব জাগে না” বললেন, কল্যাণী সেন্ট্রাল পার্ক সর্বজনীন দুর্গা পুজোর অন্যতম উদ্যোক্তা নিবেদিতা বসু মুখোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০১:২২
Share: Save:

পুজোয় এবার সাবেক রীতিই পছন্দ ব্যারাকপুর ও কল্যাণী শিল্পাঞ্চলের পুজোর উদ্যোক্তাদের। “মণ্ডপে শিল্পশৈলী, কারুকাজ যাই থাক প্রতিমায় মাতৃরূপ না হলে কেমন যেন ভক্তিভাব জাগে না” বললেন, কল্যাণী সেন্ট্রাল পার্ক সর্বজনীন দুর্গা পুজোর অন্যতম উদ্যোক্তা নিবেদিতা বসু মুখোপাধ্যায়।

কল্যাণীতে পুজো মানেই পিকনিকের মেজাজ বারোয়ারি পুজো মণ্ডপ। যেন একান্নবর্তী পরিবার জমিয়ে খাওয়া-দাওয়া সঙ্গে গান-বাজনার আসর। আর বাজেট বাড়াতে পারলে দান-ধ্যান তো বটেই।

কল্যাণীর ঐতিহ্যশালী পুজোগুলির মধ্যে বি-১ চিত্তরঞ্জন পার্ক, লেক পার্ক, সেন্ট্রাল পার্ক, নিম পার্ক, দক্ষিণাঞ্চল, নেবুলা ক্লাব, আইটিআই মোড়ে লুমিনাস ক্লাবের পুজো উল্লেখযোগ্য। আইটিআই মোড়ের পুজোয় বাঁশের মণ্ডপে বাঁশের প্রতিমা। নেবুলার পুজোয় সদস্যদের নিজেদের হাতে তৈরি মাদুরের মণ্ডপ। এ নাইন স্কোয়ার পার্কের পুজোয় তৈরি হচ্ছে প্রিন্সেপ ঘাট। নিম পার্কে বি-৭ এর পুজোয় এবার বাতানকুল গ্লোব তৈরি হয়েছে। থিম, বিশ্বে মায়ের আবির্ভাব। দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চলের পুজোয় অবশ্য ঘরোয়া পরিবেশ। কল্যাণী শহরে প্রায় পঞ্চাশটি পুজোর মধ্যে তিন দিন মণ্ডপেই খাওয়ার ব্যবস্থা অধিকাংশ জায়গাতেই।

ব্যারাকপুর শিল্পাঞ্চলে পুজোয় উন্মাদনা এবার অনেক বেশি চতুর্থী থেকেই। আলোর মালায় সেজেছে ব্যারাকপুর, পলতা, ইছাপুর, নৈহাটি, হালিশহর। কোথাও কুমোরটুলির প্রতিমা তো কোথাও কৃষ্ণনগরের। আলোতে চন্দননগর আর শ্যামনগরের কৃত্‌কৌশল আসর জমাচ্ছে। সমান তালে পাল্লা দিয়ে চলেছে ব্যারাকপুর রয়্যাল পার্কের পুজো। এ বার এখানে লোহার মণ্ডপে পঞ্চভূত সমাহারে দেবী এসেছেন। মধ্য নোনাচন্দনপুকুরের পুজোয় মহাশক্তির আরাধনা। পলতা ও ইছাপুরে মণ্ডপ সজ্জায় আমেরিকা ও জার্মানির শিল্প-স্থাপত্য ফুটিয়ে তোলা হয়েছে। শ্যামনগর ও নৈহাটির অধিকাংশ মণ্ডপে রয়েছে ভারতের বিভিন্ন প্রান্তের মন্দিরের আদল।

ব্যারাকপুর ও কল্যাণী দুই শিল্পাঞ্চলেই প্রশাসনের পক্ষ থেকে উত্‌সবের মরসুমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের পক্ষ থেকে সোমবার একটি ট্র্যাফিক গাইড-এর উদ্বোধন করা হয়েছে।

পুলিশ কমিশনার নীরজকুমার পাণ্ডে বলেন, “পুজোয় দমদম নাগের বাজার, ডানলপ, সোদপুর, ব্যারাকপুর ও বীজপুরে জায়েন্ট স্ক্রিনে পথ নিরাপত্তা ও হেল্পলাইন-সহ পুজোর তথ্যচিত্র দেখানো হবে। পুজো পরিক্রমায় আমাদের বিচারকেরা থাকবেন। সাদা পোশাকের পুলিশ নজরদারিতে থাকবে।” পুজোর সময় নিরাপত্তা-সংক্রান্ত ট্যাবলো বের করার পাশাপাশি প্রবীণ নাগরিকদের পুজো পরিক্রমার ব্যবস্থা করেছে কমিশনারেটের ট্রাফিক বিভাগ। কল্যাণীতেও অসংখ্য বৃদ্ধাশ্রম থাকায় স্থানীয় কেবল অপারেটরদের সাহায্যে বিভিন্ন মণ্ডপের পুজো দেখানোর ব্যবস্থা হচ্ছে টিভি চ্যানেলের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

barrackpore pujo southbengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE