Advertisement
২০ এপ্রিল ২০২৪

সচেতনতা-প্রচারের অভাব, বকখালিতে বিপজ্জনক খাল

চড়া পড়তে পড়তে সৈকত থেকে সমুদ্র সরে গিয়েছে প্রায় ২ কিলোমিটার। সেই সুযোগে তটেই তৈরি হয়েছে মারণ খাল। সমস্যা দীর্ঘ দিনের হলেও প্রশাসনের টনক নড়েনি। অথচ সেই উদাসীনতার জেরে বেঘোরে প্রাণ হারিয়েছেন একের পর এক পর্যটক। সম্প্রতি আইআইএম জোকার ভিন রাজ্যের ছাত্রী মোনালিসা গুপ্তা বকখালির এই খালেই ডুবে মারা গিয়েছিলেন।

নয়নাভিরাম এই সমুদ্রেই প্রাণ গিয়েছে অনেকের। ছবি: দিলীপ নস্কর।

নয়নাভিরাম এই সমুদ্রেই প্রাণ গিয়েছে অনেকের। ছবি: দিলীপ নস্কর।

শান্তশ্রী মজুমদার
বকখালি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৪ ০১:৫৪
Share: Save:

চড়া পড়তে পড়তে সৈকত থেকে সমুদ্র সরে গিয়েছে প্রায় ২ কিলোমিটার। সেই সুযোগে তটেই তৈরি হয়েছে মারণ খাল। সমস্যা দীর্ঘ দিনের হলেও প্রশাসনের টনক নড়েনি। অথচ সেই উদাসীনতার জেরে বেঘোরে প্রাণ হারিয়েছেন একের পর এক পর্যটক।

সম্প্রতি আইআইএম জোকার ভিন রাজ্যের ছাত্রী মোনালিসা গুপ্তা বকখালির এই খালেই ডুবে মারা গিয়েছিলেন। তার সপ্তাহ দু’য়েক আগে এক শিক্ষকের পরিণতিও ছিল এক রকম। বকখালি বাসস্ট্যান্ডে নেমে সমুদ্রের জলে হাত ছোঁয়াতে গেলে এখন প্রায় ২ কিলোমিটার বালিয়াড়ির উপর দিয়ে হাঁটতে হবে পর্যটকদের। গত কয়েক বছরে বাসস্ট্যান্ড থেকে পিছু হঠতে হঠতে সমুদ্র এখন প্রায় মহার্ঘ।

ভাটার সময়ে সমুদ্র আরও সরে গিয়ে জেগে উঠছে চর। সেই চরের মাঝ বরাবর তৈরি হয়েছে খাল (নাসা)। পূর্ব পশ্চিমে প্রায় আধ কিলোমিটার লম্বা ওই খালে ভাটার সময় হাঁটু পর্যন্ত জল থাকছে। মূল সমুদ্রে যাওয়ার জন্য তা পেরিয়ে আরও দক্ষিণে যেতে হচ্ছে পর্যটকদের। কিন্তু সমস্যা শুরু হচ্ছে জোয়ারের সময়। ফেরার পথে সেই খাল পর্যন্ত আসতে না আসতেই জোয়ারে জল ফুলতে শুরু করছে। আর জল বাড়ার সঙ্গে সঙ্গে ওই খালে তৈরি হওয়া স্রোত সাঁতার না জানা পর্যটকদের কাছে মরণফাঁদ।

কখন জোয়ার আসছে, কখন ভাটা শুরু হবে এ সব তথ্য সৈকতে আসা পর্যটকদের হাতে পৌঁছনো বা সচেতনতা তৈরি করার তেমন কোনও ব্যবস্থা নেই। যদিও সেই দাবি মানছেন না কাকদ্বীপের মহকুমাশাসক অমিত নাথ। তাঁর কথায়, “প্রশাসনের তরফে হোটেলগুলিতে লিফলেট বিলি করে কিছু সতর্কতা অবলম্বন করতে বলা হয়।” ফেব্রুয়ারি থেকে এই কায়দায় প্রচার চলছে। কিন্তু শেষ দু’টি দুর্ঘটনার ক্ষেত্রেই কিন্তু পর্যটকরা হোটেল থেকে সৈকতে আসেননি। গিয়েছিলেন কলকাতার দিক থেকে সরাসরি।

সব সময় যে পর্যটকদের হোটেলের মাধ্যমে সচেতন করা যাচ্ছে, তাও নয়। আধ কিলোমিটার এলাকা জুড়ে সতর্কতামূলক বোর্ড লাগানো প্রয়োজন। মাইক প্রচার চাই। কিন্তু কোথায় সে সব?

জানা গেল, খুব শীঘ্রই থানা থেকে এ ধরনের কিছু বোর্ড লাগানো হবে ওই খাল বরাবর। সৈকতে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা, যে কোনও রকম আইনবিরুদ্ধ কাজের উপর নজরদারি চালানোর জন্য সিভিক পুলিশ রয়েছেন। কিন্তু তাঁরা সংখ্যায় মাত্র ৮-১০ জন। তাঁদের দিয়ে ২৪ ঘণ্টা সৈকতের সুরক্ষা সম্ভব নয়।

কিন্তু বোর্ড লাগালেই যে সমস্যার সমাধান হবে, তা মানছেন না খোদ গ্রাম পঞ্চায়েতের কর্মকর্তারাও। ফ্রেজারগঞ্জ গ্রাম পঞ্চায়েত প্রধান শ্যামলী দাস মনে করেন, সমুদ্র সৈকতে মাইকে প্রচার চালানো দরকার। সঙ্গে লিফলেট বিলিও। তাঁর কথায়, “আমরা ফ্রেজারগঞ্জ থানায় একটি বৈঠক করি। তাতে ঠিক হয়েছে, এ রকম কয়েকটি পদক্ষেপ করা হবে সাধারণ পর্যটকদের কথা মাথায় রেখেই।”

ফ্রেজারগঞ্জ থানা সূত্রে জানা গিয়েছে, পুলিশের তরফে একটি সাইরেন বসানোরও চেষ্টা চলছে। সেটি জোয়ার এবং ভাটার সময় হুইসেলের মতো বাজবে।

বালিকাকে ধর্ষণের চেষ্টা, ধৃত। প্রতিবেশী এক বালিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে অনন্ত যাদব নামে এক যুবককে গ্রেফতার করল নৈহাটি থানার পুলিশ। অভিযুক্ত যুবকের বাড়িতেও হামলা চালায় উত্তেজিত জনতা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর আটেকের ওই বালিকা নৈহাটির বাসিন্দা। বৃহস্পতিবার বাড়ি-লাগোয়া মুদির দোকানে বসেছিল সে। দোকানে কেউ ছিল না। প্রতিবেশী অনন্ত দোকানে কেনাকাটা করতে এসে ওই বালিকার সঙ্গে কথা বলতে শুরু করে। অভিযোগ, দোকানে ঢুকে ওই বালিকাকে মালপত্রের আড়ালে নিয়ে গিয়ে সে ধর্ষণের চেষ্টা করে ওই যুবক। তাকে ধরে পুলিশে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

southbengal santasree majumdar bakkhali beach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE